Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাজনীতিতে সহাবস্থানের গণতান্ত্রিক সংস্কৃতি ফিকে হচ্ছে: সুজন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৯, ৯:১১ পিএম

‘সাংবিধানিক আকাঙ্ক্ষা অনুযায়ী আজও আমরা গণতান্ত্রিক ও ন্যায় বিচারভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে পারিনি। রাজনীতিতে বহুমত ও বহুপথকে ধারণ করে শান্তিপূর্ণ সহাবস্থানের গণতান্ত্রিক সংস্কৃতি ক্রমেই ফিকে হয়ে আসছে।’

আজ বুধবার আন্তর্জাতিক অহিংস দিবস উপলক্ষে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সুজন।

মানববন্ধনে বক্তরা বলেন, ‘রাজনৈতিক সংস্কৃতিতে প্রতিপক্ষকে নিশ্চিহ্ন করার পরিবর্তে অন্তর্ভুক্তিমূলক রাজনৈতিক সংস্কৃতি ফিরিয়ে আনতে হবে। একটি অসাম্প্রদায়িক-গণতান্ত্রিক রাষ্ট্র গঠনের জন্য রাজনীতিতে ধর্মের ব্যবহার ও ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করার কোনো বিকল্প নেই।’

নির্বাচন পদ্ধতিসহ নির্বাচনী ব্যবস্থাকে ত্রুটিমুক্ত তথা পরিশুদ্ধ করার কোনো বিকল্প নেই বলেও জানান বক্তারা।

মানববন্ধনে বক্তব্য রাখেন সুজন সম্পাদক ড. বদিউল আলম মজমুদার, লেখক, গবেষক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, বিকশিত নারী নেটওয়ার্কর কেন্দ্রীয় সভাপতি অ্যাডভোকেট রাশিদা আক্তার শেলী, পিস অ্যাম্বাসেডর আকবর হোসেন, সুজন ঢাকা অঞ্চলের সমন্বয়কারী মুর্শিকুল ইসলাম শিমুল এবং সুজন ঢাকা মহানগর কমিটির সহ-সভাপতি ক্যামেলিয়া চৌধুরী প্রমুখ।

 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুজন

১১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ