Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কুতুবদিয়া চ্যানেল থেকে বালু উত্তোলন

জাকের উল্লাহ চকোরী, কক্সবাজার : | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম

 কক্সবাজারের বঙ্গোপসাগর দ্বীপ কুতুবদিয়া চ্যানেল থেকে পেকুয়া উপজেলার মগনামা কাকপাড়া বেড়িবাঁঁধ পয়েন্টে শক্তিশালী ৯ ড্রেজার মেশিন বসিয়ে অবৈধ ভাবে লাখ লাখ ঘনফুট বালু উত্তোলন করছে একটি প্রভাবশালী মহল। গত তিন মাস ধরে নির্বিচারে এ বালি উত্তোলন কার্যক্রম চললেও প্রশাসনের পক্ষ থেকে কোন ব্যবস্থা নেয়া হচ্ছেনা, অভিযোগ এলাকাবাসির। জানা গেছে, ওই প্রভাবশালী মহলটি তাদের কেনা ৫শ কানি জমি ভরাটের জন্য অবৈধ কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এতে সরকার বঞ্চিত হচ্ছে মোটা অংকের রাজস্ব থেকে।

বালু উত্তোলনে নিয়োজিত কয়েকজন শ্রমিক নাম প্রকাশ না করার শর্তে জানান, প্রতি ড্রেজার মেশিন থেকে দিনরাত প্রায় ১লাখ ঘনফুট সাগরের বালু উত্তোলন করা হচ্ছে। গত তিন মাস ধরে দিনরাত সমানতালে বিপুল পরিমাণ খনিজ বালু উত্তোলন করায় এলাকার পরিবেশে মারাত্মক বিপর্যয় সৃষ্টি হয়েছে।

এ কাজে নারায়ণগঞ্জের জনৈক মাসুদের পল্টুনসহ ৪টি ড্রেজার মেশিন ও চট্টগ্রামের জনৈক ইলিয়াছের ৫টি ড্রেজার মেশিন ভাড়া করে এনে মগনামা ইউপি চেয়ারম্যান শরাফত উল্লাহ চৌধুরী ওয়াসিমের সহায়তায় এসব বালু উত্তোলন করা হচ্ছে। তারা অবৈধভাবে সরকার নির্মিত একটি সাইক্লোন শেল্টার দখল করে বসবাস করছে।
এ প্রসঙ্গে মগনামা ইউপি চেয়ারম্যান শরাফত উল্লাহ চৌধুরী ওয়াসিমের মুঠোফোনে বেশ কয়েকবার ফোন করা হলেও তিনি ফোন রিসিভ না করায় তার বক্তব্য জানা যায়নি।

বালু উত্তোলনকারি প্রতিষ্ঠানের দায়িত্বরত ব্যক্তির কাছে জেলা প্রশাসক কার্যালয় ও পরিবেশ অধিদপ্তর থেকে বালু উত্তোলনের অনুমতি নেয়া হয়েছে কিনা জানতে চাইলে তিনি কোন কাগজপত্র দেখাতে পারেননি। উপকূল থেকে অন্তত ২০০ মিটার সমুদ্রে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধ উপায়ে বালু উত্তোলন করার কারণে নষ্ট হচ্ছে সমুদ্রের জীববৈচিত্র ও প্রাকৃতিক পরিবেশ। উত্তোলিত বালু পাইপলাইনের মাধ্যমে নিয়ে আসা হচ্ছে জমি ভরাটের জায়গায়। এ ব্যাপারে পরিবেশ অধিদফতর কক্সবাজারের সহকারি পরিচালক নুরুল আমিন জানান, মগনামা কাকপাড়া পয়েন্টে সাগরের কুতুবদিয়া চ্যানেল থেকে অবৈধ উপায়ে বালু উত্তোলনের সাথে জড়িতদের বিরুদ্ধে আইনগত কী ব্যবস্থা নেয়া যায় তা খতিয়ে দেখা হচ্ছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে কক্সবাজার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আশরাফুল আফসার জানান, কুতুবদিয়া চ্যানেলের মগনামা কাকপাড়া পয়েন্ট থেকে বালু উত্তোলনের বিষয়ে অনুমতি রয়েছে কিনা তার জানা নেই। তবে তিনি বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুতুবদিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ