Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাড় কাঁপানো শীতকষ্ট

শ্রীমঙ্গলে তাপমাত্রা ৬.৩ ডিগ্রি

শফিউল আলম | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

স্বরূপে ফিরেছে শীতের মাঘ। অথবা বলা যায় মাঘের শীত। সর্বত্র হাঁড় কাঁপানো অসহনীয় শীতকষ্ট। মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে তাপমাপক পারদ নেমেছে ৬.৩ ডিগ্রি সেলসিয়াসে। গতকাল রংপুর-রাজশাহী অর্থাৎ সমগ্র উত্তরাঞ্চল, সিলেট, ময়মনসিংহ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে হাড় কাঁপানো হিমেল হাওয়া, ঘন কুয়াশার সাথে অসহনীয় শৈত্যপ্রবাহ বয়ে যায়। হিমালয় থেকে আসা উত্তুরের কনকনে হাওয়ার সঙ্গে উত্তর জনপদের কোথাও কোথাও বৃষ্টির মতো ঝিরি ঝিরি কুয়াশা পড়েছে।
দিনের বেশিরভাগ সময়েই সূর্যের দেখা মেলেনি অথবা রোদের তেমন তেজ ছিলনা অনেক জেলায়। ঠান্ডাজনিত রোগে অসুস্থ হয়ে পড়ছে বিশেষত শিশু-বৃদ্ধরা। আবহাওয়া পূর্বাভাস মতে, শৈত্যপ্রবাহ অনেক এলাকায় অব্যাহত থাকতে পারে। মাঝারি থেকে গাঢ় কুয়াশা পড়বে। আসছে সপ্তাহে ফের শীত নামানো গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ঝরতে পারে কোথাও কোথাও।

তীব্র শীত ও কুয়াশার দাপটে উত্তরাঞ্চল ছাড়াও অনেক জেলায় প্রত্যন্ত গ্রাম-জনপদ, হাট-বাজার, বন্দর-গঞ্জে মানুষের জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়েছে। সড়ক মহাসড়ক, নৌ ও রেলপথে গতি কমে গেছে। বেড়েছে ঝুঁকির মাত্রা। দরিদ্র জনগোষ্ঠির আয়-রোজগারে ভাটা পড়েছে বৈরি আবহাওয়ায়।
গতকাল রাজধানী ঢাকায়ও পারদ আরো নিচে নেমেছে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৪.৪ এবং ভোররাতের সর্বনিম্ন ১৪.১ ডিগ্রি সে.। উত্তরাঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজারহাটে ৭.২, এমনকি সেখানে দিনের তাপমাত্রাও ১৯.৭ এবং ডিমলায় ১৮.৬ ডিগ্রি সে.। অন্যদিকে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৯.৮ ডিগ্রি সে.।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগসহ টাঙ্গাইল, গোপালগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, নিকলী, রাজশাহী, পাবনা, নওগাঁ, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল ও চট্টগ্রামের সীতাকুন্ড অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এ শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে।
আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রার পারদ হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে অর্থাৎ আগামী সপ্তাহে বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

৩১ জানুয়ারি, ২০২৩
৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ