Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৯, ২:২৯ পিএম

দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে চতুর্থবারের মতো উত্তর কোরিয়া আরও দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে বলে জানিয়েছে দক্ষিন কোরিয়ার সামরিক বাহিনী। বিবৃতিতে দক্ষিন কোরিয়া জানিয়েছে, উত্তর কোরিয়ার সাউথ হানগে প্রদেশের কওয়াইল শহরের কাছ থেকে ক্ষেপণাস্ত্র দুটি ছোড়া হয়েছে।

আজ মঙ্গলবার সকালে নর্থ কোরিয়া দুটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। যেগুলো ৩৭ কিলোমিটার উচ্চতায় উঠে ৪৫০ কিলোমিটার দূরে গিয়ে পরেছে বলে জানিয়েছে বিবিসি।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা পরিস্থিতির ওপর নজর রাখছে এবং সাউথ কোরিয়া ও জাপানের সঙ্গে পরামর্শ করছে। অপরদিক এক বিবৃতিতে সোমবার শুরু হওয়া যুক্তরাষ্ট্র দক্ষিন কোরিয়ার সামরিক মহড়া নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে উত্তর কোরিয়া।

আজ মঙ্গলবার এক বিবৃতিতে দক্ষিন কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছেন, ইতোমধ্যেই আমরা কয়েকবার সতর্ক করে বলেছি যে যৌথ সামরিক মহড়া ডিপিআরকে-ইউএসের সম্পর্কের ও আন্ত-কোরীয় সম্পর্কের অগ্রগতি বাধাগ্রস্ত করতে পারে এবং আমাদের আগের বড় পদক্ষেপগুলোর বিষয়ে পুনর্বিবেচনার দিকে আমাদের ঠেলে দিতে পারে।

বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্র-দক্ষিন কোরিয়ার মূল মহড়া ১১ আগস্ট শুরু হওয়ার কথা থাকলেও এর কিছু কিছু প্রস্তুতি সোমবার শুরু করা হয়েছে।

এই মহড়া প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও দক্ষিন কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে হওয়া সমঝোতার লঙ্ঘন বলে আগেই অভিযোগ করেছে উত্তর কোরিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ