Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরিয়া ও ইয়েমেনে আত্মঘাতী বোমা হামলায় নিহত ১৬৫

দায় স্বীকার করলো আইএস

প্রকাশের সময় : ২৪ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়া ও ইয়েমেনে গতকাল সিরিজ বোমা হামলায় অন্তত ১৬৫ জন নিহত। এদের মধ্যে সিরিয়ায় ১২০ এবং ইয়েমেনে ৪৫ জনের প্রাণহানি ঘটেছে। এসব হামলার জন্য দায় স্বীকার করেছে সিরিয়া ও ইরাকে ইসলামী শাসন প্রতিষ্ঠার জন্য লড়াইরত জেহাদি গ্রুপ ইসলামিক স্টেট।
সিরিয়ায় প্রায় একই সময়ে একাধিক জায়গায় গাড়িবোমা ও আত্মঘাতী বিস্ফোরণে কম করে ১২০ জনের মৃত্যু হয়েছে বলে খবর। গতকাল বিস্ফোরণগুলো ঘটে লাটাকিয়া অঞ্চলের তারতাউস ও জাব্লেহ শহরে। একটি হাসপাতালের প্রবেশপথের মুখেও বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। এই হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট অফ ইরাক অ্যান্ড দ্য লেভান্ট গ্রুপ (আইএসআইএল)। এটি আইসিসের একটি প্রকাশনা। বেসরকারি সূত্রে ১২০ জনের মৃত্যুর কথা বলা হলেও সিরিয়ার সরকারি টিভিতে এ রিপোর্ট লেখা পর্যন্ত মৃতের সংখ্যা ৭৮ বলে দাবি করা হয়।
সিরিয়ান অবজার্ভেটরি ফর হিউম্যান রাইটস নামে একটি মানবাধিকার সংস্থার কর্মীরা জানান, দুই শহরের বাস টার্মিনাস ছাড়াও হাসপাতালগুলোকে নিশানা হিসেবে বেছে নেয় জঙ্গিরা। এই মানবাধিকার সংস্থার দাবি অনুযায়ী শুধু জাব্লেহ শহরেই বিস্ফোরণে ৭৩ জন মারা যায়। তারতাউসে মারা গেছেন ৪৮ জন। সিরিয়ার ক্ষমতাসীন আসাদ সরকারের সাহায্যকারী রাশিয়া এই লাটাকিয়া অঞ্চলেই ঘাঁটি গেড়েছে। তারতাউস বন্দরে রাশিয়ার একটি নৌঘাঁটি রয়েছে। জাব্লেহ্-তে রয়েছে তাদের বিমান ঘাঁটি। সে কারণেই আইসিস জঙ্গিরা এই দুই শহরকে টার্গেট করেছে বলে মনে করা হচ্ছে।
ইয়েমেনে নিহত ৪৫
ইয়েমেনের কর্মকর্তারা জানিয়েছেন, একটি আর্মি নিয়োগ কেন্দ্রে ডবল বোমা হামলায় অন্তত ৪৫ জন নিহত হয়েছে। গতকাল পরিচালিত দু’টি হামলার জন্যই দায় স্বীকার করেছে আইএস। একজন নিরাপত্তা কর্মকর্তা জানান, এডেন শহরের ওই আর্মি নিয়োগ কেন্দ্রে লাইনে দাঁড়ানো যুবকদের ওপর প্রথম দফা বোমা হামলায় নিহত হন অন্তত ২০ জন। শহরের খোরমাকসার জেলার বদর ঘাঁটির কাছে বোমার বিস্ফোরণ ঘটে। প্রেসিডেন্ট আবদ-রাব্বু মানসুর হাদির হাদির কর্তত্ব মূলত এই শহরকে কেন্দ্র করেই বলবত রয়েছে। বোমা হামলাকারী লাইনে দাঁড়িয়ে বিস্ফোরণ ঘটায়। পরক্ষণেই ঘাঁটির ভেতরে দ্বিতীয় আরেকটি বিস্ফোরণ ঘটে। এখানে প্রাণ হারায় ২৫ জন। হামলার পর আইএস বিবৃতিতে নিহতদের ধর্মত্যাগী সৈন্য বলে আখ্যায়িত করে।
স্থানীয় নিউজ ভিত্তিক ওয়েবসাইট এদেন আল-ঘাদ প্রদর্শিত চিত্রে দেখা গেছে, ইউনিফর্ম পরিহিত সৈন্যরা তাদের সহকর্মীদের রক্তাক্ত দেহ সরিয়ে নিচ্ছে এবং অ্যাম্বুলেন্সগুলো সাইরেন বাজিয়ে আহতদের দ্রুত হাসপাতালে নিয়ে যাচ্ছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া ও আল-জাজিরা।





 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া ও ইয়েমেনে আত্মঘাতী বোমা হামলায় নিহত ১৬৫
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ