Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

বিদ্যুতের দাম বাড়ানোর ব্যাখ্যা চেয়েছে বিএনপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৯, ২:৩৪ পিএম

গ্যাসের দাম বাড়লেও বিদ্যুতের দাম বাড়বে না- সরকারের এমন বক্তব্যের পরও ফের কেন দাম বাড়ানো হচ্ছে তার ব্যাখ্যা চেয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল। বৃহস্পতিবার (২৮ নভেম্বর) রাজধানীর ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) অডিটোরিয়ামে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) প্রস্তাবিত পাইকারি বিদ্যুতে দাম বাড়ানোর প্রস্তাবের ওপর শুনানিতে তিনি এ ব্যাখ্যা জানতে চান। শুনানিতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান মনোয়ার ইসলাম, সদস্য মিজানুর রহমান, আব্দুল আজিজ, রহমান মুরশেদ ও মাহমুদউল হক ভুইয়া উপস্থিত ছিলেন।

শুনানিতে সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল কমিশনকে মনে করিয়ে দেন, ২০১৮ সালে গ্যাসের দাম বাড়ানোর শুনানিতে কমিশন বলেছিল- গ্যাসের দাম বাড়লেও বিদ্যুতের দাম বাড়বে না। তাহলে এখন কেন বিদ্যুতের দাম বাড়ানোর শুনানি হচ্ছে।

আলাল বলেন, ‘জেলখানায় না গেলে আবার শুনানিতে এসে এসব কথা মনে করিয়ে দেবো।’ তিনি কুইক রেন্টালের মেয়াদ নিয়ে প্রশ্ন করলে পিডিবির পক্ষ থেকে জানানো হয়, কুইক রেন্টালের একেকটির মেয়াদ একেক সময়ের। ফলে একই সঙ্গে সব বন্ধ হবে না। কিন্তু ধীরে ধীরে বন্ধ করা হচ্ছে। এরই মধ্যে বেশ কিছু কেন্দ্র বন্ধ হয়েছে। আর এই কেন্দ্রগুলো নবায়ন করা হচ্ছে না। এ সময় আলাল প্রশ্ন করেন, তাহলে কি অনন্তকাল ধরে এসব চুক্তি চলতে থাকবে?
দুপুর ১ টা পর্যন্ত পিডিবি প্রস্তাবিত পাইকারি মূল্যহার পরিবর্তনের ওপর গণশুনানি হয়। এরপর দুপুর ২ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) প্রস্তাবিত সঞ্চালন মূল্যহার পরিবর্তন নিয়ে শুনানি হবে। এরপর ১ ডিসেম্বর রোববার থেকে শুরু হবে গ্রাহক পর্যায়ে বিদ্যুতের মূল্য বাড়ানোর জন্য বিতরণ কোম্পানিগুলোর প্রস্তাবিত দামের ওপর শুনানি। প্রথমদিন ১ ডিসেম্বর সকাল ১০ টায় শুরু হবে পিডিবির গ্রাহক পর্যায়ের মূল্যহার পরিবর্তনের ওপর শুনানি। একই দিন দুপুর ২ টায় শুরু হবে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেডের (নেসকো) শুনানি। ২ ডিসেম্বর সকালে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) এবং দুপুরে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের (ডেসকো) শুনানি। এরপর ৩ ডিসেম্বর সকালে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) এবং দুপুরে ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ওজোপাডিকো) গ্রাহক পর্যায়ের মূল্যহার পরিবর্তনের ওপর গণশুনানি অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ