Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গুঁড়িবৃষ্টি আজ-কাল প্রচন্ড শীত আসছে

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

পূবালী ও পশ্চিমা বায়ুর মিলনের সঙ্গে আকাশে বিক্ষিপ্ত হালকা মেঘমালা জমেছে। এরফলে দেশের বিভিন্ন স্থানে আজ (বৃহস্পতিবার) থেকে দুই দিন বিচ্ছিন্ন বিক্ষিপ্তভাবে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হতে পারে। পৌষের ‘শীত নামানো’ এই বৃষ্টিপাত শেষে ক্রমেই তাপমাত্রার পারদ নিচের দিকে নামতে পারে। এরফলে আগামী সপ্তাহের অর্থাৎ ২০১৯ সালের বিদায় ও ২০২০ সালের আগমনের পয়লা দুয়েক সপ্তাহে দেশের অনেক জেলায় প্রচন্ড শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। আবহাওয়া বিশেষজ্ঞ সূত্রে এ পূর্বাভাস মিলেছে।

আবহাওয়া বিভাগ জানায়, টাঙ্গাইল ও কুষ্টিয়া অঞ্চলসহ রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তা অব্যাহত থাকতে পারে। গতকাল (বুধবার) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৬.২ ডিগ্রি সেলসিয়াস।

রাজশাহী ও রংপুর বিভাগ দু’টি অর্থাৎ উত্তরাঞ্চল জুড়ে রাতের পারদ ১০-এর নিচে ৬ থেকে ৮ ডিগ্রির আশপাশে বিরাজ করে। শৈত্যপ্রবাহের সাথে উত্তুরের হিমালয় থেকে আসা হাঁড় কনননে বাতাসে এবং ঘন কুয়াশায় উত্তর জনপদে গতকাল স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়ে। বিস্তীর্ণ এলাকা ছিল ঘন কুয়াশায় ঢাকা। কুয়াশা ও ঠাÐাজনিত রোগব্যাধির প্রকোপ বেড়ে চলেছে। ঢাকা বিভাগেও ঘন কুয়াশা বিরাজ করছে।

গতকাল ঢাকার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ২১.১ এবং সর্বনি¤œ ১৩ ডিগ্রি সে.। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রামে ২৫ ডিগ্রি সে.।
গতকাল রাতের পারদ নেমে যায় রাজশাহীতে ৮.৭, বদলগাছীতে ৭.৪, রংপুরে ৮.৩, দিনাজপুরে ৬.৮, ডিমলায় ৭.৫, চুয়াডাঙ্গায় ৯.৬, বগুড়ায় ১০, টাঙ্গাইলে ৯.২ ডিগ্রি সে.।

এদিকে আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া বিভাগ জানায় ফরিদপুর, মাদারীপুর, কমিল্লা, নোয়াখালী অঞ্চলসহ খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

পূর্বাভাসে আরও জানা গেছে, আজ দেশের দক্ষিণাঞ্চলে রাতের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে। দেশের অন্যত্র প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে।

পরবর্তী ৪৮ ঘণ্টায় বিভিন্ন স্থানে হালকা কিংবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। জানুয়ারি মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও ঢাকাসহ মধ্যাঞ্চলে তীব্র ধরনের শৈত্যপ্রবাহের পূর্বাভাস দেয়া হয়েছে। তখন রাতের তাপমাত্রা নেমে যেতে পারে ৬ ডিগ্রিরও নিচে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

৩১ জানুয়ারি, ২০২৩
৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ