Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

খুনি মোদিকে পা রাখতে দেবো না বাংলার মাটিতে : ইসলামী নেতৃবৃন্দ

মোদির সফরের প্রতিবাদে উত্তাল বাংলাদেশ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২০, ১২:০০ এএম | আপডেট : ১২:০৪ এএম, ৭ মার্চ, ২০২০

ভারতের দিল্লিতে মুসলমানদের হত্যা করে বিশ্ব সেরা সন্ত্রাসী-খুনি নরেন্দ্র মোদিকে বাংলাদেশের মাটিতে পা রাখতে দেয়া হবে না। এদেশের তৌহিদী জনতা বুকের রক্ত দিয়ে হলেও মুসলিম হত্যাকারী হিন্দু জঙ্গি মোদিকে প্রতিহত করবেই। গতকাল বাদ জুমা বায়তুল মোকাররমের উত্তর গেটে বিভিন্ন ইসলামী দলের বিক্ষোভ সমাবেশে বক্তারা এ কথা বলেন। ভারতে মুসলমানদের ওপর নির্যাতন ও হত্যার প্রতিবাদে এবং নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর বাতিলের দাবিতে ইসলামী সমমনা দল ও ইসলামী আন্দোলন বাংলাদেশসহ বিভিন্ন সংগঠন বিক্ষোভ সমাবেশ করে।
ইসলামী নেতৃবৃন্দ বলেন, নরেন্দ্র মোদির প্রত্যক্ষ মদদে ভারতের পুলিশ এবং উগ্রহিন্দুরা দিল্লিতে মুসলিম গণহত্যা চালিয়েছে। মুসলমানদের ঘর-বাড়ী মসজিদ মাদরাসায় অগ্নিসংযোগ করেছে সেই মোদি বাংলাদেশের মাটিতে পা রাখবে আমাদের দেশের ধর্মপ্রাণ মানুষ তা বরদাশত করবে না। মুসলমানদের হত্যা ও তাদের ওপর নির্যাতনকারী মোদিকে কিছুতেই বাংলাদেশে আসতে দেয়া হবে না। যেকোনো মূল্যে তাকে প্রতিহত করা হবে। মুসলমানদের রক্তে হাত রাঙিয়ে হিন্দু জঙ্গি মোদি কিছুতেই বাংলাদেশে আসতে পারবে না।

বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আমাদের আহ্বান- দিল্লিতে মুসলমানদের ওপর যে নির্মম অত্যাচার চালানো হয়েছে, হত্যা করা হয়েছে এরপর তৌহিদী জনতা মোদির মতো খুনিকে বাংলার মাটিতে পা রাখতে দেবো না। আমরা আগেও এ কথা বলেছি, আজও বলছি। তাই বলব আমাদের প্রিয় নেতার জন্মদিনের অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণ প্রত্যাহার করুন। তা না হলে এদেশে যদি সাম্প্রদায়িক দাঙ্গা ছড়িয়ে পড়ে তার দায় সরকারকে নিতে হবে।

ভারতে মুসলিম হত্যা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন বাংলাদেশ সফরের প্রতিবাদে গতকাল উত্তাল ছিল সারা বাংলাদেশ। গতকাল বাদজুমা লাখ মুসল্লি রাজধানীর বায়তুল মোকাররমে বিক্ষোভে যোগ দেন। মুসল্লিদের কন্ঠের আল্লাহু আকবার ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে বায়তুল মোকাররম ও এর আশপাশের এলাকা। বিক্ষোভে অংশগ্রহণকারীরা নরেন্দ্র মোদির বিরুদ্ধে নানা স্লোগান দেন। তারা খুনি মোদিকে প্রতিহত করারও ঘোষণা দেন। মোদির ছবিযুক্ত প্লেকার্ডে থু থু নিক্ষেপ ও জুতা পেটা করেন। বায়তুল মোকাররম ছাড়া রাজধানীর লালবাগ এবং মিরপুরেও মোদি বিরোধী বিক্ষোভ করেন হাজার হাজার মুসল্লি। ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদির বাংলাদেশ সফরের প্রতিবাদে ইমলামী সমমনা দলগুলো আগামী ১২ মার্চ সারাদেশে বাদ আসর মানববন্ধন কর্মসূচি ঘোষণা করেছে। এ কর্মসূচি ঘোষণা করেন হেফাজতে ইসলাম ঢাকা মহানগরের আমির ও জমিয়তে উলামায়ে ইসলামের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী। ঢাকায় তাদের মানববন্ধন হবে যাত্রাবাড়ী থেকে গাবতলী পর্যন্ত এবং সদরঘাট থেকে টঙ্গি পর্যন্ত। এ ছাড়া ইসলামী আন্দোলন বাংলাদেশ ১৩ মার্চ সারা দেশে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে। এ ছাড়া রাজধানীতে জাতীয় ইমাম সমাজ বাংলাদেশ দিল্লিতে মুসলমান হত্যা ও নির্যাতনের প্রতিবাদে ভারতীয় দূতাবাস ঘেরাও কর্মসূচি পালন করে।

ঢাকার বাইরে ভারতে মুসলিম গণহত্যা-নির্যাতন ও মসজিদ-মিনারে অঙ্গিসংযোগের প্রতিবাদে বন্দরনগরী চট্টগ্রামও ছিল উত্তাল। সিলেটের রাজপথে নামাজ শেষে নেমে আসে বিপুলসংখ্যক মুসল্লি। মুসল্লিরা আবু জাহেলের উত্তরসূরী সন্ত্রাসী নরেন্দ্র মোদির কুশপুত্তলিকা দাহ করে তার দুগালে জুতা নিক্ষেপ করেন। এ ছাড়া রাজশাহী, বগুড়া, ময়মনসিংহসহ দেশের প্রায় প্রতিটি জেলায় সর্বস্তরের তৌহিদী জনতার বিক্ষোভ মিছিল, সভা-সমাবেশ, রাস্তা অরোধ করে বিক্ষোভ করেন। বাদজুমা দেশের বিভিন্ন এলাকায় মসজিদ থেকে মুসল্লি জনতা স্বতঃস্ফূর্তভাবে বিক্ষোভ করেন। প্রতিবাদ সভা-সমাবেশ ও মানববন্ধনে বক্তাগণ ভারতে ক্ষমতাসীনদের মদদে মুসলিম নির্মূলের ঘৃণ্য ও জঘন্য অপতৎপরতা রোধে জাতিসংঘসহ বিশ্ববাসীকে একযোগে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

ইসলামী দলগুলোর গতকালের কর্মসূচিকে কেন্দ্র করে জুমার নামাজের আগে থেকেই বায়তুল মোকাররম মসজিদ ও আশপাশের এলাকায় ব্যাপক মুসল্লির সমাগম হয়। নামাজের এক ঘণ্টা আগে থেকে বায়তুল মোকাররম মসজিদ প্রাঙ্গণে মুসল্লিদের ঢল নামে। নামাজ শেষে লাখ মুসল্লি নারায়ে তাকবীর, আল্লাহু আকবার স্লোগান দিয়ে মসজিদ থেকে বের হয়ে বিক্ষোভ সমাবেশ অংশ নেন। সমাবেশ শেষে মিছিল পল্টনের দিকে যায়।

সকাল থেকে বায়তুল মোকাররম ও এর আশপাশের এলাকায় বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন ছিল। পুলিশের কঠোর নিরাপত্তা উপেক্ষা করে মুসল্লিদের ঢল নামে বায়তুল মোকাররমে। দুপুর ১২টার আগেই জাতীয় মসজিদ বায়তুল মোকাররম কানায় কানায় পূর্ণ হয়ে যায়। এরপর মুসল্লিরা মসজিদের পাশের চত্বরে এবং রাস্তায় নামাজ আদায় করেন।

নামাজ শেষে উত্তর গেটে সমমনা ইসলামী দলের ব্যানারে বিক্ষোভ সমাবেশ শুরু হয়। সমাবেশে দেয়া সংক্ষিপ্ত বক্তব্যে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর মহাসচিব আল্লামা নূর হোছাইন কাসেমী বলেন, নরেন্দ্র মোদির প্রত্যক্ষ মদদে ভারতের পুলিশ এবং উগ্রহিন্দুরা দিল্লিতে মুসলিম গণহত্যা চালিয়েছে। মুসলমানদের ঘরবাড়ী মসজিদ মাদরাসায় অগ্নিসংযোগ করেছে সেই মোদি বাংলাদেশের মাটিতে পা রাখবে আমাদের দেশের ধর্মপ্রাণ মানুষ তা বরদাশত করবে না ।

তিনি বলেন, দেশের জনগণের মাঝে সাম্প্রদায়িক দাঙ্গা ছড়িয়ে পড়তে পারে। এজন্য ভারতের প্রধানমন্ত্রীর মোদি যাতে বাংলাদেশে আসতে না পারে এ জন্য আমরা ধারাবাহিক আন্দোলন চালিয়ে যাচ্ছি। সরকার সংঘাতের পথ পরিহার করে মোদির আমন্ত্রণ বাতিল করবে। যদি বাতিল না করে তাহলে আমাদের ঈমানী দায়িত্ব হবে মোদিকে যে কোনভাবে প্রতিহত করা। পরে বায়তুল মোকাররম থেকে বিশাল মিছিল পল্টন মোড় হয়ে কাকরাইল মোড় দিয়ে বিজয় নগরে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

জমিয়তের যুগ্ম মহাসচিব মাওলানা ফজলুল করীম কাসেমীর পরিচালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন খেলাফত আন্দোলনের আমীরে শরিয়ত মাওলানা শাহ আতাউল্লাহ হাফেজ্জী, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ-এর সহ-সভাপতি শায়খুল হাদিস আল্লামা আব্দুর রব ইউসূফী, বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব মাওলানা মাহফুজুল হক, খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আব্দুল কাদের, খেলাফত আন্দোলনের নায়বে আমির মাওলানা মুজিবুর রহমান হামিদী, মুসলিম লীগের মহাসচিব কাজী আবুল খায়ের, খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব শায়খুল হাদিস মাওলানা মামুনুল হক ইসলামী ঐক্য আন্দোলনের মহাসচিব অধ্যাপক মাওলানা মোস্তফা তারেকুল হাসান, মুফতি মুনির হোছাইন কাসেমী, বাংলাদেশ খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব মাওলানা জালাল উদ্দিন, মাওলানা আতাউল্লাহ আমিন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহকারী সাংগঠনিক সম্পাদক মাওলানা মতিউর রহমান গাজীপুরী, মাওলানা জয়নুল আবেদীন।

ইসলামী আন্দোলন ঢাকা জেলা : ইসলামী আন্দোলন বাংলাদেশ এর নায়েবে আমীর মুফতি সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম বলেছেন, মুসলিম নির্যাতন, মসজিদে অগ্নিসংযোগ ও মুসলিমগণ হত্যাকারী নরেন্দ্র মোদিকে বাংলাদেশের পবিত্র ভূমিতে আসতে দেয়া যাবে না। তিনি আগামী ১৩ মার্চ শুক্রবার সারাদেশে প্রতিটি মসজিদে ভারতে নিহত ও নির্যাতিত মুসলমানদের জন্য বিশেষ দোয়া এবং খুনি মোদির বাংলাদেশে আগমনের প্রতিবাদে দেশব্যাপী থানায় থানায় বিক্ষোভ মিছিলের কর্মসূচি ঘোষণা করেন।

গতকাল বিকেলে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেটে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা জেলা শাখার উদ্যোগে আয়োজিত বিক্ষোভ পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যের পর তিনি এ কর্মসূচি ঘোষণা করেন। ঢাকা জেলা শাখা সভাপতি আলহাজ সৈয়দ আলী মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, দলের মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ, যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান, ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম, মাওলানা আহমদ আবদুল কাইয়ুম, ঢাকা মহানগর উত্তর সভাপতি মাওলানা শেখ ফজলে বারী মাসউদ, শাইখুল হাদিস মাওলানা হারুন বোখারী, মাওলানা আতাউর রহমান আরেফী, মুফতী কেয়ায়েতুল্লাহ কাশফী, ঢাকা জেলা সেক্রেটারী আলহাজ শাহাদাত হোসাইন, ডা: মো. কামরুজ্জামান, আলতাফ হোসেন, হাফেজ ওমর ফারুক, মাওলানা জালাল উদ্দিন, হাসিবুল ইসলাম, মাওলানা ইলিয়াস হোসাইন প্রমুখ। বিক্ষোভ সমাবেশ শেষে একটি বিশাল মিছিল বায়তুল মোকাররম উত্তর গেট থেকে বের হয়ে পল্টন মোড় হয়ে বিজয়নগর নাইটেংগেল পৌঁছলে পুলিশ বাধা দিলে দলের নায়েবে আমীর মুফতী ফয়জুল করীম সেখানেই মিছিলের সমাপ্তি ঘোষণা করেন।

চট্টগ্রাম : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর রুখে দিতে বৃহত্তর চট্টগ্রামে ক্ষোভ-বিক্ষোভ অব্যাহত আছে। গতকাল বাদ জুমা নগরী ও জেলার বিভিন্ন এলাকায় ব্যাপক বিক্ষোভ হয়। নগরীর আন্দরকিল্লা শাহী জামে মসজিদ চত্বরে হেফাজতে ইসলাম মহানগরীর এক বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেছেন, দিল্লীর মুসলমানদের রক্তের দাগ না শুকাতে বাংলাদেশে খুনি মোদির আগমন এদেশের তৌহিদী জনতা মেনে নেবে না। তারা এ আমন্ত্রণ অনতিবিলম্বে বাতিল করার দাবি জানিয়েছেন। হেফাজতের মহানগর সহ-সভাপতি মাওলানা আলী ওসমানের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মাঈনুদ্দিন রুহী। বক্তব্য রাখেন মাওলানা মুজাম্মেল হক, মাওলানা আতাউল্লাহ, মাওলানা জিয়াউল হাসান, অধ্যাপক খুরশিদ, মাওলানা সরওয়ার, মাওলানা মনসুর, মাওলানা শামসুল হক, মাওলানা তকি ওসমানী, মাওলানা ওসমান কাছেমী, মাওলানা আবু তাহের, কারী ফজলুল করীম জিহাদী প্রমুখ।

ইসলামী আন্দোলন
নগরীর দামপাড়া ওয়াসা চত্বরে ইসলামী আন্দোলন চট্টগ্রাম মহানগরী এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে একটি মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। মহানগর সভাপতি মুহাম্মদ জান্নাতুল ইসলামের সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন সহ-সভাপতি আবুল কাশেম মাতাব্বর, সেক্রেটারী মুহাম্মদ আল ইকবাল, মাওলানা আমজাদ হোসাইন, অধ্যাপক দিদারুল মাওলা, ডা. রেজাউল করীম, মাওলানা মোসলেহ উদ্দিন, তামবীর হোসাইন প্রমুখ।

ছাত্র-যুব ইউনিয়ন
বিকেলে নগরীর আন্দরকিল্লা মোড়ে ছাত্র ইউনিয়ন এবং যুব ইউনিয়নের উদ্যোগে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। যুব ইউনিয়ন চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক উজ্জ্বল শিকদারের সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক রাশিদুল সামিরের সঞ্চালনায় বক্তব্য রাখেন জেলার সহকারী সাধারণ সম্পাদক জাবেদ চৌধুরী, ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার সভাপতি এ্যানি সেন, চুয়েট সংসদের সাবেক সভাপতি ও যুব নেতা অটল ভৌমিক।
যশোর : ‘আমরা মোদিকে বাংলাদেশে দেখতে চাই না’ শ্লোগান তুলে যশোরে শুক্রবার বিকালে বাংলাদেশ ইসলামী শাসনতন্ত্র আন্দোলন বিরাট বিক্ষোভ সমাবেশ ও মিছিল করে। শহরের দড়াটানা চত্বরে ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের জেলা সভাপতি আলহাজ মিয়া আব্দুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় নেতা অধ্যাপক বেলায়েত হোসেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মাওলানা মুহাফিদুল আলম খোকা, মাওলানা সিরাজুল ইসলাম ও মাওলানা মোহাম্মদ আলী সদরদার।

সিলেট : সিলেটে বিশাল বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সিলেটের সমমনা ইসলামী দল। জমিয়তে উলামায়ে ইসলাম সিলেট মহানগর সভাপতি মাওলানা খলিলুর রহমানের সভাপতিত্বে বাংলাদেশ খেলাফত মজলিস মহানগর সাধারণ সম্পাদক আলহাজ মাওলানা এমরান আলম জেলা জমিয়তে যুগ্ম সম্পাদক মাওলানা নজরুল ইসলাম ও মহানগর খেলাফত মসলিশ সহ সভাপতি মাওলানা তাজুল ইসলাম হাসান যৌথ পরিচালনায় হেফাজতে ইসলাম সিলেট জেলা সভাপতি মাওলনা মুহিবুল হক গাছবাড়ী, বাংলাদেশ খেলাফত মসলিসের কেন্দ্রীয় নায়বে আমির মাওলানা রেজাউল করিম জালালী, জমিয়তে কেন্দ্রীয় সহসভাপতি সাবেক এমপি এডভোকেট শাহীনুর পাশা চৌধুরী খেলাফত মসলিস নায়বে আমির হাফিজ মাওলানা মজদুিুদ্দন আহমদ, বাংলাদেশ খেলাফত মসলিস সিলেট জেলা শাখার সভাপতি মাওলানা ইকবাল হোসাইন, মহানগর সভাপতি মাওলানা গাজী রহমত উল্লাহ, কাজির বাজার মাদরাসার প্রিন্সিপাল মাওলানা সামীউর রহমান মুসা, মহানগর জমিয়তে সিনিয়র সহসভাপতি অধ্যক্ষ হাফিজ আব্দুর রহমান সিদ্দিকীসহ প্রমুখ।

বগুড়া : বগুড়ায় ইসলামী শাসনতন্ত্র আন্দোলন জেলা শাখার পক্ষ থেকে বিক্ষোভ সমাবেশ করা হয়েছে । এরপর ইসলামী শাসনতন্ত্র আন্দোলন বগুড়া জেলা শাখার সভাপতি মাওলানা আ.ন.ম. মামুনুর রশীদের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় নায়েবে আমির ও বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও লেখক মাওঃ আব্দুল হক আজাদ। সমাবেশে অন্যান্যেও মধ্যে বক্তব্য রাখেন প্রভাষক শফিকুর রহমান, আব্দুর ওযারেছ প্রমুখ ।

রংপুর : প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে রংপুর। রংপুর সিটি পার্ক মার্কেট চত্বরের সামনে ইসলামী আন্দোলন রংপুর মহানগর সভাপতি আব্দুর রহমান কাসেমীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন- জেলা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি খায়রুল ইসলাম, সাধারণ সম্পাদক মাহমুদুর রশিদ রিপন, মহানগর সহ সভাপতি নুর, সাধারণ সম্পাদক আব্দুর রহমান ফারুকী, সাবেক সভাপতি এটিএম গোলাম মোস্তফা বাবু, সাংগঠনিক সম্পাদক জয়নাল আবেদীন প্রমুখ।
সাভার : সাভারের আশুলিয়ায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন হাজারো মুসল্লি। এ সময় মুসল্লিরা স¤প্রতি ভারতের দিল্লিতে মুসলিমদের উপর হামলা, নির্যাতন, হত্যা ও মসিজদ ভাংচুরের প্রতিবাদে নানা স্লোগান দিতে থাকেন।

পটুয়াখালী : বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইসলামি আন্দোলন বাংলাদেশ পটুয়াখালী জেলা শাখা। জেলা শাখার সাধারন সম্পাদক মাওলানা অহিদুজ্জামানের নেতৃত্বে শহরের লঞ্চঘাট চত্বর থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়।
লক্ষীপুর : লক্ষীপুরে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে উত্তর তেমুহনী এলাকায় সংক্ষিপ্ত আলোচনা সভার মধ্যদয়ে সমাপ্ত হয়। ইসলামী আন্দোলন বাংলাদেশ লক্ষীপুর শাখার ব্যানারে এ কর্মস‚চিটি পালন করা হয়।
পঞ্চগড় : পঞ্চগড়ে বিক্ষোভ মিছিল করেছে মুসল্লিরা। পরে শেরে বাংলা পার্কে পথসভায় বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশ পঞ্চগড় জেলা শাখার সভাপতি মোবাশে^র হোসেন, সাধারণ সম্পাদক ক্বারী মোহাম্মদ আব্দুল্লাহ, ইসলামী যুব আন্দোলন পঞ্চগড়ের সভাপতি সৈয়দ সুলতান মাহমুদ, সাধারণ সম্পাদক সোহেল রানা
নেত্রকোনা : নত্রকোনায় বিশাল বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে তৌহিদী জনতা। মাওলানা আবুল কাসেমের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মাওলানা ইউনুছ, হাফেজ মোঃ দেলোয়ার হোসাইন, মাওলানা আসাদুর রহমান আকন্দ, মাওলানা মাজহারুল ইসলাম, প্রমুখ।
মানিকগঞ্জ : মানিকগঞ্জে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। সমাবেশে সংগঠনটির জেলা শাখার সভাপতি হাফেজ মাওলানা ইব্রাহীম হোসেন, সাধারণ সম্পাদক হাফেজ মাওলানা শহদিুল্লাহসহ নেতৃবৃন্দরা বক্তব্য রাখেন।

কুড়িগ্রাম : কুড়িগ্রামে বিক্ষোভ মিছিল করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশে। মাওলানা মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, ইসলামী আন্দোলন জেলা শাখার সেক্রেটারী মাওলানা আব্দুল কাদের, জেলা ইসলামী শ্রমিক আন্দোলনের সভাপতি শাজাহান মিয়া, মাকছুদুর রহমান প্রম‚খ।
ভোলা : ভোলায় বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। বিক্ষোভের প‚র্বে শহরের হাটখোলা জামে মসজিদের সামনে এক সংক্ষিপ্ত প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন ভোলা জেলার সহ সভাপতি মাওলানা মিজানুর রহমান, সাধারণ সম্পাদক আলহাজ্ব মাওলানা আতাউর রহমান মোমতাজী, ভোলা জেলা মুসলিম ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ আলহাজ্ব মাওলানা মোবাশ্বিরুল হক নাঈম, ইসলামী আন্দোলন ভোলা জেলার উপদেষ্টা মাওলানা মজিব উদ্দিন, প্রমুখ।

গফরগাঁও : গফরগাঁয়ে রেলস্টেশনের নিকটস্থ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন গফরগাঁও উপজেলা উলামা সমিতির সভাপতি হাফেজ মাওলানা নুরুল ইসলাম। এতে আরও বক্তব্য রাখেন জামিয়াতুল আসআদ আল ইসলামিয়া মাদরাসা ও এতিমখানার প্রতিষ্ঠাতা মাওলানা হাদিউল ইসলাম, মদিনাতুল উলুম আলহাজ¦ আকবর হোসেন কওমী মাদরাাসা ও এতিমখানার মুহতামিম মাওলানা নজরুল ইসলাম, প্রমুখ।
টঙ্গী : টঙ্গীতে বিক্ষোভ মিছিল করেছে স্থানীয় হাজার হাজার মুসল্লির।

একই সময়ে টঙ্গী গাজীপুরা বাইতুল মামুর জামে মসজিদ প্রাঙ্গণে আল্লামা মুফতী শাহ মো. হাফিজ উদ্দীন নূরীর সভাপতিত্বে এক প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন মাওলানা শাহ মোঃ মিসবাহ উদ্দীন নূরী, মুফতী আল আমিন, মাওলানা আবু হানিফা সিকদার, প্রমুখ।
ত্রিশাল (ময়মনসিংহ) : ত্রিশালে বাদ জুম্মা তৌহিদী জনতার ব্যানারে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সভায় বক্তব্য রাখেন, মাওলনা তালহা, ছাত্র জমিয়ত ত্রিশালের অর্থ সম্পাদক শিহাব উদ্দিন সরকার, মাওলানা মো. আজিজুল হক প্রমূখ।



 

Show all comments
  • মোহাম্মাদ সালাহ্ উদ্দিন রাড়ি ৭ মার্চ, ২০২০, ১২:৫৬ এএম says : 1
    সকল মুসলিমের ঐক্যবদ্ধ হওয়া উচিৎ।
    Total Reply(0) Reply
  • Mohammad Alauddin ৭ মার্চ, ২০২০, ১২:৫৬ এএম says : 1
    জাগো মুসলিম জাগো।আল্লাহু আকবর।
    Total Reply(0) Reply
  • Md Junaid ৭ মার্চ, ২০২০, ১২:৫৬ এএম says : 1
    inshallha
    Total Reply(0) Reply
  • AL Islam ৭ মার্চ, ২০২০, ১২:৫৬ এএম says : 1
    ইনশাআল্লাহ বাংলার মুসলমান রুখে দেবে
    Total Reply(0) Reply
  • Ibrahim Kholil ৭ মার্চ, ২০২০, ১২:৫৬ এএম says : 0
    মুসলিম বিরোধী মোদিকে আসতে দেওয়া হবে না।।।। বাংলাদেশে।।।ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • Md Sharif Alamgir Miah ৭ মার্চ, ২০২০, ১২:৫৭ এএম says : 1
    মুজিব বর্ষে সারাদেশ যখন নরেন্দ্র মোদীর আগমনের বিপক্ষে তখন কেনো সরকার তাকে আনতে উঠেপড়ে লেগেছে,তাহলে কী এখানে সরকারের নিজস্ব কোনো উদ্দেশ্য আছে?? একটু ভেবে দেখবেন.!! বিশ্লেষকদের দৃষ্টি আকর্ষন করছি..!!
    Total Reply(0) Reply
  • Mamun Hossain ৭ মার্চ, ২০২০, ১২:৫৭ এএম says : 1
    ইনশাআল্লাহ বাংলার জনগণ রুখে দেবে
    Total Reply(0) Reply
  • Khorshed Alam ৭ মার্চ, ২০২০, ১২:৫৭ এএম says : 1
    গুজরাট ও দিল্লিতে মুসলিম হত্যাকারী মুসলিম বিদ্ধেসী দাঙ্গাবাজ খুনি মোদিকে বয়কট করুন, " বাংলাদেশে হিন্দু মুসলিম জোট এক গো মুদি গো ব্যাক" এখানে আসলে ও দাঙ্গা লাগাবে খারাপ লোক সব খানেই খারাপ
    Total Reply(0) Reply
  • Emdad ৭ মার্চ, ২০২০, ১:০২ এএম says : 1
    Wishing all kind of success of inquilab
    Total Reply(0) Reply
  • Emdad ৭ মার্চ, ২০২০, ১:০২ এএম says : 1
    Wishing all kind of success of inquilab
    Total Reply(0) Reply
  • Emdad ৭ মার্চ, ২০২০, ১:০২ এএম says : 1
    Wishing all kind of success of inquilab
    Total Reply(0) Reply
  • Emdad ৭ মার্চ, ২০২০, ১:০২ এএম says : 1
    Wishing all kind of success of inquilab
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ৭ মার্চ, ২০২০, ৪:১০ এএম says : 1
    মুদিকে আসতে দিবে না। মুদিকে যে আনিতেছে তার বিষয় কি?
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ৭ মার্চ, ২০২০, ৪:১০ এএম says : 1
    মুদিকে আসতে দিবে না। মুদিকে যে আনিতেছে তার বিষয় কি?
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ৭ মার্চ, ২০২০, ৪:৪৩ এএম says : 1
    মুদিকে আসতে দিবে না। মুদিকে যে আনিতেছে তার বিষয় কি?
    Total Reply(0) Reply
  • মোঃ মোশাররফ হোসাইন ৭ মার্চ, ২০২০, ৬:৩৬ এএম says : 1
    সিলেট মহানগরে আয়োজিত ইসলামী আন্দোলন বাংলাদেশ বিক্ষোভ সমাবেশ করেছে, নেতৃত্বে ছিলেন চরমোনাই পীর মুফতি রেজাউল করীম এই নিউজটি দিলেন না কেন? শরীয়তপুর বিক্ষোপ করেছে ইসলামী আন্দোলন এটা দিলেন না কেন দেশের খুলনাতে এত বড় একটি বিক্ষোভ হলো, নিউজ তো দিলেন না
    Total Reply(0) Reply
  • মোঃ মোশাররফ হোসাইন ৭ মার্চ, ২০২০, ৬:৩৭ এএম says : 1
    সিলেট মহানগরে আয়োজিত ইসলামী আন্দোলন বাংলাদেশ বিক্ষোভ সমাবেশ করেছে, নেতৃত্বে ছিলেন চরমোনাই পীর মুফতি রেজাউল করীম এই নিউজটি দিলেন না কেন? শরীয়তপুর বিক্ষোপ করেছে ইসলামী আন্দোলন এটা দিলেন না কেন দেশের খুলনাতে এত বড় একটি বিক্ষোভ হলো, নিউজ তো দিলেন না
    Total Reply(0) Reply
  • habib ৭ মার্চ, ২০২০, ৯:০৭ এএম says : 1
    Bangladesh is not secure within Shaikh Hasina hand. she does not bothers of Bangladesh peoples demand. She grip power illegal and Indian agenda implement in the country.
    Total Reply(0) Reply
  • MD. SHAFIUR RAHMAN ৭ মার্চ, ২০২০, ১০:৩৮ এএম says : 0
    আমরা চাই ভারত থেকে কেউ আসুক । কারন ভারত আমাদের স্বাধীনতায় সহযোগিতা করেছে । কিন্তু মুদি সরকারতো করে নাই । তা হলে একজন বির্তকিত লোক বাংলাদেশে মুসলমানদের রক্তের উপর পারা দিয়ে আসবে এটাতো মানা যায়না । মুদি একজন সরকার প্রদান হয়ে কি ভাবে সংখা লগুদের উপর সন্ত্রাসি কর্মকান্ড চালানোর জন্য হুকুম দিতে পারে এটা কোন মানুষ বা জাতি মান্তে পারে ? আমাদের দেশরে প্রধান মন্ত্রিকি পারবেন এমন আদেশ দিতে ? কারন আমরা মুসলমান, মুসলমান কোন বিধর্মিদের উপর অহেতুক আক্রমন করেনা তার প্রমান ভারতে (এ উপমহাদেশে) মুসলমান ৬০০ শত বৎসর রাজত্ত করেছে অহেতুক কোন ধর্মালম্বিদের ক্ষতি করে নাই । বরং স্বাধিনতা এনে দিরেয়ছে এবং স্বধীনতার জন্য প্রান দিয়েছে । কিন্তু কয়জন হিন্ধু প্রান দিয়েছে ? অতএব আমাদের সরকার প্রধানকে অনেোরধ জানাবো একটু চিন্তা করার জন্য ।
    Total Reply(0) Reply
  • Suruj ali ৭ মার্চ, ২০২০, ১২:০৯ পিএম says : 0
    Asun amora modi namer muti ke posrab Kore vasiye dei......
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ