Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

চকরিয়ায় ফুল চাষে বাজিমাত

দিনে বিক্রি ২৫ হাজার টাকা

শামসুল হক শারেক, কক্সবাজার থেকে | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

বিশ্ব ভালোবাসা দিবস’ ১৪ ফেব্রুয়ারি আজ শুক্রবার। দিবসটিকে উপলক্ষে রাজধানী ঢাকা, বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম ও পর্যটন নগরী কক্সবাজারসহ দেশের বিভিন্ন স্থানের ফুল ব্যবসায়ীরা ব্যস্ত সময় কাটাচ্ছেন। চকরিয়ার ‘গোলাপ নগর’ খ্যাত বরইতলী থেকে আগেভাগেই নানা প্রজাতির রকমারি ফুল সংগ্রহ করছেন তারা। অনেক ব্যবসায়ীরা ফুল চাষিদের কাছে আগাম অর্ডার দিয়েও রেখেছেন। এ বছর ফলনও হয়েছে বেশ ভালো। এবারে চকরিয়ার ফুল চাষিরা কোটি টাকার ফুল বিক্রি করার স্বপ্ন দেখছেন।
জানা যায়, এ বছর প্রাকৃতিক পরিবেশ ও দেশের সার্বিক পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক থাকায় বেশ খুশিমনে ফুল চাষে নামেন চাষিরা। চকরিয়ার বরইতলী থেকে পাইকারি মূল্যে কিনে চট্টগ্রাম শহরের চেরাগী পাহাড় মোড়ে ফুল বিক্রি করেন অনেক আড়তদার ব্যবসায়ী। বরইতলী থেকে তারা প্রতিদিন গড়ে ২০-২৫ হাজার ফুল কিনে নিয়ে যান। বিশেষ দিবসে তা কয়েকগুণ বাড়িয়ে কেনেন। এবারের ভালোবাসা ও মাতৃভাষা দিবস উপলক্ষে আগাম অর্ডার দেয়া হয়েছে লক্ষাধিক গোলাপ ও গøাডিওলাস ফুলের। দক্ষিণ চট্টগ্রামের গোলাপ নগর খ্যাত কক্সবাজারের চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নের শতাধিক বাগান থেকে প্রতিদিন ঢাকা, চট্টগ্রাম-কক্সবাজারসহ দেশের বিভিন্ন স্থানে গোলাপ ও গøাডিওলাস ফুল সরবরাহ করা হয় পাইকারী আড়তদারদের কাছে। বিশেষ দিবসগুলোতে এসব বাগানের ফুলের ব্যাপক চাহিদা রয়েছে।
বরইতলী একতা বাজার এলাকার ফুলচাষি জসিম বলেন, আমি একসময় তামাকের চাষ করতাম। তখন মুনাফাও ভালো পেয়েছিলাম। কিন্তু হাড়ভাঙা খাটুনি ও দিন-রাত পরিশ্রমের পাশাপাশি নষ্ট হচ্ছিল এলাকার পরিবেশ। তাই অন্যের দেখাদেখিতে তামাক চাষ ছেড়ে গত ৩ বছর ধরে উদ্যোগী হই ফুল চাষে এবার ২ কানি জমিতে গোলাপ ও গøাডিওলাস ফুলচাষ করেছি। ফলনও ভালো হওয়ায় বেশ খুশি লাগছে। তিনি আর বলেন, প্রতিদিন সকালে বাগান থেকে ফুল তোলার পর চট্টগ্রাম ও কক্সবাজারের পাইকাররা সরাসরি বাগানে এসে কিনে নিয়ে যাচ্ছেন। অনেক পাইকার আগাম অর্ডারও দিয়ে রেখেছেন ভালোবাসা ও মাতৃভাষা দিবস উপলক্ষে। এতে এবার কম করে হলেও ৩ লাখ টাকার ফুল বিক্রি করতে পারবো বলে আশা করছি।
চাষিরা জানান, ফুলের বাজারে বরইতলীর বাগানগুলোর ফুল বর্তমানে অনেক চাগিদা রয়েছে। প্রতিটি গোলাপের দাম প্রকার ও মানভেদে পাইকারিভাবে বিক্রি হচ্ছে ৪ থেকে ৫ টাকায়। আর নানা রংয়ের গøাডিওলাস ফুল বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকায়।
ফুল বাগানশ্রমিক বরইতলী পূর্ব পাড়ার রহিমা বেগম, আমেনা খাতুন বলেন, দেশে ফুলের চাহিদা ভালো থাকায় ফুল বাগানে শ্রমিক হিসেবে কাজ করে প্রতিদিন টাকা আয় করছি। এতে পরিবারের সবাইকে নিয়ে ভালোভাবে অভাব-অনটন ছাড়াই সুখে আছি। বলতে গেলে এখন আর কোনো অভাব নেই।
বরইতলী ফুলবাগান মালিক সমিতির সভাপতি মো. মইনুল ইসলাম বলেন, চলতি বছর প্রাকৃতিক পরিবেশ ফুল চাষের অনুকূলে থাকায় পুরোদমে ফুলচাষে নেমেছেন শত শত চাষি। তাই আশা করছি, ভালোবাসা ও মাতৃভাষা দিবসে গোলাপ, গøাডিওলাসসহ বিভিন্ন প্রজাতির ফুল বিক্রি এবারে কোটি টাকা ছাড়িয়ে যাবে। ইতোমধ্যে ঢাকাসহ চট্টগ্রাম ও কক্সবাজারের পাইকারি ক্রেতারা বাগানে এসে ফুল কিনে নিয়ে যাচ্ছেন। অনেকে আগাম অর্ডারও দিয়ে রেখেছেন চাষিদের।
উপজেলা কৃষি কর্মকর্তা এস এম নাসিম হোসেন বলেন, বরইতলী ইউনিয়নে চলতি বছর ৬৬ হেক্টর জমিতে গোলাপ, ২৮ হেক্টরে গøাডিওলাস ও আরও ১৬ হেক্টরসহ মোট ১১০ হেক্টর জমিতে বিভিন্ন প্রজাতির ফুলের চাষ করছেন ৫ শতাদিক চাষি। এবারের ভালোবাসা দিবসসহ সবকটি দিবসে ফুল বিক্রিও ভালো হবে। এতে আর্থিকভাবে বেশ লাভবান হবেন চাষিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুল

৮ জানুয়ারি, ২০২৩
২৯ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ