Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরিয়ার সামরিক অবস্থানে তুরস্কের ড্রোন ও গোলা বর্ষণ, ১৬ সিরিয় সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ৩:৪৬ পিএম

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইদলাবে শুক্রবার তুরস্কের পাল্টা হামলায় ১৬ সিরিয় সেনা নিহত হয়েছেন। এর আগে বাশার আল-আসাদের অনুগত বাহিনীর বিমান হামলায় তুরস্কের অন্তত ৩৪ সেনা নিহত হন।

ব্রিটেনভিত্তিক সিরীয় অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, বিদ্রোহীদের হটিয়ে মাস তিনেক আগে সরকারি বাহিনীর দখলে নেয়া অঞ্চলটিতে সিরিয়ার সামরিক অবস্থানে ড্রোন ও গোলা বর্ষণ করে তুর্কি বাহিনী।-খবর এএফপি এ নিয়ে এখন পর্যন্ত দামেস্কোর কোনো মন্তব্য পাওয়া যায়নি।
খবরে বলা হয়, রাশিয়ার সহযোগিতায় আসাদবাহিনী বিরোধীদের হাত থেকে ইদলিবের নিয়ন্ত্রণ নিতে গত কয়েক দিন ধরেই হামলার পরিমাণ ও তীব্রতা বাড়িয়ে চলছে। বৃহস্পতিবারের হামলা তারই নজির।

তুরস্কের হাতয় প্রদেশের গভর্নর রাহমি দোগান সিরীয় হামলায় অন্তত ৩৩ তুর্কি সেনা নিহতের কথা স্বীকার করেছেন। আহতের সংখ্যা অগণিত, চিকিৎসার জন্য তাদেরকে তুরস্কের ভেতর নিয়ে আসা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান তুরস্কের শীর্ষ পর্যায়ের নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে এক জরুরি বৈঠক করার পরপরই ইদলিবে আসাদবাহিনীর ওপর বিমান হামলার খবর পাওয়া যায়।

তুর্কি প্রতিরক্ষা মন্ত্রী হুলুসি আকার ও ঊর্ধ্বতন সামরিক কমান্ডাররা পরে সিরিয়ার সীমান্ত থেকে আসাদবাহিনীর বিভিন্ন স্থাপনায় স্থল ও বিমান হামলার নির্দেশনা দেন।
সিরীয় বাহিনী হামলা চালালে তার প্রত্যুত্তর দেয়া হবে বলে এরদোগান আগেই হুঁশিয়ারি দিয়েছিলেন। তুরস্কের এ প্রেসিডেন্ট চেয়েছিলেন, আসাদবাহিনী ইদলিবে অভিযান চালালেও তারা যেন আঙ্কারার পর্যবেক্ষণ পোস্টগুলো থেকে দূরে থাকে। সিরিয়ার সরকার ও রাশিয়া এ দাবি প্রত্যাখান করে সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশটিতে সাঁড়াশি অভিযান চালাচ্ছে।

বৃহস্পতিবারের এ পাল্টাপাল্টি হামলার পর নেটোর মহাপরিচালক জেনারেল জেনস স্টল্টেনবার্গ তুরস্কের পররাষ্ট্র মন্ত্রী মেভলুত কাভুসোগলুর সঙ্গে কথা বলেছেন।



 

Show all comments
  • jack ali ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৫২ পিএম says : 0
    May Allah destroy barbarian Asad and russian army... Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া

১৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ