Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কুয়াকাটায় সামুদ্রিক জাদুঘরের যাত্রা শুরু

কলাপাড়া (পটুয়াখালী) সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২০, ৫:৪০ পিএম

সমুদ্র এবং সমুদ্র উপকূলীয় ইতিহাস ঐতিহ্য সংরক্ষন ও দর্শনার্থীদের কাছে তুলে ধরতে কুয়াকাটায় এই প্রথম প্রতিষ্ঠা করা হয়েছে সামুদ্রিক জাদুঘর (মেরিন মিউজিয়াম)। সম্পূর্ন ব্যাক্তি উদ্যোগে বৃহস্পতিবার দুপুরে কুয়াকাটার নবীনপুরে ত্রিশ শতাংশ জমির উপর নির্মিত এ জাদুঘরের প্রতিষ্ঠা করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনিবুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ জাদুঘরের শুভ উদ্ভোধন করেন। এসময় উপস্থিত ছিলেন কুয়াকাটা পৌর মেয়র বারেক মোল্লা, কলাপাড়া প্রেসক্লাবের সাবেক সভাপতি মেজবাহ উদ্দিন মাননু, উপক‚ল বান্ধব সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু সহ সরকারী বে-সরকারী কর্মকর্তারা উপস্থিত ছিলেন। নতুন প্রজন্ম সমুদ্র ও সমুদ্রের জলজ প্রানী সম্পর্কে জানা অজানা অনেক তথ্য জানতে পারবে। দেখতে পাবে সামুদ্রিক প্রজাতির বিভিন্ন মাছ ও মাছ ধরার উপকরণ। কুয়াকাটার অসংখ্য দর্শনীয় স্পটের সঙ্গে যুক্ত হলো নতুন আরেক দিগন্ত।
প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক রুমান ইমতিয়াজ তুষার জানান, মিউজিয়ামের অভ্যন্তরে তিনটি ঘর করা হবে। এরমধ্যে একটি ঘরে শোভা পাবে ফটো গ্যালারী। একটিতে থাকবে সমুদ্র উপকরণসহ মেরিন ইনফরমেশন। অপরটিতে সমুদ্রের বিভিন্ন প্রজাতির জীবিত ও মৃত মাছ সংরক্ষণ করা হবে। তবে তিনি আরো জানান, নির্দিষ্ট শুভেচ্ছা ফি’য়ের বিনিময়ে প্রতিদিন সকাল সাতটা থেকে রাত দশটা পর্যন্ত মেরিন মিউজিয়ামটি সকল শ্রেনীর পর্যটক, দর্শনার্থীদের জন্য উম্মুক্ত থাকবে।
কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার মনিবুর রহমান বলেন, কুয়াকাটা পর্যটন শিল্পের বিকাশে মেরিন মিউজিয়াম একটি নতুন মাইল স্থাপন করেছে। এটি পর্যটকদের বিনোদনে ভিন্নমাত্রা যোগ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উদ্বোধন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ