Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শীতলতম রাত পার করলো তেঁতুলিয়া

পঞ্চগড় জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

শনিবার বিকেলে থেকেই হিমালয় থেকে আসা হীমশীতল বাতাসে কাহিল হতে থাকে মানুষজন। যা চলে গতকাল সকাল পর্যন্ত। মধ্যরাতের পর বৃষ্টির মত ঘন কুয়াশাপাতের পর গতকাল রোববার সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগার এই মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করে। আবার সকালে সূর্যোদয়ের পর থেকেই কড়া রোদের কারণে বিকেল ৩টায় সর্বোচ্চ ২৩ দশমিক ৯ ডিগ্রী সেলিসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র। গত শনিবার উত্তরের এই জনপদে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।
শনিবার দিবাগত রাতটি এই মৌসুমের শীতলতম রাত হলেও গতকাল রোববার সকালটি শুরু হয় বেশ ঝলমলে রোদের আলোতেই। সকাল ৭ টায় সূর্যের দেখা মিলে। দীর্ঘদিন পর সূর্যের ঝলমলে রোদে স্বস্তি ফিরে আসে জনমনে। দিনভর রোদে বসে উষ্ণতা নিয়েছে শীতার্ত মানুুষরা। গত কয়েকদিনে সূর্যের আলো দেখা গেলেও তাতে তেমন উত্তাপ ছিল না। বিকেল গড়াতেই সূর্যের আলো মিলিয়ে যায়। সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত অসম্ভব ঠান্ডা অনুভূত হয়। এই সময়ে উত্তর থেকে বয়ে আসে ঠান্ডা বাতাস। শীতে পঞ্চগড়ে নিম্ন আয় ও শ্রমজীবী মানুষের একটা বিরাট অংশ দুর্ভোগে পড়েছেন। সন্ধ্যা থেকে রাত এবং সকালে অনেকেই কাঠখড়ি ও খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। এদিকে হাসপাতালগুলোতে শীতজনিত রোগীর সংখ্যাও বাড়ছে। বেশির ভাগ রোগী শিশু ও বৃদ্ধ। প্রতিদিন শতাধিক রোগী বহির্বিভাগ থেকে চিকিৎসা নিচ্ছেন। গুরুতর অসুস্থ্যরাই কেবল হাসপাতালে ভর্তি হচ্ছেন। জেলা প্রশাসনের পক্ষ থেকে এখন পর্যন্ত প্রায় ৪০ হাজার শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। উল্লেখ্য ২০১৮ সালের ৮ জানুয়ারি দেশের সর্বনি¤œ ২ দশমিক ৬ তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। যা গত ৫০ বছরের সর্বনি¤œ তাপমাত্রা।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত হিমালয় থেকে আসা কনকনে শীতল বাতাসের কারণে সকাল ৯টায় এখানে এই মৌসূমে দেশের সর্বনি¤œ তাপমাত্রা ৪ দশমিক ৫ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। আবার আকাশে মেঘ ও কুয়াশা না থাকায় বেলা বাড়ার সাথে সাথে সূর্য তাপ ছড়ানোর কারণে দিনে তাপমাত্রা বেড়ে যাচ্ছে। তিনি আগামী সোমবার ও পরবর্তি দুই-তিন দিনে তাপমাত্রা আরোও কমবে বলে আশঙ্কা প্রকাশ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

৩১ জানুয়ারি, ২০২৩
৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ