Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বিদ্রোহীদের হামলায় কঙ্গোয় প্রাণ গেল ২৩ জনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:৫৫ পিএম

মধ্য আফ্রিকার দেশ কঙ্গোয় বিদ্রোহী সংগঠন এডিএফ’র হামলায় প্রাণ গেছে কমপক্ষে ২৩ জনের। গতকাল সোমবার রাতভর দেশটির পূর্বাঞ্চলে চলে এই অভিযান।
কর্তৃপক্ষ জানায়, গেলো সপ্তাহেই অ্যাপেতিনা-সানা এলাকায় স্থানীয়দের ওপর চড়াও হয় বিদ্রোহীরা। এলোপাতাড়ি গোলাগুলি, অগ্নিসংযোগ আর সহিংসতার কারণে এখনো অনেকে নিখোঁজ রয়েছে।
পুলিশ এবং স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, রাতভর হামলা চালিয়েছে বিদ্রোহীরা। পূর্বাঞ্চলীয় বেনি এলাকায় এডিএফ বিদ্রোহীরা ওই হামলা চালিয়েছে। কঙ্গো এবং প্রতিবেশী উগান্ডায় এডিএফ বিদ্রোহীরা সক্রিয় রয়েছে।
বেনির প্রশাসক দোনাত কিবওয়ানা এএফপি নিউজ এজেন্সিকে বলেন, হামলা চালিয়ে বেসামরিকদের হত্যা করেছে এডিএফের যোদ্ধারা। তারা বেসামরিকদের বাড়ি-ঘরে আগুন লাগিয়ে দিয়েছে। প্রাণভয়ে বাস্তুচ্যুত হয়েছেন কয়েকশ’ মানুষ। তারা আশ্রয় নিয়েছেন প্রতিবেশী শহরগুলোর গির্জা ও স্কুলে।
আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে কারণ রাতভর সেখানে হামলা চালানো হয়েছে। এছাড়া এখনও অনেকের হতাহতের বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি।
দোনাত কিবওয়ানা বলেন, স্থানীয় বাসিন্দারা তাদের জানিয়েছেন যে, বিদ্রোহীরা গ্রামে ঢুকে বাড়িতে বাড়িতে গিয়ে আগুন ধরিয়ে দিয়েছে। এমনকি যেসব নারী ও শিশু তাদের সামনে পড়েছে তাদের ওপরও হামলা চালানো হয়েছে।
উগান্ডাভিত্তিক বিদ্রোহী সংগঠন এডিএফ নিজ দেশের পাশাপাশি দখলদারিত্ব চালায় কঙ্গোতেও। গত ৩০ অক্টোবর বিদ্রোহী নির্মূলে যৌথ সেনা অভিযান শুরু হলে এখন পর্যন্ত দুশো’র বেশি মানুষকে হত্যা করেছে সংগঠনটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কঙ্গো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ