Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

মহিষের মহামারী
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের আরাকানে অজ্ঞাত রোগে ব্যাপক হারে মারা যাচ্ছে মহিষ। এ পর্যন্ত সেখানে ৩ শতাধিক মহিষের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। চীনা করোনাভাইরাস আতঙ্কের মধ্যেই এটি একটি আশঙ্কাজনক খবর বলে মনে করা হচ্ছে। রাখাইনের মেবন শহরের ইয়ো চাং ওয়ারা থায়া গ্রামে মহিষের এই মহামারী দেখা দিয়েছে। কী কারণে এসব মহিষের মৃত্যু হচ্ছে তা কেউ বলতে পারছেন না। নারিনজারা নিউজ।


ক্ষমা চাইলেন মার্ক
ইনকিলাব ডেস্ক : দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইউরোপের ইহুদি নিধনযজ্ঞ হলোকাস্টে নিজ দেশের ভ‚মিকার জন্য ক্ষমা প্রার্থনা করেছেন নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট। ইহুদিদের রক্ষায় ব্যর্থতার জন্যও ক্ষমা প্রার্থনা করেন তিনি। সোমবার (২৭ জানুয়ারি) পোল্যান্ডের অসউইটজ ডেথ ক্যাম্পের ৭৫তম বার্ষিকীতে প্রথম ডাচ প্রধানমন্ত্রী হিসেবে তিনি আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাইলেন। রয়টার্স।


প্রত্যাহার নয়
ইনকিলাব ডেস্ক : ইরানের সঙ্গে পরমাণু চুক্তি নিয়ে আলোচনায় বসলেও তেহরানের ওপর থেকে কোনো নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে না ওয়াশিংটন। শনিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটে এই ঘোষণা দিয়েছেন। শুক্রবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তেহরান ওয়াশিংটনের সঙ্গে পরমাণু চুক্তি নিয়ে বসতে চায়। তবে এর আগে ইরানের ওপর থেকে আরোপিত নিষেধাজ্ঞা তাদের প্রত্যাহার করতে হবে। রয়টার্স।


খাদ্য সঙ্কট
ইনকিলাব ডেস্ক : প্রাণঘাতী করোনা ভাইরাস ছড়ানো শুরু হয় চীনের উহান শহর থেকে। বর্তমানে চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ থাকায় অবরুদ্ধ শহরটি। যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়ায় খাদ্য সংকট দেখা দিয়েছে কোথাও কোথাও। উহান ছাড়াও বেশ কয়েকটি শহরে জারি রয়েছে ভ্রমণ নিষেধাজ্ঞা। সিনহুয়া।


১৯ সেনা নিহত
ইনকিলাব ডেস্ক : মালিতে সেনাবাহিনীর একটি পোস্টে সন্দেহভাজন জঙ্গিদের হামলায় নিহত হয়েছে কমপক্ষে ১৯ সেনা। রোববার দেশটির সেগু প্রদেশের সোকোলো সেনা ক্যা¤েপ ওই জঙ্গি হামলার ঘটনা ঘটে। অঞ্চলটিতে সেনাবাহিনী আল-কায়দাপন্থী জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করছে। মালির সেনাবাহিনীর অফিসিয়াল টুইটার একাউন্ট থেকে নিহতের এই সংখ্যা নিশ্চিত করা হয়েছে। আল-জাজিরা।


গাড়ির ধাক্কায় নিহত
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের ইসলামাবাদে মার্কিন দ‚তাবাসের গাড়ির ধাক্কায় ১ নারী নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও ৫ জন। হতাহতদের সবাই একই পরিবারের। মারগাল্লা রোডে মার্কিন দ‚তাবাসের গাড়িটি দ্রæত গতিতে এসে পিছন থেকে অপর একটি গাড়িকে ধাক্কা দিলে এই দুর্ঘটনা ঘটে। ঘটনাস্থলেই একজন মারা যায়। সিনহুয়া।


পদত্যাগের নির্দেশ
ইনকিলাব ডেস্ক : বলিভিয়ার অন্তর্বর্তী প্রেসিডেন্ট জিয়ানিন আনেজ তার সকল মন্ত্রিকে পদত্যাগ করতে বলেছেন। দেশটির সাধারণ নির্বাচনের তিন মাসের অল্প সময় বেশি আগে তাদেরকে পদত্যাগ করতে বলা হলো। রবিবার দেশটির প্রেসিডেন্টের দপ্তরের এক বিবৃতিতে একথা বলা হয়। আনেজ বলেন, তিনি ‘যত দ্রæত সম্ভব’ ২০ সদস্যের নতুন মন্ত্রিপরিষদের নাম ঘোষণা করবেন। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ