Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কালো আইনের জবাব দিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

নাগরিকত্ব আইন নিয়ে ফের বিজেপির বিরুদ্ধে সোচ্চার অল-ইন্ডিয়া-মজলিশ-এ- ইত্তেহাদুল-মুসলিমিন নেতা আসাদুদ্দিন ওয়েইসি। এনআরসি এবং নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতা করলে বাড়ির বাইরে তেরঙ্গা উড়িয়ে রাখুন। এটাই বিজেপিকে জবাব দেবে। এই ভাষাতেই সকলকে আহŸান জানিয়েছেন ওয়েইসি।
ভারতের হায়দরাবাদের দারুসালামে গত শনিবার এক জনসভায় বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, ‘যারা এনআরসি এবং সিএএ-র বিরোধিতা করছেন তাদের বাড়ির বাইরে তেরঙ্গা উড়িয়ে রাখুন। এই ছবি বিজেপিকে বুঝিয়ে দেবে তারা ভুল এবং কালো আইন তৈরি করেছে’।

আসাদুদ্দিন ওয়েইসির জনসভায় উপস্থিত হয়ে সকলেই সংবিধানের প্রস্তাবনার অংশটি পড়েছেন। তিনি সাধারণ মানুষের কাছে অহিংস প্রতিবাদ জানানোর আর্জি জানিয়েছেন। শান্তি রক্ষার আহŸান জানিয়েছেন।
বক্তব্যে তিনি ‘সংবিধান রক্ষা দিবস’ পালনের কথাও বলেন। পাশাপাশি তিনি বলেন, ‘এই যুদ্ধ শুধুমাত্র মুসলিমদের নয়। সেখানে দলিত, সিডিউল কাস্ট এবং সিডিউল ট্রাইবদেরও। আমি কীভাবে একজন দেশদ্রোহী হতে পারি। আমি নিজের জন্মসূত্রে এবং পছন্দেই একজন ভারতীয়’।
সদ্য সংশোধিত নাগরিকত্ব আইন ২০১৯ বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তানে ধর্মীয় নিপীড়নের শিকার হিন্দু, শিখ, জৈন, পার্সি, বৌদ্ধ এবং খ্রিস্টানদের ভারতীয় নাগরিকত্ব প্রদান করবে যারা ২০১৪ সালে ৩১ ডিসেম্বরের আগে ভারতে এসেছেন। সূত্র : কলকাতা২৪।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজেপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ