Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

না থেকেও ফুটবলের সূচি কঠিন করে দিল ভারত

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৯, ৭:৩৯ পিএম

নেপাল সাউথ এশিয়ান (এসএ) গেমসে ২৭ ডিসিপ্লিনে খেলা হলেও জায়ান্ট ভারত খেলবে ১৭টিতে। কিছুদিন আগে হঠাৎই জানা গেল গেমসের দশ ডিসিপ্লিনে খেলছে না তারা। এ ঘোষণার ক’দিন পরেই ফুটবলপ্রেমীদের মন খারাপ করার মতো খবর আসলো মিডিয়ায়। আর তা হচ্ছে শুধু দশ ডিসিপ্লিনই নয়, এসএ গেমসের ১৩তম আসরে পুরুষ ফুটবলেও খেলছে না ভারত! আর এতেই বিপাকে পড়লো আয়োজকরা। কারণ আগেই খেলার ফরম্যাট ও সূচি ঠিক হয়ে গেছে। ফলে ভারতের না খেলার ঘোষণায় নতুন করে ফরম্যাট ও সূচি নির্ধারণ করতে হয়েছে আয়োজক নেপালকে। বৃহস্পতিবার তারা পুরুষ ফুটবলের নতুন ফরম্যাট ও সূচি তৈরি করেছে। গেমসের পুরুষ ফুটবলে আগের সূচিতে ৬ দেশকে দুই গ্রুপে রাখা হয়েছিল। ভারত না থাকায় এখন পাঁচ দলের ফুটবল হবে রাউন্ড রবীন লিগ পদ্ধতিতে। তাই বলা যায়, না থেকেও ফুটবলের সূচি কঠিন করে দিল ভারত।

আগের ফিকশ্চারে ১ ডিসেম্বর স্বাগতিক নেপালের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের এসএ গেমস ফুটবল শুরু হওয়ার কথা ছিল বাংলাদেশের। এখন নতুন সূচিতে ফুটবল শুরু হচ্ছে একদিন পর ২ ডিসেম্বর থেকে। এদিন বাংলাদেশের প্রথম ম্যাচে মাঠে নামবে ভুটানের বিপক্ষে।

নেপাল, বাংলাদেশ, মালদ্বীপ, ভুটান ও শ্রীলঙ্কাকে নিয়ে অনুষ্ঠিতব্য এবারের এসএ গেমস ফুটবলের ফাইনাল হবে ১০ ডিসেম্বর। রাউন্ড রবীন লিগ শেষে শীর্ষ দুই দেশ মুখোমুখি হবে স্বর্ণের লড়াইয়ে। পরিবর্তিত সূচিতে বাংলাদেশকে প্রথম চার দিনে তিনটি ম্যাচ খেলতে হবে। যা একটু কঠিনই হয়ে গেল লাল-সবুজদের জন্য। ২ ডিসেম্বর ভুটানের বিপক্ষে ম্যাচ খেলে পরের দিনই মালদ্বীপকে মোকাবেলা করবে বাংলাদেশ। একদিনের বিরতিতে ৫ ডিসেম্বর শ্রীলঙ্কার বিপক্ষে খেলবে ব্রিটিশ কোচ জেমি ডে’র শিষ্যরা। এরপর দু’দিনের বিশ্রাম শেষে ৮ ডিসেম্বর স্বাগতিক নেপালের বিপক্ষে লিগের শেষ ম্যাচ খেলবে লাল-সবুজরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসএ গেমস

১ জানুয়ারি, ২০২০
১০ ডিসেম্বর, ২০১৯
৯ ডিসেম্বর, ২০১৯
৯ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ