Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারত সীমান্ত হত্যা বন্ধের অঙ্গীকার রক্ষা করেনি

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

ভারত সীমান্ত হত্যা বন্ধে অঙ্গীকার রক্ষা করেনি জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, সীমান্ত হত্যাকান্ডে বাংলাদেশ উদ্বিগ্ন। সীমান্তে যাতে একজনও মারা না যায়, সে ব্যাপারে ভারত অঙ্গীকার করেছিল। কিন্তু দুর্ভাগ্যজনক ঘটনা হচ্ছে, সীমান্ত হত্যা ঘটছে। তাই আমরা উদ্বিগ্ন। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংযুক্ত আরব আমিরাত সফর উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। তিন দিনের সফরে প্রধানমন্ত্রী গতকাল আবুধাবি গেছেন। তিনি সেখানে আবুধাবি সাসটেইনেবিলিটি উইকে যোগ দেয়ার পাশাপাশি বাংলাদেশের রাষ্ট্রদূতদের নিয়ে আয়োজিত দূত সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কে আব্দুল মোমেন বলেন, আমাদের নীতি হচ্ছে, সীমান্তে যাতে একজনও মৃত্যুর সম্মুখীন না হয়। ভারত সরকার সেটাতে রাজি হয়েছে। অর্থাৎ আমরা চাই, সেখানে একজনও মারা যাবে না। কিন্তু বাস্তবতা সীমান্তে মানুষ হত্যা হচ্ছে।

সীমান্ত হত্যায় বাংলাদেশের উদ্বেগের কথা ভারতকে জানানো হবে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা আমাদের উদ্বেগের বিষয়টি ভারতকে জানাব। সীমান্ত হত্যা বন্ধ নিয়ে আমাদের কাছে যে অঙ্গীকার তারা করেছিল, সেটা তাদের পূরণ করতে বলব।

ভারতীয় গণমাধ্যমের এক খবরে বলা হয়েছে, বাংলাদেশে পড়াশোনা করছেন কাশ্মীরের এমন শিক্ষার্থীদের ভিসা দেয়া হচ্ছে না। এ নিয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটা একেবারেই মিথ্যা তথ্য, মিথ্যা খবর। আমরা তাদের অবশ্যই ভিসা দিই। এটা সত্যি না।

বাংলাদেশ-ভারত সম্পর্ক নিয়ে গণমাধ্যমের সা¤প্রতিক ভ‚মিকার কঠোর সমালোচনা করে আবদুল মোমেন বলেন, আপনারা মিডিয়া বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক শীতল হয়েছে। আমরা বলি, ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত উষ্ণ। গত শনিবার আপনারা (মিডিয়া) একটি নন-ইস্যুকে (পররাষ্ট্র প্রতিমন্ত্রীর ভারত সফর বাতিল) ইস্যু বানিয়েছেন। সেখানে আমি যেতে পারব না, সেটা আগেভাগেই জানিয়ে দেয়া হয়েছিল। তখন তারা পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে দাওয়াত দিয়েছিল। তিনিও কিন্তু যাবেন বলে বলেননি। আমরা সংযুক্ত আরব আমিরাতে রাষ্ট্রদূতদের সম্মেলন করতে যাচ্ছি। যেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাকছেন। সেখানে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর থাকা উচিত।’

আবদুল মোমেন বলেন, এখানে (দিল্লিতে ওআরএফ আয়োজিত রাইসিনা সংলাপ) কোনো দ্বিপক্ষীয় বিষয় নেই। উনি এর মধ্যেই সেটিতে যেতে পারবেন না বলে জানিয়ে দিয়েছেন। তারপরও আপনারা, পত্রিকা, লিখছে যে আমরা ভারত সফর বাতিল করেছি। দিস ইজ নট রাইট। পত্রিকাগুলো বিভিন্নভাবে বিব্রতকর পরিস্থিতি সৃষ্টির চেষ্টা করে। এ ব্যাপারে ভারতে একটু বেশি করে। ওটা (রাইসিনা সংলাপ) সরকারের সমর্থিত একটি বেসরকারি আয়োজন, কাজেই ওখানে প্রতিমন্ত্রী না গেলে আকাশ ভেঙে পড়বে না। তবে আপনারা এটাকে বড় করে দেখছেন।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, মধ্যপ্রাচ্যে অস্থির অবস্থা বিরাজ করছে। বাংলাদেশের পক্ষ থেকে স্থিতিশীলতার কথা বলা হবে। মধ্যপ্রাচ্যে কর্মরত প্রবাসীদের উদ্দেশে তিনি বলেন, বর্তমান সময়ে সকলকে চোখ কান খোলা রেখে চলতে হবে। কারও পক্ষে বিপক্ষে মত না দেয়ার পরামর্শও দেন তিনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের প্রধান রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ