Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অবশেষে লেবাননে হাসান ডিয়াবের নেতৃত্বে নতুন সরকার গঠন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২০, ৩:৩৭ পিএম

প্রায় তিন মাস অপেক্ষার পর মঙ্গলবার সংকট-ক্ষতিগ্রস্ত লেবাননে নতুন প্রধানমন্ত্রী হাসান ডিয়াবের নেতৃত্বে সরকার গঠন করা হয়েছে। এক মাসেরও বেশি সময় ধরে আলোচনার পরে একমত হওয়া মন্ত্রিসভার তালিকায় প্রেসিডেন্ট মিশেল আওন স্বাক্ষরিত সদস্যদের নাম পড়ে শোনান দেশটির এক সরকারি কর্মকর্তা। রয়টার্স জানিয়েছে, প্রাক্তন শিক্ষামন্ত্রী হাসান ডিয়াবের নেতৃত্বে ২০ সদস্যের মন্ত্রিসভায় অর্থমন্ত্রী করা হয়েছে গাজী ওয়াজনীকে। এদিকে ডিয়াবের নতুন সরকারকে ‘একটি উদ্ধারকারী দল’ বলেছেন সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরি।

রয়টার্স জানিয়েছে, প্রাক্তন শিক্ষামন্ত্রী হাসান ডিয়াবের নেতৃত্বে ২০ সদস্যে মন্ত্রিসভায় উপ-প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষা মন্ত্রী হিসাবে রয়েছেন জেইনা আকার আদ্রা।
মিঃ ডিয়াব নতুন সরকারকে “একটি উদ্ধারকারী দল” বলেছেন এবং বলেছিলেন যে এটি “দ্রুত হলেও অর্থনৈতিক পরিস্থিতি মোকাবেলায় তড়িঘড়ি নয়”।
দুর্নীতি ও অব্যবস্থাপনা নিয়ে ব্যাপক বিক্ষোভের জবাবে অক্টোবরে সাদ হারিরি প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেন। এরপর কয়েক মাসের অচলাবস্থায় দেশটির অর্থনৈতিক সঙ্কট তীব্রতর করে।

গত মাসে হিজবুল্লাহ এবং এর সহযোগীরা বিশ্ববিদ্যালয় অধ্যাপক হাসান ডিয়াকে সাদ হারিরির স্থলাভিষিক্ত করতে বেছে নিয়েছিল, কিন্তু তারা মন্ত্রিসভার প্রস্তাবে সম্মত হতে পারেনি। সম্প্রতি বিক্ষোভ-গুলি সহিংসতায় মোড় নেওয়ার পরে বিষয়টি চাপাচাপিতে পরিণত হয়েছিল।

সপ্তাহান্তে বৈরুতে সংঘর্ষে ১৬০ জনেরও বেশি লোক আহত হয়েছিল। বিক্ষোভকারীরা সংসদ ভবনে হামলা চালানোর চেষ্টা করে এবং অভ্যন্তরীণ সুরক্ষা বাহিনী (আইএসএফ) কর্মকর্তাদের লক্ষ্য করে পাথর, ট্রাফিক চিহ্ন ও আতশবাজি নিক্ষেপ করে। বেশ কয়েকটি এটিএম, ব্যাংক অফিস এবং দোকান ভাঙচুর করা হয়েছিল।
মিঃ হারিরি সোমবার টুইট করেছেন যে লেবাননের জরুরি ভিত্তিতে একটি নতুন সরকারের দরকার যা দেশকে তার “ধসের চক্র” থেকে বের করে আনতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবানন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ