Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্ব জাকের মঞ্জিলে ইবাদত-বন্দেগিতে মশগুল লাখ লাখ মুসল্লি

আজ আখেরি মোনাজাত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বিশ্ব জাকের মঞ্জিলে ৪ দিনব্যাপী উরশ শরিফের ইবাদত-বন্দেগী এবং আখেরি মোনাজাতে অংশ নিতে লাখ লাখ মুসুল্লির ভিড় এ দরবার শরিফ ও সন্নিহিত এলাকায় এখন তিল ধারণের ঠাঁই নেই। আজ মঙ্গলবার ফজর বাদ ফাতেহা শরিফ ও খতম শরিফ পাঠন্তে পবিত্র কোরআন তেলাওয়াত ও মিলাদ শেষে পীর ছাহেব হজরত মাওলানা শাহসুফি সৈয়দ খাজাবাবা ফরিদপুরী (কু.ছে.আ.) ছাহেবের কবর জিয়ারত পাঠ শেষে বিশ্ব জাকের মঞ্জিলে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। গত শুক্রবার জুমার নামাজান্তে পীর ছাহেবের কবর জিয়ারতের মাধ্যমে এ দরবার শরিফে ৪ দিনের উরশ শরিফের সূচনা হয়েছিল।
বিশ্ব জাকের মঞ্জিল থেকে দীর্ঘ ৫৫ বছর ইসলামের দাওয়াত দিয়ে পীর ছাহেব হজরত মাওলানা শাহ সুফী সৈয়দ খাজাবাবা ফরিদপুরী (কু.ছে. আ.) ছাহেব ২০০১-এর ১ মে ওফাত লাভ করেন। তারই নির্দেশ অনুযায়ী প্রতিবারের মতো এবারো বিশ্ব জাকের মঞ্জিলে মহাপবিত্র বিশ্ব উরশ শরিফ অনুষ্ঠিত হচ্ছে। দেশ-বিদেশের লাখ লাখ আশেকান ও জাকেরানসহ মুসল্লিয়ানবৃন্দের ওয়াক্তিয়া নামাজ থেকে শুরু করে মোরাকাবা-মোশাহেদা, জিকির এবং ফাহেতা শরিফ ও খতম শরিফসহ দরুদ, মিলাদ ও পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে এ দরবার শরিফে দিন রাত এবাদত বন্দেগী অব্যাহত রয়েছে।
বিশ^ জাকের মঞ্জিলেল খাদেম বৃন্দসহ দেশের বিশিষ্ট ওলামায়ে কেরামগণ এ উরশ শরিফে ওয়াজ করছেন। এমনকি দিন রাত ২৪ ঘণ্টা ধরেই সমবেত জাকেরান ও আশেকানসহ মুসুল্লিয়ানবৃন্দ বিশ^ জাকের মঞ্জিলের পীর ছাহেবের কররও জিরাত করছেন। সমবেত সবার জন্য অজু-গোসল ও আহারেরও ব্যবস্থা করা হচ্ছে বিশ্ব জাকের মঞ্জিলে।
এ উরশ শরিফকে কেন্দ্র করে বরিশাল-ফরিদপুর জাতীয় মহাসড়ক ও ঢাকা-খুলনা মহাসড়কের বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়ের ৩টি প্রান্ত থেকে বিশ^ জাকের মঞ্জিলমুখী সবগুলো সড়কই যানবাহনের ভিড়ে আটকে যাচ্ছে গত ৪ দিন ধরে। বিপুল সংখ্যক পুলিশ সহ আইন-শৃঙ্খলা বাহিনী ছাড়াও দরবার শরিফের বিপুল সংখ্যক স্বেচ্ছাসেবক যানবাহন চলাচলে শৃঙ্খলা রক্ষা এবং দরবার শরিফ ও সন্নিহিত এলাকার শান্তি-শৃঙ্খলা রক্ষায় কাজ করছেন।
দেশ-বিদেশের লাখ লাখ জাকেরান ও আশেকানসহ মুসুল্লিয়ানদের আল্লাহ আল্লাহ জিকিরে প্রকম্পিত হচ্ছে বিশ^ জাকের মঞ্জিল ও সন্নিহিত বিশাল এলাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব জাকের মঞ্জিল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ