Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নিরাপত্তা পরিষদে রাশিয়া ও চীনের ভেটো, যুক্তরাষ্ট্রের নিন্দা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৯, ৩:২৭ পিএম

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সিরিয়া বিষয়ক একটি প্রস্তাবে ভেটো দিয়েছে রাশিয়া ও চীন। আর এ ঘটনাকে ‘লজ্জাজনক’ বলে নিন্দা জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। খবর ‘শিনহুয়া’।
সিরিয়া সরকারের অনুমতি না নিয়েই দেশটিতে ত্রান পাঠানোর লক্ষ্যে শনিবার (২১ ডিসেম্বর) নিরাপত্তা পরিষদে সম্মিলিতভাবে একটি প্রস্তাবের খসড়া উত্থাপন করে বেলজিয়াম, জার্মানি ও কুয়েত। কিন্তু পরিষদের দুই স্থায়ী সদস্য চীন ও রাশিয়া এই প্রস্তাবে ভেটো দেয়। তাই প্রস্তাবটি পাস হয়নি।
এই প্রস্তাবের খসড়ায় বলা হয়েছে, আন্তর্জাতিক সমাজের পক্ষ থেকে তুরস্কের দুটি এবং ইরাকের একটি সীমান্ত ক্রসিং দিয়ে সিরিয়ায় ত্রান পাঠানো হবে। তবে এ কাজের জন্য দামেস্কের অনুমতি নেওয়া হবে না।
প্রস্তাবটির ওপর নিরাপত্তা পরিষদে ভোটাভুটির আগে চীন ও রাশিয়া জানায়, এই প্রস্তাব সিরিয়ার সার্বভৌমত্বকে ক্ষুণ্ন করে। সিরিয়ার মানবিক পরিস্থিতির অপব্যবহারের লক্ষ্যেই এ প্রস্তাব আনা হয়েছে। এই ধরনের প্রস্তাবে সম্মতি দেওয়ার কোনো প্রশ্নই আসে না।
এ দিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, সিরিয়ায় ত্রান পাঠানোর প্রস্তাবে রাশিয়া ও চীন ভেটো দিয়েছে। যা সত্যিই লজ্জাজনক। কেননা সিরিয়ার জনগণ এখন মানবেতর জীবনযাপন করছে। এমন অবস্থায় তাদের পাশে দাঁড়ানো সবার কর্তব্য।



 

Show all comments
  • Mohd abu Saeid chu ২৩ ডিসেম্বর, ২০১৯, ৯:২৩ এএম says : 0
    Tran pathano darker.sekhane onek manuser khabar er samassa
    Total Reply(0) Reply
  • jack ali ২৭ ডিসেম্বর, ২০১৯, ৫:০৪ পিএম says : 0
    May Allah's curse upon China and Russia....Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া

১৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ