Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাসপাতালে আত্মঘাতী বোমা হামলা

পাকিস্তানে আইনজীবী ও সাংবাদিকসহ ৫৩ জন নিহত

প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কোয়েটা শহরে একটি হাসপাতালে বোমা হামলায় ৫৩ জন নিহত হয়েছে। পুলিশ জানায়, এই হামলায় বহু মানুষ আহত হয়েছে। আহতদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।
হাসপাতালটির জরুরি বিভাগের মূল ফটকে এই হামলাটি হয়। সেখানে দেশটির একজন খ্যাতনামা আইনজীবী বিলাল আনোয়ার কাসির লাশ রাখা ছিল। কাসিকে গতকাল সোমবার গুলি করে হত্যা করা হয়।
হতাহতদের মধ্যে আইনজীবী ও সাংবাদিকও রয়েছেন। তারা আনোয়ার কাসির লাশের আশপাশে ছিলেন। বিস্ফোরণের পর সেখান থেকে গুলির শব্দও পাওয়া গেছে। কারা এ হামলা চালিয়েছে, তা এখনো স্পষ্ট নয়।
তবে পুলিশ মনে করছে, একজন আত্মঘাতী হামলাকারী এই বোমাটির বিস্ফোরণ ঘটিয়েছে। এর আগে দেশটির বেসরকারি জিও টিভির খবরে বলা হয়, বেলুচিস্তান বার অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট বিলাল আনোয়ার কাসিকে কোয়েটার আদালত ভবনে যাওয়ার পথে গুলি করে হত্যা করা হয়।
সম্প্রতি কোয়েটায় বেশ কয়েকটি পরিকল্পিত হত্যাকা- হয় যেগুলোকে বিচ্ছিন্নতাবাদী কর্মকা- ও সাম্প্রদায়িক অসহিষ্ণুতা সৃষ্টির উদ্দেশ্যে পরিচালিত বলে মনে করা হয়। সম্প্রতি এমন হত্যাকা-ে নিহতদের মধ্যে কয়েকজন আইনজীবীও ছিলেন।
এসব হত্যার নিন্দা জানিয়েছিলেন আনোয়ার কাসি এবং স্থানীয় গণমাধ্যম বলছে, তিনি এসব হত্যাকা-ের প্রতিবাদে দুই দিনের আদালত বর্জন কর্মসূচির ডাক দিয়েছিলেন।
কোয়েটার হাসপাতালে হামলায় যারা নিহত হয়েছেন তাদের মধ্যে প্রাদেশিক বারের সাবেক সভাপতি বাজ মুহাম্মদ কাকার এবং আজ টিভির ক্যামেরাম্যান শাহজাদ খান রয়েছেন।
এর আগে দৈনিক ডন পত্রিকার খবরে বলা হয়, পাকিস্তানের কোয়েটায় একটি বেসামরিক হাসপাতালে বিস্ফোরণে অন্তত ৩০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে অনেক মানুষ। এর আগে গতকাল সোমবার সকালে দুর্বৃত্তদের গুলিতে বেলুচিস্তান বার অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি বেলাল আনোয়ান কাসি নিহত হন। বেলালের লাশ হাসপাতালে নেয়ার কিছুক্ষণের মধ্যেই এ বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে কয়েকজন আইনজীবী আহত হওয়ারও খবর পাওয়া যাচ্ছে। বিস্ফোরণের পর হাসপাতালটি ঘিরে রেখেছে পুলিশ। বিস্ফোরণের পর কোয়েটার হাসপাতালগুলোতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ডন, বিবিসি।  



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাসপাতালে আত্মঘাতী বোমা হামলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ