Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ভাষা আন্দোলন ও স্বাধীনতা আল্লাহর খাস রহমত

ড.মুহাম্মদ ঈসা শাহেদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

ভাষা আন্দোলন ও বাংলাদেশের স্বাধীনতা এদেশের আলেম সমাজ ও বৃহত্তর মুসলিম জনতার জন্য আল্লাহর খাস রহমত। ইসলামী পরিভাষায় উজ্জীবিত ড. মুহাম্মদ শহীদুল্লাহর (রহ.) মত ইসলামী চিন্তাবিদ ও শিক্ষাবিদ এবং তমদ্দুন মজলিসের নেতৃত্বে যে ভাষা আন্দোলন হয়েছিল তার ফলশ্রুতিতে বাংলাদেশে মাদরাসা শিক্ষার মাধ্যম বাংলা হয়েছে। অথচ পাকিস্তান আমলে তা ছিল উর্দূ। আজকের বাস্তবতা হচ্ছে, মাদরাসা শিক্ষার ব্যাপক উন্নতি হয়েছে। গতকাল শনিবার ইসলামী ঐক্য আন্দোলনের কেন্দ্রীয় কার্যালয় মিলনায়তনে মজলিসে শূরার অধিবেশনে সভাপতির বক্তব্যে আন্দোলনের কেন্দ্রীয় আমীর ড. মাওলানা মুহাম্মদ ঈসা শাহেদী এসব কথা বলেন।
তিনি বলেন, ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে ইসলামী অনুবাদ সাহিত্যের বিশাল ভান্ডার গড়ে উঠেছে। জুমআর খুৎবাপূর্ব সুন্দর আলোচনার রেওয়াজ চালু হয়েছে এবং বিশ্ববিদ্যালয় পর্যায়েও ইসলামিক স্টাডিজ শিক্ষার বিস্তার হয়েছে। ভাষার মাস ফেব্রুয়ারীতে এ বিষয়টি উপলব্ধি করা ও তার জন্য শোকরিয়া আদায় করা দেশের আলেম সমাজের কর্তব্য ।
তিনি আরো বলেন, তবে বর্তমানে মাদরাসা শিক্ষা হতে আধুনিকতার নামে যেভাবে ইসলামী শিক্ষাকে বর্জন করা হচ্ছে তাতে মাদরাসা শিক্ষার অস্তিত্ব নিয়ে আমরা শঙ্কিত। কাজেই মাদরাসা শিক্ষার দ্বীনি পরিবেশ ও বৈশিষ্ট্য অক্ষুন্ন রাখতে হবে এবং স্কুল পর্যায়ের সাধারণ শিক্ষায় দশম শ্রেণীর ফাইনাল পরীক্ষায় ১০০ নম্বরের ধর্মীয় শিক্ষা বাধ্যতামূলক রাখতে হবে। নচেত আগামী প্রজন্ম পথ হারিয়ে নৈতিকভাবে দেউলিয়া হয়ে যাবে।
অধিবেশনে আরো বক্তব্য রাখেন, আন্দোলনের কেন্দ্রীয় নায়েবে আমীর প্রিন্সিপাল মুহাম্মদ শাওকাত হোসেন, মাওলানা মুহাম্মদ রুহুল আমীন, ড. মাওলানা মুহাম্মদ এনামুল হক আজাদ, মাওলানা মুহাম্মদ কাজী আবু হুরায়রা, অধ্যাপক মোস্তফা তারেকুল হাসান, ডা. সাখাওয়াত হুসাইন, অর্থ সম্পাদক মাওলানা ফারুক আহমদ ও আমীর মোস্তফা বশিরুল হাসান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্দোলন

৪ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ