Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মংলায় সফরে এসেছে ভারতীয় কোস্ট গার্ডের দুইটি জাহাজ

মনিরুল ইসলাম দুলু, মংলা থেকে : | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২০, ১২:০৪ এএম

চার দিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে এসেছে ভারতীয় কোস্ট গার্ডের দুটি জাহাজ ‘আইসিজিএস সুজয়’ ও ‘আইসিজিএস সরোজিনী নাইডু’। গতকাল সোমবার সকাল ১১ ঘটিকার সময় মংলা ফেয়ারওয়ে বয় এলাকায় ‘বিজিজিএস সোনার বাংলা’ ভারতীয় জাহাজ দুটিকে স্বাগত জানায় এবং পরে দুপুর দেড়টার দিকে জাহাজ দুটিকে মংলা বন্দর জেটিতে এনে রাখা হয়। এসময় কোস্ট গার্ডের বাদক দল কর্তৃক ব্যা- বাজিয়ে জাহাজ দুটিকে স্বাগত জানায়। আগমনকারী ভারতীয় কোস্ট গার্ড জাহাজ ‘আইসিজিএস সুজয়’ ও ‘আইসিজিএস সরোজিনী নাইডু’ দুটিতে জাহাজ দুটিতে উপ-মহাপরিদর্শক অনুরাগ কৌশিক এবং সিওএমডিটি (জেজি) সুমিত ধীমান অধিনায়কের দায়িত্ব পালন করছেন।
আঞ্চলিক সহযোতিা বৃদ্ধি, পারস্পারিক সম্পর্ক উন্নয়ন, প্রশিক্ষণ বিনিময় ও উভয় দেশের মধ্যে সৌহার্দ্য ও ভ্রাতৃত্বপূর্ন সম্পর্ক বজায় রাখার লক্ষ্যে বাংলাদেশ কোস্ট গার্ড ও ভারতীয় কোস্ট গার্ডের মধ্যকার স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী প্রতি বছর ভারত ও বাংলাদেশে পর্যায়ক্রমে কোস্ট গার্ডের জাহাজ সমূহ শুভেচ্ছা সফরে গমনাগমন করে আসছে। তবে মংলা বন্দরে আগমন এটাই প্রথম।
শুভেচ্ছা সফরের অংশ হিসেবে আগমনকারী জাহাজ ২টির অধিনায়কগণ খুলনা সিটি কর্পোরেশনের মেয়র, জোনাল কমা-ার পশ্চিম জোন, মংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান ও কমা-ার খুলনা নেভাল এরিয়া এর সাথে সৌজন্য সাক্ষাত করার কথা রয়েছে। এছাড়াও ভারতীয় কোস্ট গার্ড এর জাহাজদ্বয়ে বাংলাদেশ কোস্ট গার্ড সদস্যদের পেশাগত বিষয়ে প্রশিক্ষণ সভা অনুষ্ঠিত হবে। সফরকালীন সময় ভারতের জাহাজ দুটির কর্মকর্তা ও নাবিকগন সুন্দরবন ভ্রমনসহ খুলনা শিপইয়ার্ড এবং খুলনা ও বাগেরহাটস্থ ঐতিহাসিক স্থানসমূহ পরিদর্শন করবেন। পাশাপাশি দু’দেশের কোস্ট গার্ডের মধ্যে একটি প্রীতি ভলিবল প্রতিযোগিতাও অনুষ্ঠিত হবে। সফরকালীন সময়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধিনস্থ পুলিশ, বিজিবি ও র‌্যাব এর সদস্যগণ জাহাজ দুটি পরিদর্শন করবেন। এই সফরের মধ্য দিয়ে বাংলাদেশ ও ভারতীয় কোস্ট গার্ড তথা দু’দেশের সার্বিক পাস্পারিক সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা করা যাচ্ছে।
শিপিং এজেন্ট এমএম ইসপাহানি লি. এর ম্যানেজার লাকা প্রিয়া বড়–য়া জানান, ভারতীয় এই বাহিনীর সদস্যদের জন্য খাদ,যাতাযাত ও পাইলট তাদের প্রতিস্টান সরবরাহ করবে। এর আগে তারা চট্টগ্রাম বন্দরেও একই ভাবে কাজ করেছেন।
কোস্ট গার্ড পশ্চিম জোনের সদর দপ্তরের চীফ স্টাফ অফিসার কমা-ার এমএম আনোয়ারুল করিম জানান, বংলাদেশের কোস্ট গার্ডের সদস্যরা ভারতে সফরে গিয়েছিল। ভারতীয় এই বাহিনীও মংলাতে এসেছেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাহাজ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ