Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

‘আ.লীগ আমলে কোটিপতি হয়েছে কয়েক লাখ’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২০, ১২:০১ এএম

শ্রমিক আন্দোলনকে সমাজ পরিবর্তনের আন্দোলনে পরিণত করার আহŸান নিয়ে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের প্রতিষ্ঠা বার্ষিকীর সমাবেশে কমরেড খালেকুজ্জামান বলেছেন, শ্রমিকের শ্রম ঘামে দেশের প্রবৃদ্ধি তাদেরকে ন্যায্য মজুরি, ট্রেড ইউনিয়ন অধিকার, গণতান্ত্রিক শ্রম আইনের অধিকার থেকে বঞ্চিত রেখে উন্নয়নের কৃতিত্ব ফলাও করে প্রচার করা শ্রমিকদের সাথে নিষ্ঠুর তামাশা। এই তামাশা বন্ধ করে শ্রমিকদের ন্যায্য দাবি মেনে নেয়ার আহŸান জানান তিনি। গতকাল গুলিস্তানের মহানগর নাট্য মঞ্চে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট আয়োজিত সমাবেশে তিনি এই আহŸান জানান।

খালেকুজ্জামান বলেন, বাংলাদেশের ৫০ বছরের ইতিহাস শোষক শ্রেণীর লুটপাট আর শাসকদের প্রতিশ্রæতি ভঙ্গের ইতিহাস। ব্রিটিশ ও পাকিস্তানিদের তাড়িয়ে বাংলাদেশ স্বাধীন হয়েছিল এই প্রতিশ্রæতি দিয়ে যে এখানে শোষণ লুণ্ঠন থাকবে না। বুর্জোয়া আওয়ামী লীগ শাসনে এই দেশে কয়েক লক্ষ কোটিপতির জন্ম হয়েছে আর কোটি কোটি শ্রমিক, যাদের শ্রমে ঘামে সম্পদ সৃষ্টি হয় তাঁরা অর্থনৈতিক দুর্দশার মধ্যে জীবন যাপন করতে বাধ্য হচ্ছেন। বাংলাদেশের ধনীদের ধন সম্পদ বৃদ্ধির হার পৃথিবীতে সর্বোচ্চ আর শ্রমিকের মজুরি পৃথিবীর মধ্যে সর্বনি¤œ। তাদের জন্য গণতান্ত্রিক শ্রম আইন নাই, বিচার পেতে দীর্ঘসূত্রিতা, ট্রেড ইউনিয়ন অধিকার পদে পদে লঙ্ঘিত, তাঁরা আগুনে পুড়ে, ভবন ধসে মরে কিন্তু ক্ষতিপূরণের নামে যা পায় তাতে তাদের মৃত্যুকে উপহাস করা হয়।
বক্তব্য রাখেন বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক বজলুর রশিদ ফিরোজ, নেপালের অল নেপাল ফেডারেশন অফ ট্রেড ইউনিয়ন্স এর সহ সভাপতি সোনা লাল শাহ, ভারতের এ আই সি সি টি ইউ এর অন্যতম জাতীয় সম্পাদক বাসুদেব বসু, স্কপের যুগ্ম সমন্বয়কারী নইমুল আহসান জুয়েল, ট্রেড ইউনিয়ন সংঘের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম ও ট্রেড ইউনিয়ন ফেডারেশনের সভাপতি ফয়জুল হাকিম লালা।

সমাবেশে জার্মানির এম এল পি ডি, শ্রীলংকার ট্রেড ইউনিয়ন ফেডারেশন ইন শ্রীলঙ্কা, ভারতের মহারাষ্ট্রের শ্রমিক সংগঠন ও মালয়েশিয়ার শ্রমিক সংগঠনের সংহতি ও শুভেচ্ছা বার্তা পাঠ করে শোনানো হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্দোলন

৪ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ