Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিটি করপোরেশন নির্বাচনের জন্য বিএনপির ৮ কমিটি গঠন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২০, ৬:০২ পিএম

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করার দাবিতে এবং দলীয় প্রার্থীদের নির্বাচন পরিচালনার জন্য ৮টি কমিটি গঠন করেছে বিএনপি। এসব কমিটি বিএনপির প্রার্থীদের নির্বাচন পরিচালনার পাশাপাশি, নির্বাচনকালীন সময়ে নির্যাতন, গ্রেফতার হয়রানি বন্ধে আইনি সহায়তা, প্রচারণা, আন্তর্জাতিক ও কূটনীতিক এবং পুলিশের সাথে যোগাযোগ রক্ষা, ইভিএমের বিপক্ষে জনমত গঠনে কাজ করবে। রোববার (৫ জানুয়ারি) বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, গত শনিবার দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে স্থায়ী কমিটির সভায় আসন্ন ঢাকা সিটি করপোরেশন উত্তর ও দক্ষিণ নির্বাচন পরিচালনা, প্রচাল ও আনুষ্ঠানিক করণীয় বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সিদ্ধান্ত অনুযায়ী নির্বাচন পরিচালনার জন্য উত্তর ও দক্ষিণে দুটি কমিটি গঠন করা হয়েছে।

উত্তর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক করা হয়েছে স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদকে। তার সাথে প্রধান সমন্বয়ক করা হয়েছে- স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, সমন্বয়ক বেগম সেলিমা রহমান, সদস্য সচিব দলটির ভাইস চেয়ারম্যান মোঃ শাহজাহান, সদস্য- বরকত উল্লাহ বুলু, আবদুল আউয়াল মিন্টু, যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, মহানগর উত্তর বিএনপির সহ-সভাপতি বজলুল বাসিত আঞ্জু, সাধারণ সম্পাদক আহসান উল্লাহ হাসান, মহিলা দলের সাধারণ সম্পাদক বেগম সুলতানা আহমেদ।

দক্ষিণ সিটিতে বিএনপির নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, প্রধান সমন্বয়ক মিজা আব্বাস, সমন্বয়ক ইকবাল হাসান মাহমুদ টুকু, সদস্য সচিব চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আবদুস সালাম, সদস্য- যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি হাবিব উন নবী খান সোহেল, ভাইস চেয়ারম্যান আবদুল মান্নান, বাণিজ্য বিষয়ক সম্পাদক সালাহ উদ্দিন আহমেদ, দক্ষিণের সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার, মহিলা দলের সভাপতি বেগম আফরোজা আব্বাস। এছাড়া দুটি কমিটিতেই প্রত্যেক অঙ্গসংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক সদস্য হিসেবে থাকবেন।

এছাড়া নির্বাচনকালীন সময়ে সরকারি নির্যাতন, গ্রেফতার ও হয়রানী বন্ধে প্রয়োজনীয় আইনি সহায়তা দেওয়ার জন্য আইনজীবী ফোরামের আহ্বায়ক এড. খন্দকার মাহবুব হোসন এবং সদস্য সচিব এড. ফজলুর রহমানকে নিয়ে একটি লিগ্যাল এইড কমিটি গঠন করা হবে। নির্বাচনে প্রচারণা ও সাংস্কৃতিক কর্মকা- পর্যালোচনার জন্য চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য গাজী মাজহারুল আনোয়ার, সাংস্কৃতিক সম্পাদক আনোয়ার হোসেন উজ্জল এবং জাসাসের সভাপতি ও সাধারণ সম্পাদক প্রয়োজনীয় কর্মসূচি গ্রহণ করবে।

টেলিভিশন টকশোতে যারা অংশগ্রহণ করেন তাদের সমন্বয়ের জন্য স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানকে দায়িত্ব প্রদান করা হয়েছে। তাকে সহায়তা করবেন যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল। নির্বাচনের নিরপেক্ষতা, ইভিএম মেশিন ব্যবহারের ফলাফল বিষয়ে জনগত গড়ে তোলার জন্য শত নাগরিক কমিটির আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. এমাজউদ্দিন আহমেদের উদ্যোগ গ্রহণ করতে অনুরোধ করা হয়েছে। নির্বাচন নিরপেক্ষ, অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য আন্তর্জাতিক সংস্থা ও বিদেশী কূটনীতিকদের সঙ্গে যোগাযোগ রক্ষা এবং কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর নেতৃত্বে পররাষ্ট্র বিষয়ক কমিটি দায়িত্ব পালন করবে। ঢাকা মেট্রোপলিটন পুলিশ এবং পুলিশ প্রধানের নিকট একটি প্রতিনিধি দল নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের দাবিতে স্মারকলিপি এবং প্রয়োজনে যে কোন উদ্ভুত সমস্যা নিয়ে পুলিশ কর্তৃপক্ষের সঙ্গে সাক্ষাতের জন্য ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলুর নেতৃত্বে চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য জয়নাল আবদীন ফারুক, আবুল খায়ের ভূইয়া এবং শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীকে দায়িত্ব দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি করপোরেশন নির্বাচন

২৯ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ