Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মাগুরার গাছে গাছে আমের মুকুল

সাইদুর রহমান, মাগুরা থেকে | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২০, ১২:০৩ এএম

ফাগুনের আগুন রাঙারূপে সেজেছে প্রকৃতি। মধুমাসের আগমনী বার্তা শোনাচ্ছে প্রকৃতি। ফুলে ফুলে সুবাসিত হয়ে উঠেছে চারদিক। মৌমাছিরা মধু আহরণে ব্যস্ত সময় পার করছে। মাগুরার গাছে গাছে ফুটছে আমের মুকুল। আমের মুকুলের মিষ্টি ঘ্রাণে মৌ মৌ গন্ধ ঝরাচ্ছে মাগুরা জেলার সর্বত্র।
মুকুলের সেই সুমিষ্ট সুবাস আন্দোলিত করে তুলছে মাগুরার মানুষের মন। চারদিকে ছড়িয়ে পড়ছে এই মুকুলের পাগল করা ঘ্রাণ। ফুলের ঘ্রাণে মৌ মৌ চারদিক। মাগুরা সদর উপজেলা, শ্রীপুর উপজেলা, মহম্মদপুর উপজেলা ও শালিখা উপজেলার সত্যজিৎপুর, ইছাখাদা, জগদল, হাজিপুর, হাজরাপুর, রামনগর, শ্রীরামপুর, টিকারবিলা, গোপালপুর, সনাতুজি, সারঙ্গদিয়া, গোপালগ্রাম, আলাইপুরসহ বিভিন্ন গ্রাম ঘুরে দেখা গেছে দেখা গেছে আম বাগানগুলোতে ও বাড়ির উঠানে আম গাছে শোভা পাচ্ছে মুকুল।
মাগুরা কৃষি স¤প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, মাগুরা জেলায় মোট ১২শ’ ৭৫ হেক্টর জমিতে বাণিজ্যিকভাবে চলতি বছর আম চাষ হয়েছে। বিষেষজ্ঞরা বলেন, আবহাওয়ার ওপর আমের ফলন নির্ভর করে। আবহাওয়া অনুক‚লে থাকলে এ বছর মাগুরায় আমের বাম্পার ফলন হবে।
মাগুরা উপজেলার পারনান্দুয়ালী গ্রামের আম চাষি আসিফ ইফতেখার জানান, ফাল্গুন মাসের শুরু থেকে আম গাছে মুকুল আসা শুরু হয়েছে। বর্তমানে আম গাছে মুকুলে ছেয়ে গেছে। মুকুল আসার পর থেকেই গাছের প্রাথমিক পরিচর্যা শুরু করেছে অনেকে।
চাষিদের অনেকেই জানান, মুকুল রোগ বালাইয়ের আক্রমণ থেকে রক্ষা করতে স্থানীয় কৃষি বিভাগের আশানুরূপ সসহযোগিতা পাওয়া যায় না নিজেরাই ওষুধ স্প্রে করছি।
আলাইপুর গ্রামের মো. সিদ্দিক মোল্লা জানান, আমার বাগানে ৬০০ শত আমগাছ রয়েছে প্রায় প্রতিটি গাছেই এ বছর মুকুল এসেছে আবহাওয়া ভালো থাকলে ভালো ফলন পাব।
মাগুরা কৃষিসম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. জাহিদুল আমিন জানান, মাগুরায় ব্যক্তি উদ্যোগে ছোট্ট ছোট্ট আমবাগান রয়েছে, পৌরসভা ও ৪টি উপজেলাসহ প্রতিটি ইউনিয়নেই কম-বেশি আমগাছ বা ছোট ছোট বাগান রয়েছে। আমের ভালো ফলনের জন্য আমরা যে কোনো ব্যক্তিকেই পরামর্শ ও সহযোগিতা করতে প্রস্তুত আছি।
মাগুরা উপজেলা কৃষি কর্মকর্তা আবু তালহা জানান, এ সময় বিভিন্ন পোকামাকড় মুকুলের ক্ষতি করে। এ পোকা দমনে বালাইনাশক স্প্রে করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আম

২৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ