Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

তিউনিসিয়ায় মার্কিন দূতাবাসে আত্মঘাতী হামলায় নিহত ২

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২০, ৯:১৮ পিএম

উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়ায় যুক্তরাষ্ট্র দূতাবাসের ফটকে আত্মঘাতী বোমা হামলা চালিয়ে প্রাণ গেছে দুই হামলাকারীর। আহত হয়েছেন স্থানীয় পাঁচ পুলিশ সদস্য।

শুক্রবার মোটরসাইকেলযোগে আসা ওই সন্ত্রাসীরা তিউনিসের বার্গেস দুলাক এলাকায় দূতাবাসে ঢুকতে গিয়ে পুলিশের বাধার মুখে পড়লে তারা বোমার বিস্ফোরণ ঘটায়। কয়েক মাসের মধ্যে তিউনিসিয়ায় এটি বড় গুরুতর হামলা বলে জানায় বিশ্ব্ গণমাধ্যম। অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, বোমা বিস্ফোরণে দূতাবাসের বাইরে থাকা যানবাহন মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘটনার পর ওই এলাকা ঘিরে ফেলেছে পুলিশ।

তিউনিসিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, হামলা চালানোর সময় দুই আত্মঘাতী প্রাণ হারিয়েছে। আহত হয়েছেন পাঁচ পুলিশ সদস্য। আমিরা নামে নিকটস্থ এক দোকানি বলেন, সন্ত্রাসীকে মোটরসাইকেলযোগে পুলিশের পোস্টের দিকে যেতে দেখার পর বিকট শব্দে বিস্ফোরণ শুনি। এরপর দেখি সন্ত্রাসীর মরদেহ রাস্তায় পড়ে আছে।

মার্কিন দূতাবাসের পক্ষ থেকে এক বার্তায় এই হামলার কথা জানিয়ে মার্কিন নাগরিকদের ওই এলাকা এড়িয়ে চলতে পরামর্শ দেয়া হয়। কারা এ হামলা চালিয়েছে, তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি। তবে সশস্ত্র সন্ত্রাসীরা কয়েক বছর ধরে তিউনিসিয়ায় এ ধরনের হামলা চালিয়ে আসছে। ওইসব হামলার কোনো কোনোটির দায় আইএস কখনো কখনো স্বীকার করেছিল ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তিউনিসিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ