Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ইস্তাম্বুলে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৪ : আহত ৩০

প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তুরস্কের ইস্তাম্বুল শহরের বাণিজ্যিক এলাকায় এক আত্মঘাতী বোমা হামলায় অন্তত চারজন নিহত হয়েছে। কর্মকর্তারা এ খবর জানিয়েছেন। ৩০ জনের মতো আহত হয়েছেন, তাদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। শহরের ইস্তিকলাল স্ট্রিটে এই হামলা হয়। সপ্তাহান্তে এই পর্যটন শপিং এলাকাতে লোকজনের খুব ভিড় হয়ে থাকে।
গত রোববার রাজধানী আংকারায় গাড়িবোমা হামলায় ৩৭ জন নিহত হয়। কুর্দি বিদ্রোহী গ্রুপ টিএকে হামলার দায়িত্ব স্বীকার করে বলেছিল, কুর্দিদের বিরুদ্ধে তুর্কি সামরিক অভিযানের এটা প্রতিশোধ। এছাড়া গত মাসে আংকারায় এক সামরিক গাড়িবহরে বোমা হামলা চালানো হলে ২৮ জন নিহত ও বেশ কয়েকজন আহত হয়। ২০১৫ সালের অক্টোবরে আংকারায় এক কুর্দি শান্তি সমাবেশে দুইটি আত্মঘাতী বোমা হামলা চালানো হলে ১ শ’র বেশি লোক প্রাণ হারায়।
সর্বশেষ তুরস্কের বৃহত্তম শহর ইস্তাম্বুলে স্থানীয় সময় ১১টার দিকে এই হামলা চালানো হলো। ইউওয়েজ শেহাদেহ নামের একজন স্থানীয় বাসিন্দা বিবিসিকে বলেন, প্রায় ৫০০ মিটার দূর থেকে বিস্ফোরণে প্রচ- আওয়াজ তিনি শোনেন। কী হচ্ছে লোকজন কিছুই বুঝতে না পেরে প্রাণভয়ে এদিক-সেদিক ছোটাছুটি করছিল। সেখানে কড়া সতর্কতা জারি করা হয়েছে এবং এরপর কী ঘটবে লোকজন তা নিয়ে আতঙ্কিত হয়ে পড়ছে। স্থানীয় সংবাদমাধ্যমে জানানো হয় আহতদের মধ্যে তিনজন ইসরাইলি পর্যটকও রয়েছে। ইসরাইলের পররাষ্ট্র দফতর তাদের নাগরিক আহত হওয়ার কথা নিশ্চিত করেছে। তবে নাগরিকদের সংখ্যা বা অবস্থা সম্পর্কে কিছু বলা হয়নি।
ইসলামী স্টেট (আইএস) ও কুর্দি জঙ্গি উভয়ে তুরস্কের সাম্প্রতিক হামলাগুলোর দায়িত্ব স্বীকার করেছে।
প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান বলেছেন, সন্ত্রাসী গ্রুপগুলো তুর্কি নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে পেরে উঠছে না, এতে হতাশ হয়ে তারা এখন বেসামরিক লোকদের টার্গেট করছে।
আইএসের বিরুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন জোটের শরিক তুরস্ক ইরাক ও সিরিয়ায় আইএস অবস্থানগুলোতে বিমান হামলা চালানোর জন্য এই জোটকে তার ইনসিরলিক বিমান ঘাঁটি ব্যবহারের অনুমতি দিয়েছে। তুরস্ক নিজেও বেআইনি কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির একটি সম্প্রসারিত অংশ হিসেবে বিবেচিত পিপলস প্রটেকশন ইউনিট (ওয়াইপিজি)-এর সিরীয় কুর্দি যোদ্ধাদের বিরুদ্ধে বিমান হামলা চালিয়ে যাচ্ছে।
তুরস্ক সরকার ও পিকেকের মধ্যে দুই বছরের অস্ত্রবিরতি গত গ্রীষ্মকালে ভেঙে যায়।
এরপর থেকে চলমান তুর্কি অভিযানে অন্তত ৩০০ কুর্দি বিদ্রোহী ও দুই শ’র বেশি বেসামরিক লোক নিহত হয়েছে। তুর্কি নিরাপত্তা বাহিনীরও তিন শ’র বেশি সদস্য নিহত হয়েছে।
চরমপন্থী টিএকে গ্রুপটি ২০০৪ সালে গঠিত হয়। এটাকে পিকেকের কট্টরপন্থী গ্রুপ হিসেবে বিবেচনা করা হয়। এরা তুরস্ক সরকারের সঙ্গে অস্ত্রবিরতি আলোচনা প্রত্যাখ্যান করে।
পিকেকে তুরস্কের কুর্দি সংখ্যালঘুদের জন্য বৃহত্তর স্বায়ত্তশাসনের দাবিতে কয়েক দশক ধরে লড়াই করে যাচ্ছে। তারা প্রায়ই তুর্কি নিরাপত্তা বাহিনীর ওপর হামলা চালায়।
এদিকে ইস্তাম্বুল কর্তৃপক্ষ বলছে, তাদের ধারণা ইস্তিকলাল বোমা হামলায় নিহতদের মধ্যে একজন হামলাকারীও রয়েছে। তারা এটাকে আত্মঘাতী হামলা বলেই মনে করছে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইস্তাম্বুলে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৪ : আহত ৩০
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ