Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

শুল্কফাঁকি, পলিয়েস্টার ঘোষণায় এলো বোরকার ফেব্রিক্স

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৯, ৯:০৯ পিএম

বন্ড সুবিধার আড়ালে মিথ্যা ঘোষণায় আনা আরও একটি চালান জব্দ করলো চট্টগ্রাম কাস্টম হাউস কর্তৃপক্ষ। চালানে কমদামি পলিয়েস্টার কাপড়ের ঘোষণা দিয়ে আনা হলো মূল্যবান বোরকার ফেব্রিক্স। আর এর মাধ্যমে শুল্কফাঁকি দেয়া হচ্ছিল ৪৮ লাখ টাকার বেশি। গোপন সংবাদের ভিত্তিতে চালানটি আটকের পর বুধবার গভীর রাতে কন্টেইনার খুলে শতভাগ কায়িক পরীক্ষা শেষে শুল্কফাঁকির এ ঘটনা ধরা পড়ে। এ নিয়ে গত ১৫ দিনে দুই কোটি ২৮ লাখ টাকা শুল্কফাঁকির অপচেষ্টা আটকে দিলেন কাস্টম হাউসের কর্মকর্তারা।
চট্টগ্রাম কাস্টম হাউসের এআইআর শাখার উপ-কমিশনার নূর উদ্দিন মিলন দৈনিক ইনকিলাবকে বলেন, ওই চালানে ঘোষণা বহির্ভূত যে পণ্য পাওয়া গেছে তাতে ৪৮ লাখ টাকা শুল্কফাঁকির চেষ্টা হয়েছে। এ চালানের সঙ্গে জড়িতদের ব্যাপারে কাস্টম আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। তিনি জানান, ময়মনসিংহের হাজারি বাজার ভালুকার মেহের বাড়ি এলাকার লিউ ফ্যাশন লিমিটেডের নামে চালানটি চীন থেকে বন্দরে আসে। আমদানিকারকের প্রতিনিধি হিসেবে চট্টগ্রামের হালিশহরের জি-ব্লকের ৬ নম্বর সড়কের ১ নম্বর প্লটের জাহিন কমপ্লেক্সের এএফটি লজিস্টিক লিমিটেড নামের একটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান গত ২৩ সেপ্টেম্বর কাস্টম হাউসে বিল অব এন্ট্রি দাখিল করে।
কিন্তু শুল্কফাঁকির চেষ্টায় ঘোষণা বহির্ভূত পণ্য নিয়ে আসা হয়েছে এমন সংবাদের ভিত্তিতে চালানটি খালাস ব্লক করে দেয় কাস্টম হাউসের অডিট রিসার্চ অ্যান্ড ইনভেস্টিগেশন-এআইআর বিভাগ। এরপর সিঅ্যান্ডএফ প্রতিনিধির উপস্থিতিতে পণ্য চালানটির কায়িক পরীক্ষা করা হয়। প্রতিষ্ঠানটি এক হাজার ১৬ রোল বা ২২ হাজার ৫০ কেজি পলিয়েস্টার ফেব্রিক্স ওয়ান সাইড ব্রাশ আনার ঘোষণা দেয়। এসব পণ্য একশ ভাগ শুল্কমুক্ত সুবিধায় আনা হয়। কিন্তু কন্টেইনারটি খোলার পর তাতে ঘোষিত পণ্য পাওয়া যায় ২৫৪ রোল বা ৫ হাজার ১০০ কেজি। ঘোষিত পণ্যের আড়ালে ঘোষণা বহির্ভূত ৭৬২ রোল বা ২১ হাজার কেজি পলিয়েস্টার ফ্রেব্রিক্স (বোরকা ফেব্রিক্স) পাওয়া যায়। বন্ড সুবিধায় পলিয়েস্টার ফেব্রিক্স আমদানির শুল্ক নেই। কিন্তু মূল্যবান বোরকার ফেব্রিক্সের ক্ষেত্রে শুল্ক প্রায় শতভাগ। বন্ড সুবিধার অপব্যবহার করে মূল্যবান এসব ফেব্রিক্স আনা হচ্ছিল। এর মাধ্যমে সরকারের রাজস্ব ফাঁকি দেয়া হচ্ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনিয়ম

২৩ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ