Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ওহী জ্ঞানের চর্চা হলে সমাজে জুলুম নির্যাতন থাকবে না

দাওরায়ে হাদিস ক্লাস উদ্বোধন ও দোয়া মাহফিলে আল্লামা বোখারী

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম | আপডেট : ১২:০৫ এএম, ১০ সেপ্টেম্বর, ২০১৯

: ওহী জ্ঞান হচ্ছে নির্ভুল এবং বিশুদ্ধ। সমাজের সর্বস্তরে ওহী জ্ঞান চর্চা হলে কোন ধরনের অনাচার এবং জুলুম নির্যাতন থাকবে না। গত ৯ সেপ্টেম্বর কক্সবাজার শহরতলির লিংক রোডের ঐতিহ্যবাহি দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান ইমাম মুসলিম ইসলামিক সেন্টারে দাওরায়ে হাদিসের নতুন ক্লাস উদ্বোধন ও দোয়া মাহফিলে শায়খুল হাদিস আল্লামা আব্দুল হালিম বোখারী একথা বলেন। বাদ জুহর ইমাম মুসলিম ইসলামিক সেন্টার মসজিদে বোখারী শরীফের সবক উদ্বোধন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

বোখারী শরিফের সবক উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি পটিয়া আল জামিয়া ইসলামিয়ার মহাপরিচালক ও ইত্তেহাদুল মাদারিসের সেক্রেটারি জেনারেল শায়খুল হাদিস আল্লামা আব্দুল হালিম বোখারী বলেন, ওহী জ্ঞান হচ্ছে নির্ভুল এবং বিশুদ্ধ। তাই ইমাম বুখারী রহ. ওহীর গুরুত্ব বিবেচনা করে বোখারী শরীফ এর শুরুতে ওহী সম্পর্কিত হাদিস সংযোজন করেছেন। এর সাথে জরিত ঈমান, আমল ও ইবাদত। তিনি বলেন, সমাজের সর্বস্তরে ওহী জ্ঞানের চর্চা হলে কোন ধরনের অনাচার এবং জুলুম নির্যাতন থাকবে না। কক্সবাজার শহরতলীতে ইমাম মুসলিম ইসলামিক সেন্টার দাওরায়ে হাদিস ক্লাস চালু করে কোরআনের তাফসিরের পাশাপাশি বুখারী শরীফ চর্চার ব্যবস্থা করেছেন। এটা কক্সবাজারের মানুষের জন্য সৌভাগ্যের বিষয়। তিনি বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কওমি মাদরাসার দাওরায়ে হাদিসের সনদের স্বীকৃতি দিয়ে যুগান্তকারি কাজ করেছেন। আরবি ও ইসলামিক বিষয়ে দাওরায়ে হাদিসের সনদকে এম এ মর্যাদা প্রদান করে কওমি ওলামাকে সম্মানিত করেছেন। এজন্য তিনি প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান।

দ্বীন চট্টগ্রাম দারুল মা›আরিফ আল ইসলামিয়ার উপ পরিচালক আল্লামা মুহাম্মদ ফুরকান উল্লাহ খলিল বলেন, দীর্ঘদিন থেকে কক্সবাজার শহরে একটি দাওরায়ে হাদিস মানের মাদরাসার প্রয়োজন ছিল। তিনি বলেন, খতীবে আজম আল্লামা ছিদ্দিক আহমদ, মরহুম হাজী সাহেব হুজুর, মরহুম আল্লামা হারুন ইসলামাবাদী ও আল্লামা সুলতান যওকসহ আমাদের মুরুব্বীরা এজন্য অনেক চেষ্টা করে গেছেন। আজ মাওলানা হাফেজ সালাহুল ইসলামের প্রচেষ্টায় ইমাম মুসলিম ইসলামিক সেন্টারে দাওরায়ে হাদিসের ক্লাস চালু হতে যাচ্ছে। এ ক্লাস উদ্বোধন করেন পটিয়ার আল জামিয়া ইসলামিয়া মহাপরিচালক আল্লামা আব্দুল হালিম বোখারী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি কক্সবাজার সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা এ এইচ মাহফুজুর রহমান বলেন, কওমি মাদরাসার হাজার হাজার আলেম আগে থেকেই সমাজের বিভিন্ন স্তরে উন্নয়ন কাজে এবং ইসলাম প্রচারে জড়িত ছিলেন। উল্লেখ্য, সরকারের স্বীকৃতিপ্রাপ্ত দাওরায়ে হাদিসভ‚ক্ত মাদরাসাসম‚হের কয়েকটি কওমি শিক্ষা বোর্ড রয়েছে। এর মধ্যে ‘ইত্তেহাদুল মাদারিস› অন্যতম। এ শিক্ষাবোর্ডের চেয়ারম্যান হলেন বিশ্বখ্যাত আরবি সাহিত্যিক, শায়খুল হাদিস, চট্টগ্রাম দারুল মা›আরিফ আল ইসলামিয়ার মহাপরিচালক আল্লামা সুলতান যওক নদভী।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বোখারী

৩০ অক্টোবর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ