Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্ব জাকের মঞ্জিলে চার দিনব্যাপি উরশ শুরু জিকিরে প্রকম্পিত এলাকা

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২০, ১২:১৮ এএম

শুক্রবার জুমার নামাজ থেকে ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে বিশ্ব উরশ এর আনুষ্ঠানিক সূচনা হয়। হজরত মাওলানা শাহ সুফি ফরিদপুরী ছাহেব প্রতিষ্ঠিত বিশ্ব জাকের মঞ্জিলে ইতোমধ্যে দেশ-বিদেশের অসংখ্য ভক্ত আশেকান এখানে সমবেত হয়েছেন।
ইতোমধ্যেই বিশ্ব জাকের মঞ্জিল ও সন্নিহিত প্রায় ২৫ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে ৪ দিন ব্যাপি উরশ শরিফের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বিশাল সামিয়ানার নিচে দিন-রাত আল্লাহর এবাদতে মগ্ন। শেষরাতে রহমতের সময় থেকে শুরু করে বাদ এশা পাঁচ’শ বার দরুদ শরিফ পাঠ পর্যন্ত গোটা বিশ্ব জাকের মঞ্জিল ও সন্নিহিত এলাকায় লাখ লাখ জাকেরান ও আশেকান ছাড়াও মুসুল্লীয়ানবৃন্দ ওয়াক্তিয়া নামাজ, নফল নামাজ, মোরাকাবা-মোশাহেদা এবং কালবে আল্লাহর জিকিরে মগ্ন থাকছেন। উরশ শরিফে সমবেত লাখ লাখ মানুষের আহার, বিশুদ্ধ পানি সরবরাহ ছাড়াও জামাতের সাথে নামাজ আদায়ের সব ব্যবস্থা ইতোপূর্বেই নিশ্চিত করা হয়েছে। শান্তি-শৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিত করনে কয়েক হাজার সেচ্ছাসেবক, পুলিশ- র‌্যাব মোতায়েন করা হয়েছে।
প্রতিবছরের মত উরশ শরিফ ছাড়াও পীর ছাহেবের ফাতেহা শরিফে জাকেরান ও আশেকানসহ মুসুল্লীবৃন্দের সমাগম ঘটে। এছাড়াও বছর জুড়েই অসংখ্য জাকেরান ও অশেকানসহ ধর্মপ্রাণ মানুষ পীর ছাহেবের কবর জিয়ারতে বিশ্ব জাকের মঞ্জিলে আসেন। দেশবরেণ্য ওলামায়ে কেরাম ছাড়াও বিশ্ব জাকের মঞ্জিলের বিশিষ্ট খাদেমবৃন্দ ওয়াজ করছেন।
আগামী মঙ্গলবার ফজর নামাজ বাদে ফাতেহা ও খতম আদায়ন্তে পবিত্র কোরআন তেলাওয়াত, মিলাদ ও দরুদশেষে পীর ছাহেবের মাজার জিয়ারতের নিয়তে ফাতেহা পাঠ ও আখেরী মোনাজাত অনুষ্ঠিত হবে। এরপরেও দিনব্যাপী ওয়াজ ও পবিত্র কোরআন তেলাওয়াত শেষে বাদ আসর পর্যন্ত কার্যক্রম অব্যাহত থাকবে।
এ উপলক্ষে আগত যানবাহনের নির্বিঘ্ন চলাচল নিশ্চিত করনে মাওয়ার অপর প্রান্তের কাঁঠাল বাড়ি ঘাট থেকে মালিগ্রাম ও ভাঙ্গা হয়ে বিশ্ব জাকের মঞ্জিল এবং বরিশাল-ফরিদপুর-ঢাকা মহাসড়কের পুকুরিয়া ও তালমা মোড় থেকে দরবার পর্যন্ত ১১ কিলোমিটার রাস্তায় বিপুল সংখ্যক ট্রাফিক পুলিশ, আইন-শৃঙ্খলা বাহিনী নিয়োজিত রয়েছে। শুক্রবার মুসুল্লীরা জুমার নামাজ আদায় করেন। বাদ মাগরিব দু রাকাত করে ৩বার নফল নামাজ আদায় ও দোয়া-মোনাজাতের মাধ্যমে মূল কার্যক্রম শুরু হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব জাকের মঞ্জিল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ