Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণ-পশ্চিমে বেড়েছে বেচাকেনা

মিজানুর রহমান তোতা : | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

সীমান্তবর্তী দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কোরবানীর পশু হাটগুলো শেষমুহূর্তে অতিমাত্রায় জমজমাট। বেড়েছে গরু ও ছাগল বেচাকেনা। কোন হাটেই ভারতীয় গরু চোখে পড়েনি। দেশী গরুর ব্যাপক চাহিদা। উঠেছেও পর্যাপ্ত। প্রতিটা হাটে গরু আর গরু। এবার গতবারের চেয়ে গরুর দাম খুব একটা বেশি নয়। ভারত থেকে করিডোর দিয়ে গরু ঢোকা বন্ধ হওয়ায় খামারি ও কৃষকরা বেজায় খুশি। যশোর, ঝিনাইদহ, খুলনা, মেহেরপুর, চুয়াডাঙ্গা, মাগুরা, নড়াইল ও সাতক্ষীরাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি পশুহাটে খোঁজ নিয়ে জানা গেছে, ভারতীয় গরুর স্থান নেই। দেশি গরু চাহিদা মিটাচ্ছে।

যশোর পুরাতনকসবা মানিকতলার ওয়ালিইল হাসনাত রকির সঙ্গে কথা হলো উপশহর পশু হাটে। তিনি জানালেন, হাট ঘুরে দাম যাচাই বাছাই করছি। গ্রামে কৃষকের লালন পালন করা গরু কেনার দিকেই ঝোক বেশি। যশোরের উপশহর, ঝিকরগাছা, বারীনগর, চৌগাছা, মণিরামপুর, কেশবপুর, খুলনার ফুলতলা, ঝিনাইদহের হাটগোপালপুর, ভাটই, কুষ্টিয়ার ভেড়ামারা, চুয়াডাঙ্গার জীবননগর, সাতক্ষীরার কলারোয়া ও মাগুরার শালিখাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন কোরবানীর পশু হাটে খোঁজ নিয়ে জানা গেছে, হাটে প্রচুর গরু ও ছাগল উঠছে। বেচাকেনাও হচ্ছে ভালো। রোববার আরো জমজমাট হবে বলে আশা করছেন ব্যবসায়ীরা।

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের চামড়ার বড় হাট যশোরের রাজারহাটে গতকাল খোঁজ নিয়ে জানা গেছে, এখন থেকেই চামড়া ব্যবসায়ীরা চামড়া সংগ্রহের প্রস্ততি নিচ্ছেন। চামড়া ক্রয়ের জন্য অর্থ যোগাড় করছেন। সীমান্ত সুত্র জানায়, সীমান্তবর্তী এই অঞ্চলের সাতক্ষীরা, কলারোয়া, যশোরের বেনাপোল, চৌগাছা, ঝিনাইদহের সামান্তা, যাদবপুর, চুয়াডাঙ্গার জীবননগর, দর্শনা, মেহেরপুরের গাংনী ও কুষ্টিয়ার দৌলতপুরসহ বিভিন্ন সীমান্তের কোরবানির পশুহাটে বিক্রেতারা কঠিনভাবে দেশি গরু ক্রয় করে ব্যবসা করছেন। তাতে রিস্কও কম, লাভও তুলনামূলক বেশি। গরু ব্যবসায়ী আজগর আলী ঝিকরগাছা পশুহাটে কথা প্রসঙ্গে জানালেন, কেন যে একশ্রেণীর গরু ব্যবসায়ী জীবনের ঝুঁকি নিয়ে ভারত থেকে গরু আনার চেষ্টা করে তা বুঝি না। আমি তো বরাবরই দেশি গরু গ্রামে গ্রামে ঘুরে ক্রয় করে হাটে বিক্রি করে যা লাভ করি তা দিয়ে মোটামোটি ভালোই চলে। কেন খামাখা সীমান্তে চোরের মতো গুলির মুখে দৌড়াদৌড়ি করে রাতে কিংবা দিনে দু’টো পয়সার জন্য জীবনবাজি রাখবো। ঝিনাইদহের বারোবাজার পশুহাটে ব্যবসায়ী লোকমান হোসেন জানালেন, পশুহাটে দেশি গরু বেচাকেনা হচ্ছে। ভারতীয় গরু একটিও দেখা যাচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেচাকেনা

২৬ ফেব্রুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ