Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

কক্সবাজার-চট্টগ্রামের উপকূলীয় সড়ক

ভাগ্য বদলে দেবে অর্ধ কোটি মানুষের

শামসুল হক শারেক, কক্সবাজার থেকে | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম | আপডেট : ১২:০৯ এএম, ৩ ফেব্রুয়ারি, ২০২০

কক্সবাজার-চট্টগ্রাম উপকূলীয় বিকল্প সড়ক নির্মাণ হলে কক্সবাজার-চট্টগ্রাম রুটে দূরত্ব কমবে ৫০ কিলোমিটার। এতে সময় বাঁচবে ১ ঘন্টারও বেশি। পাশাপাশি মহেশখালীর মাতারবাড়ির সাথে কক্সবাজারের দূরত্ব কমবে ৪০ কিলোমিটার। উদ্ধার হবে ৩০ থেকে ৪০ হাজার একর সরকারি জমি। এতে ভাগ্য বদলাবে দক্ষিণ চট্টগ্রাম ও কক্সবাজারের ১৫টি উপজেলার প্রায় অর্ধ কোটি মানুষের। এই সড়কটি নির্মিত হলে আর্থ সামাজিক অবস্থা এবং পর্যটনে ব্যাপক অবদান রাখবে বলে মনে করা হচ্ছে।
মূল সড়কটি ১১৫ কিমি হলেও নতুন করে নির্মাণ করতে হবে ৩৯ কিমি সড়ক এবং ছোট বড় ১১টি ব্রিজ। এই সড়ক নির্মাণে ডিপিবি ধরা হয়েছে ৩ হাজার কোটি টাকা। সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় সূত্র জানায়, প্রধানমন্ত্রীর আগ্রহে আরো বেশ কয়েক বছর আগে কক্সবাজার-চট্টগ্রাম উপক‚লীয় আঞ্চলিক মহাসড়ক বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হয়।
জানা যায়, এখন যেখানে কক্সবাজার থেকে আরাকান সড়ক দিয়ে চট্টগ্রাম পৌঁছাতে ৪ ঘণ্টা সময় লাগে এই সড়কটি চালু হলে প্রায় ৫০ কি.মি. পথের দূরত্ব কমে যাবে। যাত্রীদের বাঁচবে এক ঘণ্টারও বেশি সময়। একইভাবে মহেশখালী মাতারবাড়ির সাথেও দূরত্ব কমবে প্রায় ৪০ কি.মি.। পাশাপাশি এই দুর্গম এলাকায় উদ্ধার হবে ভূমিদস্যুদের দখলে থাকা ৪০ হাজার একর সরকারি ভূমি।
কক্সবাজার সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা বলেন, প্রধানমন্ত্রীর আগ্রহে ও পর্যটন মন্ত্রণালয় এবং স্থানীয় চাহিদার কারণে এই প্রকল্পটি হাতে নেয়া হয়েছে। চট্টগ্রামের আনোয়ারা-বাঁশখালী ও কক্সবাজারের পেকুয়া, ঈদমনি, চৌফলদন্ডী হয়ে খুরুস্কুলে এসে সড়কটি পর্যটন শহর কক্সবাজারের সাথে যুক্ত হবে।
তিনি আরও জানান, কক্সবাজার-চৌফলদন্ডি-ঈদমনি সড়ক নির্মাণ নামের প্রায় ৩ হাজার কোটি টাকার প্রকল্পটি পরীক্ষা নিরীক্ষা শেষে একনেকে পাশ হলেই প্রকল্পটি বাস্তবায়নের উদ্যোগ নেয়া হবে।
এ প্রসঙ্গে কক্সবাজার জেলা পরিষদ চেয়ারম্যান সাবেক এমপি মোস্তাক আহমদ চৌধুরী ও মহিলা এমপি কানিজ ফাতেমা মোস্তাক বলেন, উপক‚লীয় এই বিকল্প সড়কটি আর্থ সামাজিক অবস্থার উপর ব্যাপক অবদান রাখবে। প্রধানমন্ত্রীর আগ্রহ থাকায় এটি দ্রুত নির্মিত হওয়া দরকার বলে মনে করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানুষ

২৭ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ