Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কনকনে হাওয়া মেঘ কুয়াশায় শীতের দাপট

দিনের তাপমাত্রা ১৪.৭ ডিগ্রিতে নেমেছে তেঁতুলিয়ায়

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

দেশের সর্ব-উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় গতকাল সোমবার আবারও হালকা বৃষ্টিপাত হয়েছে (২ মিলিমিটার)। আর হিমালয়ের হাড় কাঁপানো হিমেল হাওয়া, মেঘ ও কুয়াশার ঘোরে সেখানে দিনের বেলায় তাপমাত্রার পারদ ছিল ১৪.৭ ডিগ্রি সেলসিয়াস! যা চলতি শীত মৌসুমে দিনের (সর্বোচ্চ) তাপমাত্রার সর্বনিম্ন অবস্থান। তেঁতুলিয়ায় রাত ও ভোরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.৪ ডিগ্রি সে.। ডিমলায় দিনের পারদ নেমে গেছে ১৭ ডিগ্রিতে। গতকাল রংপুর, নেত্রকোনায়ও বিক্ষিপ্ত গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। শঙ্কা ফের শৈত্যপ্রবাহের। আজ (মঙ্গলবার) পারদ ২ থেকে ৩ ডিগ্রি হ্রাসের পূর্বাভাস রয়েছে। 

উত্তরাঞ্চল বাদে দেশের অন্যত্র তাপমাত্রা সহনীয় থাকলেও গতকাল থেকে উত্তুরের হিম হাওয়ার জোর ও কুয়াশার বিস্তার ঘটছে। কনকনে ঠান্ডায় বাড়ছে দুর্ভোগ। ঢাকায় উত্তর-পশ্চিম ও উত্তর দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগে হিমেল হাওয়া এবং দেশের অনেক জায়গায় মাঝারি থেকে ঘন কুয়াশাপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। কুয়াশার কারণে ফের শীতকষ্ট বৃদ্ধি ছাড়াও আকাশপথ, সড়ক-মহাসড়ক, নৌপথ ও রেলপথে যোগাযোগ ব্যবস্থা ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৯.৭ এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ১০.৪ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৩.৪ এবং সর্বনিম্ন ১৬.৫ ডিগ্রি সে.।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, শীতের একটি বলয় বজায় রেখে উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বাংলাদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তার লাভ করেছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। যার একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত থাকায় বাংলাদেশের দিকে প্রচুর জলীয়বাষ্পের প্রবাহ রয়েছে। শীতের দাপট বৃদ্ধির এটি বড় কারণ।
অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সে. হ্রাস এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার উল্লেখযোগ্য কোনো পরিবর্তনের সম্ভাবনা নাই। এরপরের ৫ দিনের আবহাওয়ায় কিছুটা পরিবর্তন আসতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

৩১ জানুয়ারি, ২০২৩
৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ