Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চোখের নিচে কালো দাগ

ডাঃ জেসমিন আক্তার লীনা | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৯, ১২:০৭ এএম

চেহারার সবচেয়ে সুন্দর একটি অঙ্গ চোখ এবং এটি খুব বেশি স্পর্শকাতর । আর এজন্য চাই চোখের বাড়তি যতœ।

চোখের নিচের ত্বকও অনেক বেশি স্পর্শকাতর এবং এর নিচে অনেক ছোট ছোট রক্তনালী বয়ে গেছে যারা আস্তে আস্তে বড় হতে থাকে এবং চোখের নিচের ত্বক কালো হতে থাকে। চোখের নিচের অংশে ফ্লুইড জমা হতে থাকার কারণে চোখের নিচটা ফুলে যেতে থাকে এবং চোখের নিচে কালি পড়ে। মহিলা ও পুরুষ উভয়েরই হতে পারে। চোখের নিচের কালো দাগ পড়ার অনেক ধরনের কারণ থাকতে পারে।
শুধু ঘুম না হওয়া, কম্পিউটারের মনিটরের সামনে বসে থাকাই চোখের নিচে কালি পড়া কিংবা চোখ ফুলে যাওয়ার প্রাথমিক কারণ নয়। নাসা রন্ধ্রিতে সমস্যা, বংশগত সমস্যা, এলার্জি, মূত্রগ্রন্থিতে সমস্যা কিংবা রক্ত চলাচলে সমস্যা থাকার কারণেও চোখের নিচে কালো দাগ পড়ে।
যেসব কারনে কালো দাগ পড়তে পারে :
দুশ্চিন্তা : চোখের নিচে কালো দাগ পড়ার খুব প্রচলিত কারণ হলো কোন কারণে খুব বেশি মানসিক চাপ বা কাজের চাপ থাকলে।
পর্যাপ্ত ঘুম : কেউ যদি দিনে কমপক্ষে ছয় ঘণ্টা না ঘুমায়, তাহলে তার চোখের নিচে কালো দাগ (নষধপশ ংঢ়ড়ঃ) পড়ার সম্ভাবনা থাকে।
পানি শূন্যতা : শরীর থেকে অনেক বেশি মাত্রায় পানি বেরিয়ে গেলে ত্বক শুষ্ক এবং শরীর দূর্বল হয়ে যায়। ফলে চোখের নিচে কালো দাগ পড়ে।
মুক্তি পেতে করণীয়-
প্রচুর পরিমাণে পানি পান করুন।
খাদ্য তালিকায় সবুজ শাকসবজি রাখুন।
রোদে চলাফেরা করার সময় রোদচশমা ব্যবহার করুন।
রাতের ঘুমটি হওয়া চাই একটানা। তাই আট ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। ঘুমের আগে রিলাক্স মুডে চলে যান।
যাদের তৈলাক্ত ত্বক তারা কখনোই কোল্ড ক্রিম ব্যবহার করবেন না।
যাদের শুষ্ক ত্বক তারা ক্লিনজিং ক্রিম এভয়েড করবেন।
মানসিক স্ট্রেস এড়িয়ে চলুন। মনকে চাঙ্গা রাখার চেষ্টা করুন সবসময়।
প্রতিদিন দিনের এক ফাঁকে ১০ মিনিট চোখ বুজে শবাসন করুন।
শসার রস : চোখের কালো দাগ (নষধপশ ংঢ়ড়ঃ) থেকে মুক্তি পেতে চাইলে প্রতিদিন শসার রস লাগান চোখের চারপাশে। ১৫ মিনিট পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দ্রুত সমস্যার সমাধান হবে।
আলোচিত বিষয়টির জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ ছাড়াও আপনি নি¤েœাক্ত প্রাকৃতিক উপায়ে প্রাকৃতিক পরিচর্যা করতে পারেন ।
টমেটোর রস: একটি গোটা টমেটো চিপে রস বের করে নিন। একটি তুলোর বলের সাহায্যে এই রস চোখের চারপাশে লাগান। ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।
কাঠ বাদাম তেল ও দুধ: ১ চা চামচ কাঠ বাদাম তেল ও ১ চা চামচ দুধ মিশিয়ে নিন ভালো করে। রাতে ঘুমুতে যাবার আগে পুরো মুখে লাগিয়ে নিন। চোখের নিচের কালো দাগ আক্রান্ত জায়গায় ভালো করে লাগাবেন। এতে চোখের নিচের কালো দাগ দূর হবে এবং ত্বক উজ্জ্বল হবে।
পুদিনা পাতার রস: পুদিনা পাতা হাতে পিষে নিয়ে এর রস চোখের নিচে লাগান। ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। চোখের নিচের কালো দাগ দ্রুত দূর হবে।
আলু: আলু খোসা সহ বেটে চোখের নিচে লাগাতে হবে। তিন চার দিন এই পেস্ট ব্যবহার করুন।
কমলা : চোখের নিচে কালো দাগ দূর করে কমলার রস, সাথে ত্বকের রংও উজ্জ্বল করে। কমলার রস পর্যাপ্ত পরিমাণ গ্লিসারিন এর সাথে মিশিয়ে চোখের উপর দিয়ে রাখুন। এতে আপনার ত্বক পরিষ্কার হবে এবং ত্বকের রূক্ষতাও কমে যাবে।
যোগব্যায়াম: গবেষণা থেকে দেখা গেছে, টেনশন ও দুর্শ্চিন্তা থেকেই চোখের নিচে কালো দাগের উৎপত্তি। তাই আপনি যত কিছুই ব্যাবহার করুন আপনার চোখের নিচে কালো দাগ সহজে যাবে না, যদি আপনি চিন্তা মুক্ত না হন। চিন্তা মুক্ত হবার একটি ভালো উপায় হল যোগব্যায়াম। মন, শরীর ভালো থাকলে তবেই সবকিছু ভালো থাকবে। জটিলতার জীবন থেকে মুক্তি পেতে মেডিটেশনও ভালো ফলাফল আনতে পারে।
বংশগত ও এলার্জির কারণে হয়ে থাকলে চোখের নীচের কালচে ভাব দূর করা যায় না। তবে যদি রোদে পুড়ে, অনিদ্রা বা দুশ্চিন্তা থেকে চোখের নিচের কালো দাগ হয় তাহলে নিয়মিত পরিচর্যায় দাগ কমে আসে।

জুনিয়র কনসালটেন্ট (ডার্মাটোলজী)
সরকারী কর্মচারী হাসপাতাল, ফুলবাড়ীয়া ঢাকা
অরোরা স্কিন এন্ড এয়েসথেটিকস
পান্থপথ, ঢাকা
০১৭২০১২১৯৮২

 



 

Show all comments
  • gopal ২৬ জুন, ২০২১, ৮:৩৬ পিএম says : 0
    useful information Nijer Jibon(চোখের নিচে কালো দাগ দূর করার উপায়)
    Total Reply(0) Reply
  • Zonika Akter ২১ অক্টোবর, ২০২১, ১১:৫৫ এএম says : 0
    বংশগত চোখের নিচের কালি দুর করার কী কোনো সমাধান নেই?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চোখের নিচে কালো দাগ

১৫ নভেম্বর, ২০১৯
আরও পড়ুন