Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

মসজিদে নববী ও কাতিফে আত্মঘাতী বোমা হামলা

প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জেদ্দার মার্কিন কন্স্যুলেট ভবনে হামলা চেষ্টার পর গতকাল একই দিনে বিশ্ব মুসলিমের দ্বিতীয় পবিত্রতম স্থান মসজিদে নববী এবং সউদী আরবের শিয়া অধ্যুষিত কাতিফে আত্মঘাতী হামলার ঘটনা ঘটেছে। জেদ্দা ও কাতিফে হামলাকারী নিহত হলেও মদীনায় কোন হতাহতের খবর পাওয়া যায়নি।
এএফপি জানায়, প্রথম ঘটনায় একজন আত্মঘাতী বোমা হামলাকারী সউদী আরবের পূর্বাঞ্চলীয় শিয়া অধ্যুষিত কাতিফ অঞ্চলে একটি মসজিদের কাছে নিজেকে উড়িয়ে দেয়। স্থানীয়দের দাবি, এতে আর কোন হতাহতের ঘটনা ঘটেনি। নাসিমা আল-সাদা নামের এক মহিলা প্রত্যক্ষদর্শী বলেন, উপসাগরীয় এলাকার কাতিফে একজন হামলাকারী নিজেকে বোমায় উড়িয়ে দেয়। তিনি আরো জানান, আত্মঘাতী হামলাকারী ছাড়া আর কেউ এ ঘটনায় আহতও হয়নি। সুন্নী অধ্যুষিত এই দেশটিতে এটি ছিল একই দিনে দ্বিতীয় আত্মঘাতী হামলার ঘটনা।
প্রথম হামলার চেষ্টা হয় সকালে জেদ্দার মার্কিন কন্স্যুলেট ভবনের কাছে। সেখানেও বিস্ফোরণে হামলাকারী নিজে নিহত হয়। আহত হয় দু’জন নিরাপত্তা কর্মকর্তা।
দিনের তৃতীয় ও শেষ আত্মঘাতী হামলা চালানো হয় ইফতারের ঠিক পর মুহূর্তে মুসলিমদের দ্বিতীয় পবিত্রমত স্থান মসজিদে নববীর সিকিউরিটি হেড কোয়ার্টার্সে।
খবরে বলা হয়েছে, ইসলামের দ্বিতীয় পবিত্রতম মসজিদ মসজিদের নববীর নিরাপত্তার প্রধান কেন্দ্রে আত্মঘাতী হামলাকারী একপি ডিভাইসের বিস্ফোরণ ঘটায়। মসজিদের দক্ষিণপূর্ব কোণের ওই বিস্ফোরণ কারা ঘটিয়েছে তার তাৎক্ষণিকভাবে জানা যায়নি। কোন পক্ষ থেকে এ বিস্ফোরণের দায়িত্ব স্বীকারও করা হয়নি। মিডিয়ায় প্রকাশিত ছবিতে নিরাপত্তা রুম থেকে ধোঁয়া বেরিয়ে তা আকাশে উড়তে দেখা গেছে।
শাহীদ খাওয়ার খান নামের একজন প্রত্যক্ষদর্শী বলেন, ইফতারের কিছুক্ষণ পর এক নাম্বার গেটের কাছে বিস্ফোরণের ঘটনা ঘটে। সৈয়দ আজফার আলী শাহ নামের অপর প্রত্যক্ষদর্শী বলেন, বিস্ফোরণের পরপরই মসজিদে নববীর সবগুলো গেট বন্ধ করে দেয়া হয় এবং নিরাপত্তা কর্মকর্তারা সেখানে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আত্মঘাতী বোমা হামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ