Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মানুষে-মানুষে বৈষম্য কমিয়ে বঙ্গবন্ধুকে প্রকৃত শ্রদ্ধা জানান

চট্টগ্রামে প্রতিনিধি সভায় রাশেদ খান মেনন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারাজীবন বৈষম্যের বিরুদ্ধে লড়াই করেছেন। জন্মশত বর্ষের প্রাক্কালে এই মহান নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে বলছি, মুজিববর্ষে সত্যিকার অর্থে বঙ্গবন্ধুকে সম্মান জানাতে হলে ধনী-গরীবে, মানুষে-মানুষে বৈষম্য কমান।
তিনি গতকাল দলের চট্টগ্রাম বিভাগীয় প্রতিনিধি সভায় প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান। নগরীর দোস্ত বিল্ডিংয়ে দলীয় কার্যালয়ে দলের পলিটব্যুরোর সদস্য হাজি বশির এতে সভাপতিত্ব করেন। আগামী ৩১ জানুয়ারি বন্দরনগরীর লালদীঘি ময়দানে কেন্দ্রঘোষিত চট্টগ্রাম বিভাগীয় সমাবেশের প্রস্তুতি নিয়ে এই প্রতিনিধি সভা অনুষ্ঠিত হয়।
সভায় রাশেদ খান মেনন আরও বলেন, পাকিস্তান আমলের আন্দোলন এবং আমাদের স্বাধীনতার অন্যতম লক্ষ্য ছিল আঞ্চলিক বৈষম্য ও ধনবৈষম্য হ্রাস করা। অথচ স্বাধীন বাংলাদেশে আজও আমরা দেখছি, উন্নয়নের সঙ্গে সমান্তরালে বাড়ছে বৈষম্য। ধনী-গরীবের মাঝে বৈষম্য বাড়ছে। অঞ্চলভেদেও বৈষম্য প্রকট হচ্ছে। বলা হচ্ছে, দারিদ্র্যের হার গড় ২১ শতাংশের নিচে নেমে এসেছে। অথচ কুড়িগ্রামসহ উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় দারিদ্র্যের হার ৭০ শতাংশ।
তিনি বলেন, পাটকল শ্রমিকরা অনশনে জীবন দিয়ে মজুরি কমিশনের রোয়েদাদ বাস্তবায়নের দাবি আদায়ে সক্ষম হয়েছেন। কিন্তু পাটকলগুলো ব্যক্তি মালিকানায় তুলে দেয়ার ষড়যন্ত্র এখনও বন্ধ হয়নি। তিনি বলেন, আজ শুধু পেঁয়াজ নয়, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনজীবন দুর্বিষহ। এ অবস্থা চলতে থাকলে উন্নয়নের সকল শ্লোগান ব্যর্থ হয়ে যাবে। সবধরনের বৈষম্য, অনাচার, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে এবং সমতাভিত্তিক সমাজ নির্মাণের জন্য ওয়ার্কার্স পার্টি ২১ দফার লড়াইয়ে এগিয়ে যাবে।
প্রতিনিধি সভায় আরও বক্তব্য রাখেন দলের কেন্দ্রীয় নেতা কামরুল আহসান, অ্যাডভোকেট আবু হানিফ, মাসুদুর রহমান, দিদারুল আলম চৌধুরী, শরীফ চৌহান, মাঈনুদ্দিন শাহেদ, ইতেন ত্রিপুরা, সুমতি রঞ্জন চাকমা, কায়সার আলম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৈষম্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ