Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অসময়ে মেঘ-বৃষ্টি কেটে বাড়বে শীত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

পৌষে অসময়ের মেঘ-বৃষ্টি যতই কেটে যাচ্ছে ততই নিচের দিকে নামছে তাপমাত্রার পারদ। উত্তুরের কনকনে শীতের হাওয়া ও কুয়াশা বাড়বে। গতকাল শনিবার সন্ধ্যায় সর্বশেষ আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, আজ (রোববার) সারাদেশে রাতের তাপমাত্রা স্থানভেদে ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হ্রাস পেতে পারে। তবে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

চট্টগ্রাম ও সিলেট বিভাগ, কুষ্টিয়া অঞ্চলের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মাঝরাত থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। পূর্বাভাসে আবহাওয়া বিভাগ জানায়, পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে। এর পরের ৫ দিন অর্থাৎ এ সপ্তাহের শেষে রাতের তাপমাত্রা আরও কমতে পারে। বর্তমানে উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের বিহার এবং এর সংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। এটি পশ্চিমবঙ্গের দিকে এগিয়ে এলে এবং বাংলাদেশ পর্যন্ত বিস্তার লাভ করলে শৈত্যপ্রবাহের তীব্রতা বেড়ে যাবে। বাড়বে কুয়াশার ঘোর। এদিকে গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও বরিশাল বিভাগে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়েছে। এ সময় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় কুতুবদিয়া দ্বীপে ৩ মিলিমিটার। এছাড়া চট্টগ্রাম, রাঙ্গামাটি, হাতিয়া, কক্সবাজার, খেপুপাড়াসহ কয়েক জায়গায় স্বল্প ও অস্থায়ী বৃষ্টিপাত হয়। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুরে ১২ এবং সর্বোচ্চ সিলেটে ২৫ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৩.৯ এবং সর্বনিম্ন ১৭ ডিগ্রি সে.।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

৩১ জানুয়ারি, ২০২৩
৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ