Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কাশ্মীর হচ্ছে তিন টুকরো!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

তিন টুকরো হচ্ছে কাশ্মীর! প্রশাসনিক সুবিধার জন্য, সন্ত্রাসবাদ দমন করতে এবং বিচ্ছিন্নতাবাদীদের জব্দ করতে জম্মু ও কাশ্মীরকে টুকরো করা হচ্ছে- এই মর্মে হোয়াটসঅ্যাপে গুজব ছড়িয়ে পড়েছে।

তবে গুগল সার্চে তেমন কোনও খবর নেটদুনিয়ায় চোখে পড়েনি। সোশ্যাল মিডিয়া হোয়াটসঅ্যাপে গুজব ছড়িয়েছে যে, ৩৫এ ও ৩৭০ ধারা তুলে দেয়ার সঙ্গে সঙ্গে কাশ্মীরকে তিন টুকরো করার পরিকল্পনা করা হচ্ছে। পরিকল্পনাটি হলো এরকম যে, হিন্দু প্রধান জম্মু হবে আলাদা রাজ্য। তার আলাদা বিধানসভা। বৌদ্ধ অধ্যুষিত লাদাখ হবে আলাদা কেন্দ্রশাসিত এলাকা। কাশ্মীর উপত্যকাসহ নিয়ন্ত্রণরেখা, সিয়াচেন মিলে হবে কাশ্মীর কেন্দ্রীয় শাসিত অঞ্চল। অর্থাৎ সমস্যাসঙ্কুল কাশ্মীর থাকবে সরাসরি দিল্লির নিয়ন্ত্রণে। এখানে কোনও রাজনৈতিক দলের ক্রিয়াকলাপ থাকবে না। সংবিধান সংশোধন করে কাশ্মীরকে সরাসরি ভারতের কেন্দ্রীয় সরকার নিয়ন্ত্রণ করবে। যার নিট ফল হতে পারে, কাশ্মীরে প্রধান তিনটি রাজনৈতিক দল পিডিপি, ন্যাশনাল কনফারেন্স, প্যান্থার্স পার্টির রাজনৈতিক অস্তিত্ব বিলুপ্ত হতে পারে। কেন্দ্র শাসিত অঞ্চল হলে হুররিয়াত কনফারেন্সকেও কোণঠাসা করে অকেজো করে দেয়াটা আরও সুবিধে হবে। কারণ সাংবিধানিক ফাঁকফোকর গলে হুররিয়াত নানা রাজনৈতিক ও সামাজিক সুবিধা পেয়ে থাকে। সেই সুবিধা নিয়ে তারা ভারত বিদ্বেষী কাজকর্ম চালায়। কাশ্মীরে বিচ্ছিন্নতা ও ভারতবিরোধী শক্তিকে দমন করতেই এরকমভাবে জম্মু ও কাশ্মীর রাজ্যকে তিন টুকরো করার কৌশল নেয়া হচ্ছে বলে গুজব রটেছে। এনডিএ পরিচালিত কেন্দ্রীয় সরকার কাশ্মীরের এতো দিনকার পরিচিত রাজনৈতিক ছবিটা পুরোপুরি বদলে দিতে চাইছে বলে গুজব রটেছে। হোয়াটসঅ্যাপের এই গুজবটি আজ দিনভর কাশ্মীর উপত্যকা, জম্মুতেও ছড়িয়েছে। তা নিয়ে কাশ্মীরিদের মধ্যে চাপা আতঙ্ক ও উত্তেজনা আরও বেড়েছে।

যদিও রাজ্য প্রশাসনের পক্ষ থেকে রাজ্যপাল সত্যপাল মালিক আগেই বারবার বলেছেন, ‘অযথা গুজবে কান দেবেন না। গুজবের দায়িত্ব সরকার নেবে না। সব কাজ ফেলে গুজবের পেছনে সরকারি কর্মী বা পুলিশের ছুটে বেড়ানো সম্ভব নয়। তবে গুজবের প্রধান উৎস চিহ্নিত করতে পারলে সরকার আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেবে। তিনি বলছেন, শ্রীনগরের লালচকে কেউ হাঁচলে বা কাশলে গুজব রটে সেখানে শক্তিশালী বোমা ফেটেছে। তাহলে বলুন কতবার গুজবের পেছনে দৌড়বে প্রশাসন? সূত্র : ডেইলি হান্ট



 

Show all comments
  • Ashim Sikder ৪ আগস্ট, ২০১৯, ১:০৬ এএম says : 0
    এটা জম্মু ও লাদাখ অঞ্চলের জনগনের দির্ঘদিনের দাবি......স্থানিয় জনগনের দাবি মেনে যেমন উত্তরাখন্ড,ঝারখন্ড,ছত্তিশগড়, তেলেঙ্গানা তৈরি হয়েছে ঠিক তেমনি ভাবে এটাও হওয়া উচিত.
    Total Reply(0) Reply
  • Md Parves ৪ আগস্ট, ২০১৯, ১:০৯ এএম says : 0
    ইংরেজরা ভারতীয় মুসলিম ও বাঙ্গালী জাতির সাথে বিশ্বাসঘাতকতা করেছিল তারা জুরকরেই ভারতের সাথে কাশ্মীর এবং পশ্চিমবঙ্গ,আসাম,ত্রিপুরা ভারতের সাথে যুক্ত করে রেখে যায়।এ অনচলে শান্তি প্রতিষ্ঠার জন্যে দারিদ্র্য মনমানসিকতার অধিকারী ভারতকেই পদক্ষেপ নিতে হবে এবং ভারতের অবৈধ দখলে থাকা রাজ‍্যগুলো প্রতিবেশী দেশগুলোর কাছে হস্তান্তর করতে হবে।
    Total Reply(0) Reply
  • Atif Mahmud ৪ আগস্ট, ২০১৯, ১:০৯ এএম says : 0
    স্বাধীন কাশ্মীর চাই । স্বাধীনতাকামী কাশ্মীর জনগনের পক্ষে সবার থাকা উচিত এবং সেখানে মেজেরিটি মুসলীম তারা ভারতের দাসত্বের অধীনে থাকতে চায় না । রাজা হরি সিং সেই দিন গন মানুষের মতামত উপেক্ষা করেই ভারতের সাথে চুক্তি করে যার রেশ এখনও অবধি ...... আমরা স্বাধীন কাশ্মীর চাই তারা মুক্ত বাতাসে বেঁচে থাকবে কারো অধীনে নয় ।
    Total Reply(0) Reply
  • Alamgir Hasan Sam ৪ আগস্ট, ২০১৯, ১:১০ এএম says : 0
    কাশ্মীর রে ভারত জাতিসংঘকে বলেছিল গনভোট দিবে কিন্ত ভারত কথা রাখেনি। আখেন আবার নতুন ফন্দি আটছে। তাই আজ কাশ্মীরিদের অস্র হাতে তুলে নেওয়া ছাড়া উপায় নেই,free Kashmir
    Total Reply(0) Reply
  • Shakil Sikder ৪ আগস্ট, ২০১৯, ১:১০ এএম says : 0
    ভারত বা পাকিস্তানের সাথে যোগ না করে কাশ্মীর বাঁশি কে আলাদা স্বাধীন রাষ্ট্র ঘোষণা করা হোক
    Total Reply(0) Reply
  • Muhammad Osman Sadee ৪ আগস্ট, ২০১৯, ১:১১ এএম says : 0
    ইনশাআল্লাহ জম্মু কাশ্মীর একদিন মুক্ত হবেই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ