Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা আক্রান্ত চিকিৎসক রোগি দেখায় হাসপাতাল বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২০, ১:২৪ পিএম

করোনাভাইরাসে আক্রান্তের লক্ষণ প্রকাশ পাওয়ার পরেও পাঁচদিন ধরে রোগী দেখেছেন একজন চিকিৎসক। একপর্যায়ে শারীরিক পরিস্থিতি বেগতিক হওয়ার জেরে করোনা পরীক্ষা করতেই চক্ষু চড়ক গাছ।

অস্ট্রেলিয়ার ৭০ বছর বয়সী ওই চিকিৎসক বিমানে চড়ে যুক্তরাষ্ট্র যাওয়া-আসার পথে আক্রান্ত হয়েছেন বলে মনে করছেন স্বাস্থ্যমন্ত্রী (অস্ট্রেলিয়ার) জেনি মিকাকস। কারণ, ডেনভার থেকে সান ফ্রান্সিকোতে গত ২৭ ফেব্রæয়ারি একটি বিমানে যান ওই চিকিৎসক। তারপর সেখান থেকে মেলবোর্নে ফিরে আসেন ২৯ ফেব্রæয়ারি।
২ মার্চ থেকে ৬ মার্চ পর্যন্ত ৭০ জনের বেশি রোগীকে সময় নিয়ে চিকিৎসা দিয়েছেন ওই চিকিৎসক। ২ ফেব্রæয়ারি থেকেই করোনাভাইরাসের লক্ষণ প্রকাশ পেয়েছে তার। তবে এটাকে আবহাওয়া পরিবর্তনজনিত সমস্যা বলে মনে করেছিলেন তিনি।
মেলবোর্নের দ্য তোরাক ক্লিনিকে বসে তিনি রোগী দেখতেন। তিনি যে বিমানে চড়ে মেলবোর্নে ফিরেছেন, সেখানে মোট ১২ জনকে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে।
চিকিৎসক করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে চিহ্নিতের পর ক্লিনিকটি বন্ধ করে দেওয়া হয়েছে। ক্লিনিকে থাকা রোগী এবং স্টাফদের ১৪ দিন কোয়ারেনটাইনে থাকতে বলা হয়েছে।
মেলবোর্নের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, ওই চিকিৎসক যাদেরকে সেবা দিয়েছেন, তাদের সবার ব্যাপারেই খোঁজ নেওয়া হবে। করোনাভাইরাসের কোনো ধরনের লক্ষণ তাদের মধ্যে দেখা যাচ্ছে কিনা, সেটাও নজরে রাখা হচ্ছে।
বিশেষজ্ঞরা বলছেন, চিকিৎসকদের মধ্যে করোনাভাইরাসের কোনো ধরনের লক্ষণ প্রকাশ পেলেই পরীক্ষা করা দরকার। কোনোভাবেই আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকলে রোগীদের সংস্পর্শে যাওয়া যাবে না। নিজে আক্রান্ত হলে অন্যদের মধ্যে দ্রæত এটি ছড়িয়ে যাবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ