Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোরআন-সুন্নাহর আলোকেই চার মাযহাব প্রতিষ্ঠিত

ছারছীনা দরবার শরীফে ১২৯তম মাহফিলের দ্বিতীয় দিন

ছারছীনা সংবাদদাতা | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম | আপডেট : ১২:০৫ এএম, ১ ডিসেম্বর, ২০১৯

ছারছীনা দরবার শরীফের পীর ছাহেবের বড় ছাহেবজাদা ও বাংলাদেশ জমইয়তে হিযবুল্লাহর সিনিয়র নায়েবে আমীর আলহাজ হযরত মাওলানা শাহ্ আবু নছর নেছারুদ্দীন আহমদ হুসাইন বলেন, ছারছীনা একটি হক দরবার। এ দরবারে আসলে, এ দরবারের সিলেবাস মেনে জীবন পরিচালনা করলে অবশ্যই আল্লাহ ওয়ালা হওয়া যাবে। এ দরবার যে সিলেবাস পীর-ভাইদের দিয়েছে তা কোরআন-সুন্নাহ মোতাবেক প্রণীত। কোরআন সুন্নাহর বাহিরে এ দরবার কোন কাজ করেনি এবং ভবিষ্যতেও করবে না। তিনি গতকাল ছারছীনা দরবার শরীফের ১২৯তম মাহফিলের দ্বিতীয় দিনে এ কথা বলেন।

তিনি আরও বলেন, কোরআন-সুন্নাহর ভিত্তিতে চার মাযহাব প্রতিষ্ঠিত। আল্লাহ এক, নবী এক তেমনি চার মাযহাবের চার ইমামের কালেমাও এক। অতএব যারা মাযহাবকে অস্বীকার করে মূলত তারা কোরআন-সুন্নাহকেই অস্বীকার করে। এদের থেকে আমাদের সজাগ ও সতর্ক থাকতে হবে। নিয়মিত তরীকা-তাসাউফ চর্চার মাধ্যমে আমলী জীবন গঠন করতে হবে এবং আল্লাহ ও রাসূলের মহব্বত অর্জনের জন্য প্রাণপণ চেষ্টা করতে হবে। প্রিয় নবী (স.) এর মহব্বত অর্জন করতে হলে, নিজেকে তার আশেক হিসেবে গড়ে তুলতে হলে বেশি বেশি দুরূদ ও সালাম পড়তে হবে।

মাহফিলের দ্বিতীয় দিনে উপস্থিত ছিলেনÑ ইসলামি আরবী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মোহাম্মদ আহসান উল্লাহ, বরিশালের ডিআইজি মো. হুমায়ুন কবির প্রমূখ।
গতকাল ইসলামের গুরুত্বপূর্ণ বিষয়াবলীর ওপর আলোচনা করেন মাওলানা শাহ আবু বকর মোহাম্মদ ছালেহ নেছারুল্লাহ, মাওলানা মুহাম্মদ মাহমুদুল মুনীর হামীম, মাওলানা মুহাম্মদ আব্দুল গফ্ফার কাসেমী, মাওলানা মুহাম্মদ সিরাজুম মুনীর তাওহীদ, মাওলানা মুহাম্মদ বদরুজ্জামান রিয়াদ, মাওলানা মুহাম্মদ কাজী মফিজ উদ্দীন।

আজ বাদ জোহর আখেরি মোনাজাত
ছারছীনা দরবার শরীফের তিন দিনব্যাপী ১২৯তম ঈছালে ছওয়াব মাহফিলের আজ শেষ দিন। বাদ জোহর দেশ-জাতির সুখ, সমৃদ্ধি ও মুসলিম উম্মাহর কল্যাণ কামনা করে আখেরি মোনাজাত পরিচালনা করবেন আমীরে হিযবুল্লাহ ছারছীনা শরীফের পীর ছাহেব আলহাজ হযরত মাওলানা শাহ মোহাম্মদ মোহেব্বুল্লাহ।



 

Show all comments
  • মোহাম্মদ শাহাদাত হোসেন ১ ডিসেম্বর, ২০১৯, ১১:২০ এএম says : 0
    আচ্ছালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ" সম্মানীত দায়ী ইলাল্লাহ ছারছীনা, আমার প্রশ্ন যদি সকল মাজহাব কোরআন এবং সহি সুন্নাহর উপর প্রতিষ্টিত হয় তাহলে আমাদেরকে মাজহাবী বলে পরিচয় দিতে হবে কেন? কারণ কোরআন এবং সহি সুন্নাহর উপর চললেতো সবার উচিৎ নিজেদেরকে মুসলিম পরিচয় দেওয়া। যে পরিচয় দিতে আল্লাহ নিজেই কোরআনে একাধিক আয়াতে বলেছেন। ধন্যবাদ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছারছীনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ