Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুষ্টিয়ায় মালিক-শ্রমিক দ্বন্দে বাস বন্ধ,ভোগান্তিতে যাত্রীরা

কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার, | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২২, ৬:৫২ পিএম

“হঠাৎ বাস না চলায় চরম দুর্ভোগে পড়েছে কুষ্টিয়া থেকে মেহেরপুর গামী যাত্রীরা। এতে বিকল্প একমাত্র যানবাহন হিসাবে রয়েছে অটো রিক্সা। তাও যাবে না মেহেরপুর। গতকাল শনিবার (০১ অক্টোবর) রাতেও স্বাভাবিক ছিলো বাস চলাচল। হঠাৎ বাস বন্ধ হওয়ায় বিপাকে পড়েছে যাত্রীরা। তবে কবে নাগাদ এর সুরাহা হবে তা জানাতে পারেনি বাস ও মিনিবাস মালিক সমিতি।

রোববার (০২ অক্টোবর) সকাল থেকে কুষ্টিয়া বাস টার্মিনাল থেকে মেহেরপুর গামী কোন বাস ছেড়ে যায়নি। এছাড়া মেহেরপুর থেকে ঢাকা গামী কোন দুরপাল্লার যাত্রী পরিবহনও ছেড়ে যায়নি বলে জানা বলে নিশ্চিত করেছেন জেলা বাস-মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মকবুল হোসেন লাবলু।
সুমাইয়া খাতুন। তার বাচ্চাকে নিয়ে যাবে মেহেরপুরে। কুষ্টিয়া বাস টার্মিনাল থেকে মেহেরপুরের বাস না যাওয়ায় সুমাইয়াকে আসতে হয়েছে ৪০ টাকা রিক্সা ভাড়া দিয়ে মজমপুরে। মজমপুর থেকেও কোন গাড়ী না পেয়ে একমাত্র ভরসা আলফা মোড়ের সিএনজি ষ্টান্ড। সেখানে যেতে আরো ২০ টাকা দিতে হয়েছে তাকে। কিন্তু সিএনজি মেহেরপুর পর্যন্ত যাবে না। বামুন্দি পর্যন্ত যাবে সিএনজি ভাড়া গুনতে হবে ১শ ২০ টাকা। সর্বশেষ মেহেরপুর পর্যন্ত যেতে আরও ১শ টাকা লাগবে।
সুমাইয়া খাতুন বলেন, “একদিকে যেমন বৃষ্টি হয়েছে, তার উপরে বাস চলছে না। পদে পদে ভোগান্তি। আর বাস না চলায় ভাড়াও দিতে হচ্ছে বেশি। অন্যদিকে অধিক ঝুঁকিসহ সময়ও লাগছে বেশি।”
কুষ্টিয়া-মেহেরপুর সড়কের যাত্রী আমলার সাইফুল ইসলাম। কুষ্টিয়া এসেছিলেন বিআরটি এ অফিসে। কিন্তু বাস না চলায় তার ভরসা অটো রিক্সা।
সাইফুল ইসলাম বলেন, “একতে বছরের পর বছর ধরে রাস্তা ঠিক হয় না। অন্যদিক বাস চলছে না। কি যে ভোগান্তী ১০ টাকার ভাড়া ২০ টাকা চাই। কিছুই বলার নাই, বাড়ী তো যেতে হবে।”
খোজ নিয়ে জানা গেছে, কুষ্টিয়া এবং মেহেরপুরের বাস মালিক সমিতির দ্বন্দ্ব দীর্ঘদিনের। এরই ফল¯্রুতিতে একাধিকবার এই রুটটিতে বাস চলাচল বন্ধ এবং রুটও ছোট করা হয়।

কুষ্টিয়া জেলা বাস-মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মকবুল হোসেন লাবলু জানান, ঢাকার কোচ বাসে যাত্রী তোলা নিয়ে শনিবার (০১ অক্টোবর) মেহেরপুরের বামুন্দি এলাকায় ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে বাস মালিক ও শ্রমিক গ্রুপের মধ্যে। এ ঘটনার প্রতিবাদে বাস চালকরা এ রুটে বাস চলাচল বন্ধ করে দিয়েছেন। আমি মনে করি এটা কেবলমাত্র মেহেরপুরের পরিবহণ মালিক সমিতির গোয়ার্তুমী আচরনের ফলেই এই সমস্যার সৃষ্টি। তিনি বলেন, আশা করছি শিগগিরই এটির একটা সমাধান হয়ে বাস চলাচল স্বাভাবিক হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ