Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কাশ্মীরে গণহত্যার প্রতিবাদে বাদ জুমা বিক্ষোভ সমাবেশ

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৯, ১২:০৩ এএম

কাশ্মীরে মুসলিম গণহত্যার প্রতিবাদ ও তাদের স্বায়ত্বশাসন ফিরিয়ে দেয়ার দাবিতে আজ বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইটে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে। সর্বদলীয় কাশ্মীর সংহতি ফোরাম বাংলাদেশ-এর আহবায়ক আল্লামা নূর হোছাইন কাসেমীর সভাপতিত্বে এতে জাতীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন। এ কর্মসূচি সফল করার লক্ষ্যে গতকাল বৃহস্পতিবার বিভিন্ন স্থানে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মালিবাগস্থ চৌধুরীপাড়া মাদরাসা ও বারিধারা মাদরাসায় মতবিনিময় সভায় আল্লামা নূর হোছাইন কাসেমী ও মাওলানা আব্দুর রব ইউসুফী কাশ্মীর ইস্যুতে আজকের বিক্ষোভ সমাবেশ সফল করার আহবান জানিয়েছেন। বিভিন্ন ইসলামী নেতৃবৃন্দ কাশ্মীরের মুসলমানদের সাংবিধানিক মর্যাদা পুনরুদ্ধারে বিশ্ব মুসলিমকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন। বিক্ষোভ সমাবেশে জাতীয় পার্টি , বাংলাদেশ খেলাফত মজলিস, বাংলাদেশ খেলাফত আন্দোলন, খেলাফত মসজিল, ইসলামী ঐক্য আন্দোলন, বাংলাদেশ জনসেবা আন্দোলন, বাংলাদেশ লেবার পার্টি, কল্যাণ পার্টিসহ বিভিন্ন দলের নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন। জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ-এর সহ-সভাপতি মাওলানা আব্দুর রব ইউসুফী এ বিষয়টি নিশ্চিত করেছেন। এছাড়া কাশ্মীরের মুসলমানের ওপর গণহত্যা বন্ধ এবং তাদের স্বায়ত্বশাসন ফিরিয়ে দেয়ার দাবিতে বাংলাদেশ খেলাফত মজলিস গতকাল সারাদেশে বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালন করেছে।

বাংলাদেশ খেলাফত মজলিস
কাশ্মীরের মুসলমানদের উপর গণহত্যা বন্ধ ও তাদের স্বায়ত্তশাসন পুনর্বহালের দাবিতে বাংলাদেশ খেলাফত মজলিসের কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে গতকাল বৃহস্পতিবার সারাদেশের বিভিন্ন শাখায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তারা বলেন, ভারত সরকার কাশ্মীরী মুসলমানদের উপর নির্মম নির্যাতন চালাচ্ছে আর বলছে কাশ্মীর ইস্যু তাদের অভ্যন্তরীন বিষয়। এবলে বিশ্বের অন্যান্য রাষ্ট্রগুলোকে চুপ রাখার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতোমধ্যেই জাতীসংঘ কাশ্মীরের এ অবস্থাকে আন্তর্জাতিক ইস্যু হিসেবে উপস্থাপন করেছে।

ঢাকা মহানগরের উদ্যোগে মোহাম্মদপুরে এক বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। শাখা সভাপতি মাওলানা রুহুল আমীনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল মুমিনের পরিচালনায় মিছিলে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মাওলানা নূর মোহাম্মদ আজিজী, মাওলানা আবু ইউসুফ মোহাম্মদ নাসির, মাওলানা এহসানুল হক, মাওলানা মিজানুর রহমান, যুব মজলিস মহানগর সভাপতি মাওলানা রাকিব হোসাইন।

এছাড়া নরসিংদী জেলা শাখার উদ্যোগে শহরে এক বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন সংগঠনের আমীরে মজলিস শায়খুল হাদীস আল্লামা ইসমাঈল নূরপুরী, জেলা সভাপতি মাওলানা আব্দুন নূর, সহ সভাপতি মাওলানা আব্দুর রাজ্জাক ও মাওলানা ওলি উল্লাহ প্রমুখ।
বি-বাড়ীয়া জেলা, সিলেট জেলা, শরীয়তপুর জেলা, নারায়ণগঞ্জ জেলা ও চাঁদপুর জেলা শাখার উদ্যোগে পৃথক পৃথক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

ইসলামী আন্দোলন বাংলাদেশ
ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম শায়খে চরমোনাই বলেছেন, ভারত সরকার যখন পুরো ভারতজুড়ে মুসলমানদের উপর নির্যাতন নিপীড়নের স্টিমরোলার চালাচ্ছে এবং কাশ্মীরকে মৃত্যুপুরিতে পরিণত করেছে, সে মুহুর্তে আরবদেশগুলো মোদিকে সম্মাননা প্রদান করে বিশ্বমুসলিম উম্মাহকে মর্মাহত, ব্যথিত ও ক্ষুব্ধ করেছে। তিনি বলেন, বিশ্ব মুসলিম নেতৃবৃন্দকে নির্যাতিত নিপীড়িত মজলুম মুসলমানদের পক্ষে জোরালো প্রতিবাদ গড়ে তুলতে হবে। গতকাল বৃহস্পতিবার বিকেলে পুরানা পল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে বিভিন্ন দল ও পেশার মানুষের সাথে সাক্ষাতকালে তিনি এসব কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন দলের মহাসচিব প্রিন্সিপাল মাওলানা ইউনুছ আহমাদ, মাওলানা গাজী আতাউর রহমান, মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, আলহাজ্ব হারুন অর রশিদ, অধ্যাপক সৈয়দ বেলায়েত হোসেন প্রমুখ।

বাংলাদেশ খেলাফত আন্দোলন
কাশ্মীরে গণহত্যা ও নির্যাতন বন্ধ ও তাদের সাধীনতার দাবিতে আগামীকাল শনিবার বিকেল ৪ টায় বায়তুল মোকাররম উত্তর গেটে বাংলাদেশ খেলাফত আন্দোলনের বিক্ষোভ মিছিল ও সমাবেশ সফল করার আহবান জানিয়েছেন দলের প্রধান আমীরে শরীয়ত মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী ।

গতকাল বৃহস্পতিবার বাদ যোহর কামরাঙ্গীরচর মাদরাসায় কাশ্মীর ইস্যুতে ওলামায়ে কেরাম ও ইমাম-খতিবদের সাথে মতবিনিময় সভায় তিনি এ আহবান জানান। সভায় উপস্থিত ছিলেন, দলের মহাসচিব মাওলানা হাবিবুল্লাহ মিয়াজী, নায়েবে আমীর মাওলানা মুজিবুর রহমান হামিদী, মুফতি সুলতান মহিউদ্দীন, মুফতি আব্দুর রহমান বেতাগী, মুফতি হাবিবুর রহমান, মাওলানা সাইফুল ইসলাম সুনামগঞ্জী, মুফতি জাফর আহমদ, মাওলানা ইলিয়াস মাদারীপুরী।

তিনি কাশ্মীরীদের দাবিকে সুসংহত করতে শনিবারের বিক্ষোভ মিছিল ও সমাবেশসহ সকল কর্মসূচী সফল করার জন্য দেশবাসির প্রতি আহবান জানান ।

এদিকে, বাংলাদেশ জনসেভা আন্দোলনের সভাপতি মুফতী ফখরুল ইসলাম এবং ইসলামী ঐক্য আন্দোলনের আমীর ড. মওলানা মুহাম্মদ ঈসা শাহেদী ও সেক্রেটারী জেনারেল ড. এনামুল হক আজাদ পৃথক পৃথক বিবৃতিতে আজ বাদ জুমা বায়তুল মোকাররম উত্তর গেটে সর্বদলীয় কাশ্মীর সংহতি ফোরাম আহুত বিক্ষোভ সমাবেশ ও মিছিলের প্রতি অকুণ্ঠ সমর্থন জ্ঞাপন করেছেন। তারা ঈমানী চেতনা নিয়ে এই সমাবেশে যোগদান করার জন্য সর্বস্তরের মুসলিম জনতার প্রতি আহŸান জানিয়েছেন।



 

Show all comments
  • Zahid Hossain ৩০ আগস্ট, ২০১৯, ১:২৯ এএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • Shahin Alam Talukdar ৩০ আগস্ট, ২০১৯, ১:২৯ এএম says : 0
    স্বাধীন কাশ্মীরের জন্য আন্দোলনে নামুন, বিজয় হবেই:
    Total Reply(0) Reply
  • Sariful Mollik ৩০ আগস্ট, ২০১৯, ১:৩০ এএম says : 0
    স্বাগতম জানাই সংগটনকে, জালিম এবং বিধর্মীদের বিপক্ষে আমরা অন্তর থেকে প্রতিবাদ জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • Md Jahid ৩০ আগস্ট, ২০১৯, ১:৩০ এএম says : 0
    মুসলিম জনতা ভাই ভাই সুখে দুঃখে সবাই একসাথে চাই।
    Total Reply(0) Reply
  • Bp Islam Maruf ৩০ আগস্ট, ২০১৯, ১:৩০ এএম says : 0
    Alhamdulliah. India hindu people very big boasted unnecessary Kashmir muslims people kill why
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সমাবেশ

২৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ