Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

শীত কমেছে আপাতত স্বস্তি

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

দিন ও রাতের বেলায় তাপমাত্রার পারদ কমবেশি বেড়েছে। আর শীতের মাত্রা কমেছে প্রায় সারাদেশে। এরফলে জীবনযাত্রায় আপাতত ফিরে এসেছে স্বস্তি।

গতকাল (সোমবার) পৌষের শীতের দাপট কিছুটা কমে আসে। আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, আজ (মঙ্গলবার) সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। আর প্রায় অপরিবর্তিত থাকতে পারে রাতের তাপমাত্রা। এর পরবর্তী দু’দিন বা ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে এই বৃষ্টি হতে পারে দেশের বিভিন্ন এলাকাভেদে বিক্ষিপ্ত হালকা কিংবা গুঁড়ি গুঁড়ি। এই শীত নামানো পৌষের বৃষ্টিপাতের পরবর্তী ৫ দিনে রাতের তাপমাত্রা ক্রমেই হ্রাস পেয়ে শীতের প্রকোপ ফের বেড়ে যেতে পারে।

এদিকে গতকালও মাঝারি থেকে ঘন কুয়াশায় ঢাকা থাকে দেশের অনেক এলাকা। তবে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা স্থানভেদে যথাক্রমে ৪ থেকে ৮ ডিগ্রি সে. পর্যন্ত বৃদ্ধি পায়। এরফলে শৈত্যপ্রবাহের দাপট অনেকটা কেটে গিয়ে জনজীবনে ফিরে আসে স্বস্তি। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পাহাড়-বন-সমুদ্র ঘেরা চট্টগ্রামের সীতাকুণ্ডে ১০.২ ডিগ্রি সে.।

তবে সেখানে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৩ ডিগ্রি সে.। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল বঙ্গোপসাগর কোলের জনপদ টেকনাফে ২৭.৮ ডিগ্রি সে.। আগের দিন (রোববার) যশোরে পারদ নেমে যায় ৯ ডিগ্রিতে। সেখানে গতকাল বেড়ে দাঁড়ায় ১১.৬ ডিগ্রি সে.।

গতকাল ঢাকায় তাপমাত্রা ছিল সর্বোচ্চ ২২ এবং সর্বনিম্ন ১৪.২ ডিগ্রি সে.। এছাড়া রাতের সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে গিয়ে গতকাল চট্টগ্রামে (সর্বনিম্ন) ১৪.৪, রাজশাহীতে ১২.৮, রংপুরে ১২.২, খুলনায় ১৩.৫, বরিশালে ১১.৩, সিলেটে ১৩.৮ এবং ময়মনসিংহে ১৩.২ ডিগ্রি সে.। সর্ব উত্তরের জনপদ তেঁতুলিয়ায় তাপমাত্রা বেড়ে দাঁড়ায় দিনের সর্বোচ্চ ২৩.১ এবং রাতের সর্বনিম্ন ১২.২ ডিগ্রি সে.। গতকাল সর্বত্র দিনের তাপমাত্রার পারদ বৃদ্ধির ফলেই শীতের দাপট কিছুটা সহনীয় পর্যায়ে আসে।

তবে অনেক জায়গায় মাঝারি থেকে ঘন কুয়াশা, আংশিক মেঘলা আকাশ, বাতাসে ধূলোবালি ও ধোঁয়ার সাথে কুয়াশায় ব্যাপক মিশ্রণ এবং বাতাসে আর্দ্রতার হার (ঢাকায় গতকাল সন্ধ্যা ৬টায় ৮১ শতাংশ) অত্যধিক বেশিই রয়েছে। এসব কারণে তাপমাত্রা কিছুটা বাড়লেও সূর্য কিরণ ও রোদের তেজ মাটিতে পড়ছে খুবই কম হারে। বিভিন্ন স্থানে বয়ে যাচ্ছে কনকনে ঠাণ্ডা হাওয়া।

আবহাওয়া বিভাগ জানায়, আজ মঙ্গলবার আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

৩১ জানুয়ারি, ২০২৩
৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ