Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ইন্দোনেশিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা ও আশপাশের এলাকায় ভারি বৃষ্টিপাতের কারণে বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৩ জনে। শুক্রবার ইন্দোনেশিয়ার সরকারের পক্ষ থেকে বলা হয়, বন্যার কারণে হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে।

দক্ষিণপূর্ব এশিয়ার সবচেয়ে বড় শহর জাকার্তার অনেক অংশ এখনও বন্যার পানিতে ডুবে আছে বলে শুক্রবার ইন্দোনেশিয়ার বিভিন্ন টেলিভিশন ফুটেজে দেখানো হয়েছে। আবাসিক এলাকা ও সরকারি স্থাপনার কাছ থেকে পানি সরিয়ে নিয়ে বৃহস্পতিবার থেকে কর্তৃপক্ষ শহরটিতে কয়েকশ পাম্পও মোতায়েন করেছে।
শুক্রবার এক বিবৃতিতে দেশটির আবহাওয়া, জলবায়ু ও ভূ-প্রকৃতি সংস্থা (বিএমকেজি) জানায়, দেড়শ বছরের মধ্যে সবচেয়ে ভারি বৃষ্টিপাত ছিল এটি। সংস্থাটি এ বৃষ্টিকে ‘ইতিহাসের অন্যতম ভয়াবহ বর্ষণ’হিসেবে বর্ণনা করে। জলবায়ু পরিবর্তনের কারণেই এরকম ভয়াবহ আবহাওয়া দেখা দিয়েছে বলে জানানো হয়েছে। এই বৈরি আবহাওয়া ৭ জানুয়ারি পর্যন্ত অব্যাহত থাকবে। ভারি বৃষ্টিপাত ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত চলবে বলে সংস্থাটি জানিয়েছে। সূত্র : রয়টার্স

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্দোনেশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ