Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্রাজিল ফুটবলে উঠে গেল বেতন বৈষম্য

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

দেশের প্রতিনিধিত্ব করার জন্য ব্রাজিলের জাতীয় নারী ফুটবল দলের খেলোয়াড়রা তাদের পুরুষ দলের খেলোয়াড়দের সমপরিমাণ বেতন পাবেন। গতপরশু দেশটির সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা (সিবিএফ) জানিয়েছে, প্রস্তুতি চলাকালীন ও ম্যাচে অংশ নেওয়ার জন্য নারী-পুরুষ সব খেলোয়াড়কে দৈনিক একই ভাতা এবং পুরস্কার প্রদান করা হবে।
সিবিএফের সভাপতি রোজারিও কাবোক্লো বলেছেন, কয়েক মাস আগে নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত, ‘চলতি বছরের মার্চ থেকে পুরুষ ও মহিলা ফুটবল দলের পুরস্কার ও দৈনিক ভাতায় সমতা এনেছে সিবিএফ। অর্থাৎ জাতীয় দলে ডাক পাওয়া (পুরুষ) খেলোয়াড়দের মতো একই পরিমাণ আয় করেন (নারী) খেলোয়াড়রা। প্রতিদিনের জন্য তারা (পুরুষরা) যা পায়, নারীরাও তা-ই পায়।’
বিশ্বকাপ ও অলিম্পিকের মতো আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য হবে বলে জানিয়েছেন তিনি, ‘সিবিএফ পুরুষ ও নারীদের সঙ্গে একই আচরণ করছে। তাই এখন আর কোনো লিঙ্গ বৈষম্য নেই। আগামী বছর অলিম্পিকে (শিরোপা) জিতে বা অংশ নিয়ে তারা (নারীরা) যা উপার্জন করবে, তা হবে পুরুষদের সমান।’
এর আগে যে দেশগুলো জাতীয় নারী ও পুরুষ ফুটবলারদের সমান বেতন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, তাদের মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, নরওয়ে ও নিউজিল্যান্ড। গেল মার্চ থেকে ব্রাজিলের জাতীয় নারী দল কোনো ম্যাচ খেলেনি। সেসময় করোনাভাইরাস মহামারির কারণে বিশ্বজুড়ে অনেক প্রতিযোগিতা স্থগিত করা হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেতন-বৈষম্য
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ