Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ইন্দোনেশিয়ায় বিয়ের আগে করতে হবে প্রি-ওয়েডিং কোর্স!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৯, ৪:১৯ পিএম

পাত্র-পাত্রী রাজি হলেই বা বাড়ি থেকে সম্বন্ধ ঠিক হলেই বিয়ে করে ফেলা যাবে না। বিয়ে করতে গেলে আগে শেষ করতে হবে প্রি ওয়েডিং কোর্স। যে কোর্সের মেয়াদ তিন মাস। সেই কোর্স সফল ভাবে শেষ করে সরকারের থেকে প্রশংসাপত্র নিয়ে তবেই করা যাবে বিয়ে!

২০২০ থেকে এ রকমই নিয়ম চালু হতে চলেছে ইন্দোনেশিয়ায়। সম্প্রতি সে দেশের হিউম্যান ডেভেলপমেন্ট অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স কোঅর্ডিনেটিং মন্ত্রী মুহাদজির এফেন্দি ঘোষণা করেছেন এই নিয়মের কথা। ২০২০ থেকে এই নিয়ম চালু হবেও বলে জানিয়েছেন তিনি।

কিন্তু যদি কেউ এই কোর্সে পাশ না করতে পারে? এর জবাবও দিয়েছেন এফেন্দি। জানিয়েছেন, এই কোর্স পাশ না করলে করা যাবে না বিয়ে। তবে এই কোর্স করতে পকেটের টাকা খরচ করতে হবে না সে দেশের বাসিন্দাদের। সরকারের থেকে বিনামূল্যেই করানো হবে এই কোর্স। যৌন শিক্ষা, বিভিন্ন রোগের প্রাথমিক জ্ঞান ও সন্তান বড় করে তোলার প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে এই কোর্সে। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্দোনেশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ