Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

একা ১৪ মাসের শিশু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

মুখের সামনে খাবারের গ্রাস তুললেই আধো আধো বুলিতে সে বলে ওঠে, ‘আম্মা আও, পাপা আও।’ নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদ, বিক্ষোভ, মৃত্যু, এ সবের অর্থ বারাণসীর ১৪ মাসের শিশুর পক্ষে বোঝা সম্ভব নয়। একইভাবে তাকে বোঝানো যায় না যে সেই বিক্ষোভে সামিল হওয়ার অভিযোগে তার আম্মা-পাপা (মা-বাবা) গত এক সপ্তাহ ধরে জেলবন্দি। শিশু আর্যার দাদী শেইলা তিওয়ারির প্রশ্ন, ‘ভাবতে পারেন, বাচ্চাটা কীভাবে মাকে ছাড়া এত দিন রয়েছে?’

আসামে আর্যার আম্মা-আপ্পার থেকেও কড়া প্রশাসনিক তৎপরতার মুখে কৃষক নেতা অখিল গগৈ। বৃহস্পতিবার সকালে তার বাড়িতে অভিযান চালিয়েছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। চলতি মাসের গোড়ার দিকে আসামে সিএএ বিরোধিতার অন্যতম মুখ, অখিলকে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনে (ইউএপিএ) গ্রেফতার করা হয়েছিল। অভিযোগ আনা হয়, একটি নিষিদ্ধ মাওবাদী সংগঠনের সঙ্গে যোগাযোগ রাখতেন তিনি। অখিলের স্ত্রী করবীর দাবি, অখিলের ল্যাপটপ থেকে শুরু করে তথ্যের অধিকার আইনে যে মামলাগুলি দায়ের করেছিলেন, সে সংক্রান্ত কাগজপত্রও বাজেয়াপ্ত করেছে এনআইএ। বাজেয়াপ্ত করা হয় তার ব্যক্তিগত ডায়েরিও। পরে খবর আসে, অখিলের হেফাজতের মেয়াদবৃদ্ধির যে আবেদন জানিয়েছিল এনআইএ তা খারিজ করেছে আদালত। আগামী ১০ জানুয়ারি পর্যন্ত বিচারবিভাগীয় হেফাজত হয়েছে তার।
করবী এ কঠিন পরিস্থিতির অর্থ বোঝেন। কিন্তু আর্যা বোঝে না। গত বৃহস্পতিবার থেকে মা-বাবাকে (একতা ও রবি শেখর) দেখতে না পেয়ে উতলা সে। গত ১৯ ডিসেম্বর বারাণসীতে বামেদের আয়োজিত এক সম্মেলনে যোগ দিয়েছিলেন একতা ও রবি। সেখান থেকেই পুলিশ তাদের তুলে নিয়ে যায় বলে অভিযোগ পরিবারের। শেইলার ক্ষোভ, ‘আমার ছেলে তো কোনও অপরাধ করেনি। তা-ও কেন গ্রেফতার করা হল ওকে?’ সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

 



 

Show all comments
  • আবদুল কাদের ২৮ ডিসেম্বর, ২০১৯, ১০:৫২ এএম says : 0
    ভারতের এই অমানবিক আচারণ কোনভাবেই মেনে নেয়া যায় না।
    Total Reply(0) Reply
  • Billal Hossain ২৮ ডিসেম্বর, ২০১৯, ১০:৫৩ এএম says : 0
    সরকার বেশি বাড়াবাড়ি করতেছে
    Total Reply(0) Reply
  • Tajul Islam ২৮ ডিসেম্বর, ২০১৯, ১০:৫৫ এএম says : 0
    সরকারের বেশি বাড়াবাড়ির করলে দেশের অখন্ডতা নিয়ে সমস্যা তৈরি হতে পারে।
    Total Reply(0) Reply
  • Nizam Uddin ২৮ ডিসেম্বর, ২০১৯, ১০:৫৫ এএম says : 0
    মোদি সরকারের উচিত এনআরসি থেকে সরে আসা
    Total Reply(0) Reply
  • Tarin ২৮ ডিসেম্বর, ২০১৯, ১০:৫৬ এএম says : 0
    very sad
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিশু

১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ