Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মালির সেনা ঘাটিতে জঙ্গি হামলায় সেনাসহ নিহত ৫৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৯, ১২:৪১ পিএম | আপডেট : ১:৩৬ পিএম, ২ নভেম্বর, ২০১৯

পশ্চিম আফ্রিকার দেশ মালির উত্তর-পূর্বাঞ্চলের একটি সেনা ঘাঁটিতে জঙ্গি হামলায় দেশটির অন্তত ৩৫ জন সেনা নিহত হয়েছেন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কর্মকর্তাদের বরাতে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি।

দেশটির সামরিক বাহিনীর এক বিবৃতিতে জানানো হয়েছে, শুক্রবার শেষরাতের ওই জঙ্গি হামলায় সেনা নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৫ জনে। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে। মানেকা অঞ্চলেরও ওই ল্যান্ডমাইন (মাটিতে পুতে রাখা বিস্ফোরক) হামলার তদন্ত চলছে।

গত মাসের শেষেও মালির কেন্দ্রীয় অঞ্চলের দুটি সামরিক ঘাঁটিতে সমন্বিত হামলা চালিয়ে জঙ্গিরা। তাতে অন্তত ৩৮ সেনা নিহত হয়েছিল। সেই হামলার পর এমন ভয়াবহ হামলা হলো। দেশটিতে মূলত আল কায়েদা ও ইসলামিক স্টেট হামলা চালায়। তবে এখনও কেউ সেই হামলার দায় স্বীকার করেনি।
সন্ত্রাসীগোষ্ঠী আল কায়েদা ও ইসলামিক স্টেট মালিতে থাকা সাহেল নামে পরিচিত তাদের শক্ত ঘাঁটি থেকে উপকূলীয় অঞ্চল বিশেষ করে নাইজার ও বুরকিনা ফাসোর কিছু অংশে কার্যক্রম (হামলা) পরিচালনা করে আসছে। তবে এই হামলা নিয়ে তারা এখনও কিছু বলেনি।

গত সেপ্টেম্বরের শেষে সামরিক ঘাঁটি দুটিতে হামলা করে প্রায় চল্লিশ সেনাকে হত্যার পর সে দুটি ঘাঁটির নিয়ন্ত্রণ নেয় জঙ্গিরা। দেশটির সরকার জঙ্গিদের কাছে এখনও ওই দুটির নিয়ন্ত্রণ নিতে পারেনি। মালিতে ফ্রান্স ও জাতিসংঘের শান্তিরক্ষী মিশনের উপস্থিতি আছে। তবুও এমন হামলা অব্যাহত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ