Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বুলেটরোধী হেলমেট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

বিশ্বে প্রথমবারের মতো এ কে-৪৭ বুলেটরোধী হেলমেট তৈরির কৃতিত্বের দাবি করেছেন ভারতীয় সেনাবাহিনীর এক মেজর। ভারতীয় সেনাবাহিনীর এক সেনা কর্মকর্তা সংবাদসংস্থা এএনআইকে এ তথ্য নিশ্চিত করেছেন। ওই সেনা কর্মকর্তা বলেছেন, অভেদ্য প্রকল্পের আওতায় মেজর অনুপ মিশ্র ব্যালিস্টিক হেলমেটটি তৈরি করেছেন। স্নাইপার রাইফেলের হামলা রুখতে সক্ষম শরীরঢাকা বুলেটপ্রুফ জ্যাকেট তৈরির কৃতিত্বও রয়েছে তার ঝুলিতে। স‚ত্র জানিয়েছে, মেজর মিশ্রের নজরে এসেছিল যে, শরীরে থাকা সাবেকি বুলেটপ্রুফ জ্যাকেটগুলোর অভিঘাত আটকাতে পারছে না ঠিকঠাক। সেখান থেকেই নতুন বুলেটপ্রুফ জ্যাকেট তৈরির কাজে হাত দেওয়া। এরপর হেলমেট। তার দাবি মানলে, ১০ মিটার দ‚রত্ব থেকে ছোড়া এ কে-৪৭ এর বুলেট রুখতে সক্ষম এটি। তবে শুধু তিনি নন, সেনাবাহিনীর ওই ইঞ্জিনিয়ারিং কলেজ আরও কিছু উদ্ভাবনের কৃতিত্ব দাবি করেছে।
যেমন, এক বেসরকারি সংস্থার সঙ্গে যৌথভাবে ভারতের প্রথম ও বিশ্বের সবচেয়ে সস্তা ‘গানশট লোকেটর’ তৈরি করেছে তারা। এর সাহায্যে ৪০০ মিটার দ‚র থেকে ঠিক কোথায় বুলেট রয়েছে তা ঠাওর করা যাবে। ফলে সন্ত্রাসবাদীদের মোকাবিলা ও তাদের শেষ করতে অনেক বেশি সুবিধা হবে সেনাবাহিনীর।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতীয় সেনা

১০ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ